৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

মৌলিক অধীকার আদায়ে দলমত নির্বিশেষে রাস্তায় নেমেছে লাখো লেবানিজ

অভিযোগ
প্রকাশিত অক্টোবর ১৮, ২০১৯
মৌলিক অধীকার আদায়ে দলমত নির্বিশেষে রাস্তায় নেমেছে লাখো লেবানিজ

 

হেলাল আহমদ, লেবানন প্রতিনিধিঃতেল গ্যাস বিদ্যুৎ ও অর্থনৈতিক সংকটে মুখে লেবাননে চলছে তীব্র আন্দোলন। রাস্তা অবরোধ, ধাওয়া পাল্টা ধাওয়ায় উত্তেজনা বিরাজ করছে লেবাননে সর্বত্র। ১৭ অক্টোবর রাতে ধেকে শুরু হওয়া আন্দোল এখনো চলছে।

লেবাননের গণমাধ্যমে দেয়া বক্তব্যে আন্দোলনকারীরা বলেন, লেবানিজরা মাত্র ৪শত ডলারে ১২ ঘন্টা ডিউটি করে, এর সিরিয়ানরা ৬-৭শত ডলার বেতনে কাজ করেন। লেবানিজরা অনেকে খাবার পাচ্ছে না, রাস্তা পাশে ডাস্টবিন থেকে ময়লা কুড়িয়ে খাচ্ছে, আর সিরিয়ানরা লেবানন থেকে কামিয়ে লেবাননের টাকা তাদের দেশে নিয়ে যাচ্ছে।
আলন্দোনকারীরা আরো বলেন, লেবানিজদের চাকরী করতে হলে নথিপত্র নিয়ে অফিসে অফিসে ঘুরতে হয় আর সিরিয়ানরা গেলেই চাকরী হয়ে যায়। পাশাপাশি লেবাননের বড় বড় কাল কারখানা থেকে লেবানিজদের সরিয়ে দিয়ে সিরিয়ানসহ আজনবীদের চাকরী দিচ্ছে বলেইও অভিযোগ করেন তারা।

লেবানন সরকার হয় এসকল সমস্যার সমাধান করবে না হয় তাদের ক্ষমতা ছেড়ে চলে যাবার দাবি জানান আন্দোলনকারীরা। তাদের দাবি পূরন না হলে আন্দোলন অব্যাহত থাকবে বলেও জানান তারা।

প্রবাসী বাংলাদেশীদের উপর এ আন্দোলনের তেমন কোন প্রভাব পরবে না বলে জানান দূতাবাস কতৃপক্ষ। তবে আন্দোলন চলাকালীন প্রবাসী বাংলাদেশীদের সতর্কতার সাথে চলাফেরা করার পরামর্শ দেয়া হয়।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031