৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

মালদ্বীপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠাতে বাংলাদেশ সরকারের সহায়তা চায়

অভিযোগ
প্রকাশিত এপ্রিল ৭, ২০২০
মালদ্বীপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠাতে বাংলাদেশ সরকারের সহায়তা চায়

মহিবুল ইসলাম রাজু,  বিশেষ প্রতিনিধিঃ

বিদেশমন্ত্রী আবদুল্লাহ শাহী মালদ্বীপে অবাঞ্ছিত বাংলাদেশী প্রবাসীদের দেশে ফেরত পাঠাতে বাংলাদেশ সরকারের সহায়তার আবেদন করেছে মালদ্বীপ সরকার।

 

রবিবার বিদেশমন্ত্রী আবদুল্লা শহীদ মালদ্বীপে অবৈধ অভিবাসীদের প্রত্যাবাসন নিয়ে তার বাংলাদেশী সমকক্ষের সাথে টেলিফোন আলোচনা করেছেন।

 

দুই মন্ত্রীর সিওভিড -১৯ মহামারী মোকাবেলায় উভয় সরকার যে ব্যবস্থা গ্রহণ করছে তাতেও আলোচনা করেছেন।

 

আলোচনা চলাকালীন মন্ত্রী শহীদ মালদ্বীপে অননুমোদিত অভিবাসীদের পুনঃ-নিবন্ধনের প্রচেষ্টার অধীনে সিওভিড -১৯ মহামারীর আগে থেকেই সরকার যে নিয়মিতকরণ কর্মসূচি শুরু করেছিলেন, সেখানে বক্তব্য রেখেছিলেন।

 

মন্ত্রী বলেন, মালদ্বীপে এই ভাইরাস মারাত্মকভাবে ছড়িয়ে পড়লে মালদ্বীপে বাংলাদেশী নাগরিকদের একটি বৃহত জনসংখ্যার উচ্চ ঝুঁকিতে পড়বে, মন্ত্রী বলেন।

 

তাই অনাবন্ধিত শ্রমিকদের প্রত্যাবাসনে বাংলাদেশ সরকারের সহায়তার জন্য মালদ্বীপ সরকারের অনুরোধ, মন্ত্রী বলেন। বাংলাদেশের বিদেশমন্ত্রী এ বিষয়ে তার সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

 

সরকার COVID-19-র বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে মালদ্বীপে অননুমোদিত অভিবাসীদের তাদের দেশে ফেরত পাঠানোর প্রচেষ্টা ঘোষণা করেছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত কোনও বিবরণ ভাগ করা হয়নি। ব্যবস্থাগুলি এগিয়ে চলেছে বা স্থবির হয়ে থাকলে এটি অজানা।

 

সরকারের নিয়মিতকরণের প্রচেষ্টায় ৮০০০ এরও বেশি অনাবন্ধিত অভিবাসী শ্রমিক পুনরায় নিবন্ধিত হয়েছে। এই কর্মসূচিটি কীভাবে পরিচালিত হয় সে সম্পর্কে জনসাধারণ বেশ কয়েকটি প্রশ্ন উত্থাপন করার পরেও সরকার এ বিষয়ে বেশি তথ্য প্রকাশ করেনি।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031