২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

কবিতা

অভিযোগ
প্রকাশিত ডিসেম্বর ৫, ২০১৯
কবিতা

আকাশচুম্বি বাজার দর ঠিক পূর্বেকার নানা- দাদির গল্পের মতো তদ্রুপ ঘটনার প্রবন্ধ

লেখক- ডা.মিজান মাওলা
রচনা কাল- ০৪/১২/১৯ ইং

আগেকার দিনে কতো দাদি নানি ও নানা দাদার কাছে শুনতাম যুদ্ধের সময় অথবা চৈত্রের খ‌ড়া রোধে অথবা বণ্যার মহা প্লাবনে অথবা রোগ শোকের অনেক গল্প ঘটনা উল্টে পাল্টে বাজার দরের আকাশ চুম্ভি ব্যবধান আমরা শুনে তখন হাসতাম বা অনেক ঘটনা শুনে আফসোস করতাম।

তখন বলতো যুদ্বের পরপরই দশ‌আনার লবণ দশ টাকা আমদানি রপ্তানি তে ছিলো সংকট এরকম চাল ডাল কেরোসিন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের পণ্য উর্ধ্ব গতি আবার কোনো কোনো ফসল ফলাদি আমদানি রপ্তানি হতো না এই বলে ছিলো অনেক অভাব অনাকাঙ্ক্ষিত অণাটন এবং উঁচু নিচুর ব্যবধান।
তখন ছিলো সচেতনতার অভাব জানা অজানা অনেক অবহেলা ও অলসতার কারণে মানুষ পিছিয়ে ছিলো ৮০ দশকের পর থেকে বিলুপ্তি হলো সেই সব মায়ের কাছে নানা বাড়ির গল্পের মতো ঘটনা আস্তে আস্তে বাজার দর ও শ্রমের মর্যাদা ক্রমেই পালা বদলে আমলেই পরিবর্তন হতে লাগলো,
হঠাৎ করে বাজার দরের উর্ধ্বে গতি উদাহরণ ২০-৩০ টাকার পিঁয়াজ খুচরা বিক্রি বৃদ্ধি পেয়ে ২০০-৩০০টাকা কি হলো পিঁয়াজের বাজার?
আমাদের সমাজে এখন হচ্ছে অহরহ সিন্ডিকেট বাজার মনিটরিং এ প্রশাসনিকভাবে কর্তৃপক্ষ ব্যর্থ সেইসাথে করছে আরও কিছু কুচক্রী মহল ছড়াচ্ছে গুজব যেখানেই কানে হাত নাদিয়ে অনেকেই চিলের পিছনে করছে ছুটাছুটি, যে রকমের হলো লবণের বাজার যেখানেই ২৫-৩৫ টাকা লবণের খুচরা বাজার সেইখান থেকে গুজব ছ‌ড়িয়ে ১০০-২০০শত টাকা হয়ে গেলো লবণের বাজার কি করছে প্রশাসন ? এবং বাজার মনিটরিং সেল ?
এভাবে বেড়ে যাচ্ছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের পণ্য পরিবহন ধর্মঘট , হরতাল অবরোধ, ভাঙচুর এই সমস্ত কাল ক্রমো ঘটনায় আগেকার নানি দাদি ও দাদা নানার গল্প চাটামি হার মানিয়ছে এখন ঐ সময়ের গল্প চুটকি সততার দ্বারপ্রান্তে অবিশ্বাসের কিছু নয়।

ডা.মিজান মাওলার কবি ও কবিতায়- “দাবী আদায়”

এই দাবি সেই দাবি
চাওয়া পাওয়ার দাবি,
তোমার আমার সকল দাবি
বুঝে নে কারকাছে পাবি।
গাড়ি ঘোড়া বন্ধ করে
করছো আদায় দাবি,
জীবন মানে চলার বাঁধা
নিজেরাই ক্ষতি হবি।
নিত্য পণ্যের দাম বেড়েছে
আন্দোলন হরতাল করে,
নিজের ক্ষতি নিজেই ডাকো
জনগণের ক্ষতি করে।
বঙ্গবন্ধু কে স্বরণ করো
তাহার কথায় চলো,
গাড়ি চলবে রেল চলবে
দাপ্তরিক অফিস বন্ধ বলো।
দাবী আদায়ে শান্তিপূর্ণ মানববন্ধন করো
মিডিয়ায় তুলে ধরো,
ন্যায় অন্যায় প্রতিবাদ করো
সকল দাবি সরকারকে বলো।

তাই আমি বলবো একটি স্বাধীন রাষ্ট্রের এরকম আমদানি রপ্তানি তে গতি রোধ দুরুহ জনগণের ক্ষতি করে কখনো কি জনপ্রিয়তা অর্জন করা দুস্কর হয়ে যায় এমনকি উন্নয়নের রোল মডেলকে হার মানায়??

কবি ও কবিতায়-
“সু’দিনের খোঁজে”

আজ আমি সারা ব্যস্ত সু’দিনের খোঁজে,
সময়টা এটেরাখি কলমে কাগজের ভাঁজে।
তন্ন তন্ন করে খুঁজি সময়ের প্রহরে ,
বিমোহিত মাধুরি ক্লান্ত অনেকেই ঝড়ে।
পথপদে রেসারেসি মান মর্যাদায় ক্লান্তিকর বটে,
মায়াবী চোঁখের সন্ধানে পরিক্রমা রটে।

পরামর্শ ও মতামত : বাংলাদেশ সবুজ শ্যামল ও নদী মার্তৃক দেশ বটে, কৃষি ফসল ফলাদি ও রবি শস্যের ভালো ফলন ঘটে।
সেখানে দরকার বৈজ্ঞানিক উপায়ে কৃষি প্রযুক্তির পরামর্শ দেয়া এবং পর্যাপ্ত পরিমাণে কিটনাসক ও সার এবং উন্নত জাতের বীজ সরকারি ভাবে সহজলভ্যতা করা এবং সহজভাবে কৃষি লোন দেয়ার ব্যবস্থা করা এমনকি জমির আকার ও আয়তনের ধরনের উপরে ভিত্তি করে কৃষক কে কৃষি ফসল ফলানোর পরামর্শ ও সরকারি ভাবে তদারকির ব্যবস্থা করা এবং নিত্য প্রয়োজনীয় কৃষি ও ভোজ্য পণ্যের বাজারজাত ব্যবস্থা উত্তর উত্তর বৃদ্ধি করে দেশের চলমান চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি যোগ্য করে তোলাই আমাদের প্রত্যাশা ও সরকারের নজর দায়িত্বে লক্ষ্যমাত্রা অর্জন করা কাম্য এবং সে সাথে নিত্য প্রয়োজনীয় কাঁচামাল বিদেশি আমদানি বন্ধ করে দেশের লক্ষ্যমাত্রার প্রতি খেয়াল রেখে বাজার মনিটরিং ব্যবস্থা করতে পারলে বন্ধ হবে সিন্ডিকেট কালোবাজারী ও সত্য মিথ্যার গুজব ছড়াছড়ি।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30