২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

শাবান মাসে যে দোয়া বেশি পড়তেন বিশ্বনবি

Weekly Abhijug
প্রকাশিত মার্চ ১৮, ২০২৩
শাবান মাসে যে দোয়া বেশি পড়তেন বিশ্বনবি

শাবান মাসে যে দোয়া বেশি পড়তেন বিশ্বনবি

অনলাইন ডেস্ক ধর্ম : এখন চলছে শাবান মাস। রমজানের আগের মাস এটি। রমজানের আগমনী বার্তা নিয়ে আসে শাবান মাস। ফলে এই মাসটি মুমিনদের জন্য অন্য সব মাসের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। শাবান মাসের বিভিন্ন ফজিলত ও আমল রয়েছে। তাই রমজানের প্রস্তুতির জন্য শাবান মাসে বেশি আমল, নফল রোজা ও দোয়া করা ভালো। বিশ্বনবি এ মাসে অনেক বেশি নফল রোজা রাখতেন আর রাতজেগে ইবাদতের সামর্থ্য কামনায় বেশি বেশি দোয়া পড়তেন। এ সম্পর্কে হজরত আবু বকর বালখি রহমাতুল্লাহি আলাইহি বলেন- রজব হলো বীজ রোপনের মাস। আর শাবান হলো ওই বীজে সেচ দেয়ার মাস। অতঃপর রমজান হলো বীজ রোপন ও সেচ দেয়ার পর পরিপূর্ণ ফসল (ফায়েদা) ওঠানোর মাস।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রজব ও শাবান মাসব্যাপী এ দোয়া বেশি বেশি পড়তেন, আল্লাহুম্মা বারিক লানা ফি রজব ওয়া শাবান, ওয়া বাল্লিগ না রমাদান। অর্থাৎ ‘হে আল্লাহ! রজব মাস ও শাবান মাস আমাদের জন্য বরকতময় করুন; রমাদান আমাদের নসিব করুন।’ (মুসনাদে আহমাদ,১: ২৫৯, শুআবুল ইমান, বায়হাকি,৩: ৩৭৫)
আল্লাহ আমাদের তাওফিক দান করুন। শাবান ও রমজানের সর্বোত্তম ব্যবহার যেন আমরা নিশ্চিত করতে পারি এবং দুনিয়া ও আখিরাতে আমাদের সব রকম সাফল্য ও সৌভাগ্য দিয়ে ভূষিত করুন।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30