২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি

পরিত্যক্ত পৃথিবী” সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠান

Weekly Abhijug
প্রকাশিত এপ্রিল ১৯, ২০২৪
পরিত্যক্ত পৃথিবী” সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠান

নিউজ ডেস্কঃ

গত১৪ই এপ্রিল কলকাতা বিপ্লবী নলিনী গুহ সভাহলে প্রদ্বীপ প্রজ্বলন ও উদ্ভোদনী সংগীতের মাধ্যমে অনুষ্ঠিত হয়,পরিত্যক্ত পৃথিবী” সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠান।

উক্ত অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন, বিশ্ব বরণ্য সাহিত্যিক (গিনেস বুকের রেকর্ড ধারী লেখক) পৃথ্বীরাজ সেন। ১৯৭১ এর মুক্তিযুদ্ধো-সাংবাদিক-কবি শক্তিময় দাশ ও কবি-সাংবাদিক বরুণ চক্রবর্তী। ত্রিপুরা থেকে বিশিষ্ট কবি মৃণাল কান্তি পন্ডিত। সম্প্রতি সময়ে জন – আলোকিত সংগঠক ও কবি চন্দ্রনাথ বসু। কমিটির সহসভাপতি স্বনামধন্য কবি ত্রিলোচন ভট্টাচার্য।
উদ্ভোদনী সংগীত পরিবেশন করেন, শ্রদ্বেয় কবি-শিল্পী মুকূল চক্রবর্তী। বর্ষবরণ ও বাংলা মাকে শ্রদ্ধা নিবেদনে গান পরিবেশন করেন শিল্পী স্নেহা দাশ। উক্ত অনুষ্ঠানে উপস্থিত থেকে শ্রীবৃদ্ধি করেন রঞ্জনা গুহ, মৌসুমি ডিংগাল, নিউটন দাশ( বাংলাদেশ), রজত সরকার,দুলাল ক্যাটারি,স্বাগতা দাস,আশীষ মন্ডল, রণি মহাপাত্র, সুবীর ঘোষ। সৈকত দাশ,দেবু মন্ডল সহ আরো অনেক মান্যগণ্য ব্যক্তিগণ।
পরিত্যক্ত পৃথিবী সাহিত্য পত্রিকার উদ্ভোদক, শ্রদ্ধেয় কবি পৃথ্বীরাজ সেন, তাঁর বক্তব্য নয়, তাঁর উপস্থিতই অনুষ্ঠানে রশ্মি ছড়ায় হিরা অনুরূপ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, শ্রদ্বেয় কবি-সাংবাদিক শক্তিময় দাশ। ১৯৭১ সালের যিনি মুক্তি যোদ্ধা-সাংবাদিক বাংলার রক্ষক। আমাদের অভিবাবক। সময় সচেতনতা- সময়কে মূল্যদানের অমূল্য বক্তব্য উপস্থাপনের মাধ্যমে ভবিষ্যৎ স্বর্ণময়ের দিক নির্দেশনা থেকে, দেন পথপ্রদর্শক রশ্মি মার্গ।
বিশেষ অতিথি, বীর মুক্তিযোদ্ধা, কবি আখম সিরাজুল ইসলাম শারীরিক অসুস্থতার কারণে উপস্থিত হতে না পারায় আন্তরিক দুঃখ প্রকাশ করেন,তিনি প্রধান অতিথি শক্তিময় দাশ সহ কমিটির সবাইকে শুভেচ্ছা বার্তা জানান এবং অনুষ্ঠানের সার্বিক মঙ্গল কামনা জানিয়ে এক গুরুত্বপূর্ণ ম্যাসেজ প্রেরণ পূর্বক গৌরবময় করেন “পরিত্যক্ত পৃথিবী” কমিটিকে।
বিশেষ বক্তব্য রাখেন শ্রদ্ধেয় কবি- সাংবাদিক বরুণ চক্রবর্তী। তিনি বক্তব্যের পরিশেষে সাহিত্য জগতে আন্তরিক ভূমিকা রেখে যাওয়া অনন্য বক্তব্য উপস্থাপন করে আমাদের হৃদয় সমৃদ্ধি করেন।
শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্প্রতি সময়ের আলোকিত কবি- দক্ষ সংগঠক-“পশ্চিম বঙ্গ সাহিত্য মঞ্চ” এর কর্ণধার চন্দ্র নাথ বসু।শুভেচ্ছা বক্তব্য শেষে বর্তমান সময় যে বিশুদ্ধ অক্সিজেন ও জল সংকট থেকে পৃথিবীকে রক্ষার্থে বৃক্ষ রোপণ ও জলের অপচয় রোধ করার জন্য অনুষ্ঠানের প্রত্যেককে সচেতন করেন।
সাহিত্য ও ত্রিপুরা রাজ্যে সম্পর্কে অসামান্য বক্তব্য রাখেন পরিত্যক্ত পৃথিবীর সম্মানিত উপদেষ্টা মৃণাল কান্তি পন্ডিত। যাঁর বক্তব্যে অনুষ্ঠানের প্রত্যেকে আকৃষ্ট হন এবং আমাদের আন্তরিকতা প্রসারিত হয়।
সহ-সভাপতি শ্রদ্বেয় কবি ত্রিলোচন ভট্টাচার্য্যের প্রাণবন্ত বক্তব্য “পরিত্যক্ত পৃথিবী”-সাহিত্য জগতের জন্য আশীর্বাদ সমতুল্য।
পরিত্যক্ত পৃথিবীর মোড়ক উন্মোচন অনুষ্ঠানেই ৭০ জন লেখকের মধ্যে সেরা ১০, ঘোষণা করেন বিচারক রঞ্জনা গুহ, মৌসমী ডিংগাল ও স্বাগতা দাশ।
সমগ্র অনুষ্ঠানটি সুশৃঙ্খল ও প্রাণবন্তভাবে সঞ্চালনা করেন সঞ্চালিকা মধুমিতা ধূত। জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানে সমাপ্তি হয়। উপস্থিত ও শুভাকাঙ্ক্ষী-সহযোগী সবার প্রতি কৃতজ্ঞতা স্বীকার করে অনুষ্ঠানের পরিসমাপ্তি করেন পরিত্যক্ত পৃথিবী সাহিত্য পত্রিকার প্রতিষ্ঠাতা বিউটি দাশ।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031