১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

লেবাননে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদুল আযহা উদযাপন

অভিযোগ
প্রকাশিত আগস্ট ১১, ২০১৯
লেবাননে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদুল আযহা উদযাপন

 

হেলাল আহমদ, লেবানন থেকে :-ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে লেবানন সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ পালিত হল ঈদুল আযহা। প্রবাসে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় লেবাননে প্রবাসী বাংলাদেশীদের দ্বারা পরিচালিত ছোট বড় প্রায় অন্তত ৩০টি ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হয় । ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। আজ থেকে প্রায় আড়াই হাজার বছর আগে হযরত ইব্রাহীম (আঃ) সালাম আল্লাহ তায়ালার নির্দেশ পালন করতে গিয়ে আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জন লক্ষ্যে সকল স্নেহ-মমতা বিলীন করে দিয়ে আল্লাহ তায়লার নির্দেশে একমাত্র পুত্রসন্তানকে কোরবানি দেয়ার জন্য প্রস্তুতি শেষ হয়। তখন আল্লাহ তায়লার নির্দেশে জান্নাত থেকে মেসেজ পাঠিয়ে দিয়ে কুরবানী করার নির্দেশ দেন সেই সময় থেকে দুই রাকাত নামাজ ও পশু কোরবানি প্রচলন শুরু হয় এবং সেই ত্যাগ ও মহিমায় মহিমান্বিত হয়ে মুসলমান সমাজ আল্লাহর রাস্তায় পশু কোরবানি করেন ।
লেবাননের বিভিন্ন স্থানে ঈদের জামাত আদায় হয় আইন আল রোমানী হামরা, শৈফাত , জুনি আলফাহাদ, টেলিফিরিক , হাই চ্ছুলুম, জুবাল স্পোর্টিং ক্লাব মাঠে ,ত্রিপোলি সহ বিভিন্ন স্থানে প্রবাসী বাংলাদেশিদের ঈদের জামায়াত অনুষ্ঠিত হয় । এবারের ঈদের জামায়াত গুলাতে অসংখ্য অসংখ্য প্রবাসীর উপস্থিতি দেখা যায়।
তবে লেবাননে মধ্যে সবচেয়ে বড় ঈদের নামাজের জামায়াতটি অনুষ্ঠিত হয় বৈরুতে ডাউনটাউনের আল আমিন মসজিদে। যেখানে ঈদের নামাজ আদায় করতে লেবানিজ সহ বিভিন্ন দেশের হাজার হাজার মুসল্লি জড়ো হয়। লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার সহ হাজারো প্রবাসী বাংলাদেশীরা সেই মসজিদে নামাজ আদায় করেন। নামাজ শেষে বিশ্ব মুসলিম উম্মাহর জন্য ও প্রিয় বাংলাদেশের সুখ-শান্তি সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এবং সকল ভেদাভেদ ভুলে গিয়ে একে অন্যের সঙ্গে ঈদের শুভেচ্ছা ও কৌশল বিনিময় করেন।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031