২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

লেবাননে অবৈধ বাংলাদেশিদের প্রত্যাবর্তন ও বৈধকরণ বিলম্বিত বাংলাদেশ দূতাবাসের বিশেষ বিজ্ঞপ্তি জারি

অভিযোগ
প্রকাশিত নভেম্বর ৯, ২০১৯
লেবাননে অবৈধ বাংলাদেশিদের প্রত্যাবর্তন ও বৈধকরণ বিলম্বিত বাংলাদেশ দূতাবাসের বিশেষ বিজ্ঞপ্তি জারি

হেলাল আহমদ, লেবানন থেকে :- লেবাননে রাজনৈতিক পরিস্থিতির কারনে ব্যাহত হচ্ছে অবৈদের দেশে প্রত্যাবর্তন এবং বৈধকরণ কার্যক্রম।

লেবাননে রাজনৈতিক পরিস্থিতির কারনে ব্যাহত হচ্ছে অবৈদের দেশে প্রত্যাবর্তন এবং বৈধকরণ কার্যক্রম।

 

লেবাননের বাংলাদেশ দূতাবাস বিশেষ করে রাষ্ট্রদূতের দীর্ঘ ঐকান্তিক প্রচেষ্টায় দেশে ফিরতে ইচ্ছুক অবৈধদের প্রত্যাবর্তন শুরু হয় গত সেপ্টেম্বর মাসে। দেশটির সরকার থেকে সামান্য জরিমানা শোধে এ ব্যবস্থা করে বাংলাদেশ দূতাবাস।

 

সে সাথে সেখানে থাকতে ইচ্ছুকদের বৈধকরণ কার্যক্রম শুরুর প্রস্তুতি নেয় দূতাবাস। খুব শীঘ্রই শুরু হওয়ার কথা ছিল এই কার্যক্রমও।

 

লেবাননে হঠাৎ উদ্ভূত রাজনৈতিক পরিস্থিতির কারনে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে অবৈধ বাংলাদেশিদের দেশে প্রত্যাবর্তন এবং বৈধকরণের এই দীর্ঘ স্বপ্নের কার্যক্রম।জানা গেছে, যে সকল অবৈধ প্রবাসী দেশে ফেরার জন্য দূতাবাসে নাম নিবন্ধন করেছিলেন,পরিস্থিতির কারনে তাদের দেশে পাঠানো বিলম্বিত হচ্ছে। অনিশ্চিয়তা দেখা দিয়েছে নভেম্বর ও ডিসেম্বর মাসে আরো দুই ধাপে নাম নিবন্ধন করার প্রক্রিয়াও। অন্যদিকে একই কারণে পিছিয়ে যাচ্ছে অবৈধদের বৈধকরণ কর্মসূচিও।

 

তবে প্রথম দফায় নাম জমা দেওয়া অবৈধদের সবাইকে একই শর্তে দেশে পাঠানোর ব্যবস্থা দ্রুত করা হবে বলে নিশ্চয়তা দিয়েছে দেশটির বাংলাদেশ দূতাবাস।

 

লেবাননে সরকার বিরোধী গণআন্দোলন
লেবাননে সরকার বিরোধী গণআন্দোলন
শুক্রবার (৮ নভেম্বর) প্রবাসীদের জন্য রাজধানী বৈরুতস্থ বাংলাদেশ দূতাবাসের জারি করা বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে চলতি মাসে প্রত্যাবাসন কার্যক্রমের দ্বিতীয় ধাপের নাম জমা নেয়া প্রক্রিয়া শুরু করা যাচ্ছে না। এটি পিছিয়ে ডিসেম্বর বা জানুয়ারি মাসে নেয়া হবে ।

 

দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, লেবাননে বিগত ১৭ অক্টোবর ২০১৯ থেকে শুরু হওয়া সরকার বিরোধী গণআন্দোলনের কারণে লেবাননের শিক্ষা প্রতিষ্ঠান, অফিস-আাদালত, ব্যাংক বীমাসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান কয়েক সপ্তাহ পুরোপুরি বন্ধ ছিল।

 

এ সময় কোথাও কোন কাজ হয়নি।
বর্তমানে বিভিন্ন অফিস-আাদালত চালু হলেও কাজের গতি অত্যন্ত মন্থর। ফলে বাস্তব কারণেই এ সময় বিশেষ কর্মসূচির আওতায় অবৈধদের দেশে প্রত্যাবাসনের জন্য দূতাবাসের কাজেও তেমন একটা অগ্রগতি হয়নি। তাই স্বাভাবিক ভাবেই অবৈধদের দেশে প্রেরণসহ দূতাবাসের সকল কাজ কিছুটা পিছিয়ে যাবে।

 

রাজনৈতিক পরিস্থিতির কারণে পিছিয়ে বিলম্বে হলেও অবৈধদের বৈধকরণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে বলে বিজ্ঞপ্তিতে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছে দূতাবাস কর্র্তপক্ষ।গুরুতর অসুস্থ রোগীদের বিশেষ ব্যবস্থায় চিকিৎসা প্রদান ও দেশে পাঠানোর ব্যবস্থা অব্যাহত থাকবে। এছাড়া বাংলাদেশ থেকে অনুমোদন পাওয়ার পর যাদের ডিজিটাল পাসপোর্ট কফিলের কাছে রয়ে গেছে তাদের নতুন পাসপোর্ট দেয়ার ব্যবস্থা করা হবে।

 

প্রবাসীদের ধৈর্য্য ধরে অপেক্ষা করার অনুরোধ জানিয়েছে বাংলদেশের রাষ্ট্রদূত প্রবাসীদের ধৈর্য্য ধরে অপেক্ষা করার অনুরোধ জানিয়েছে বাংলদেশের রাষ্ট্রদূতএ বিষয়ে প্রবাসীদের প্রতি ধৈর্য্য ধরে অপেক্ষা করার অনুরোধ জানিয়েছে দেশটিতে নিযুক্ত বাংলদেশের রাষ্ট্রদূত আবদুল এম সরকার।

 

সার্বিক পরিস্থিতি নিয়ে কয়েকদিন আগে আকাশযাত্রার সাথে আলাপকালে রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেন,’বর্তমানে পরিস্থিতি খুবই উদ্বেগজনক। আন্দোলনের কারনে মধ্যপ্রাচ্যসহ ইউরোপের বিভিন্ন দূতাবাসগুলো বন্ধ থাকলেও আমরা আমাদের দূতাবাস খোলা রেখেছি প্রবাসীদের স্বার্থে।তিনি বলেন, গত ১৫ সেপ্টেম্বর বৈরুত দূতাবাসে যে সকল অবৈধ প্রবাসী দেশে যাওয়ার জন্য দূতাবাসে নাম নিবন্ধন করেছিল, চলমান আন্দোলনে তাদের দেশে পাঠানোর কাযক্রম ব্যাহত হচ্ছে। আগামী নভেম্বর ও ডিসেম্বর মাসে আরো দুই ধাপে নাম নিবন্ধন করার সুযোগ দেওয়ার কথা থাকলেও এই মুহুর্তে কিছুই বলা যাচ্ছে না।’তবে এ কার্যক্রম কোনভাবেই বন্ধ হবে না বলে আশ্বাস দিয়ে রাষ্ট্রদূত বলেন,’আমরা প্রবাসীদের প্রতিশ্রুতি দিয়েছি, কার্যক্রমও সময়মতো শুরু করেছি। আমরা প্রতিশ্রুতি পালনে অঙ্গীকারবদ্ধ। পরিস্থিতির স্বাভাবিক হওয়ার জন্য এক দুই মাস পিছিয়ে যেতে পারে, তবে আমরা পিছবাে না। অবৈধদের দেশে প্রত্যাবর্তন এবং বৈধকরণের কার্যক্রম অব্যাহত থাকবেই।’

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30