ভ্রমণে গিয়ে প্রতারণার হাত থেকে বাঁচবেন যেভাবে

প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, মার্চ ৪, ২০২০

ভ্রমণে গিয়ে প্রতারণার হাত থেকে বাঁচবেন যেভাবে
প্রতীকী ছবি

 

 

মনির সরকার :: ঢাকা শহরে চিত্ত-বিনোদনের জন্য উপযুক্ত জায়গার বেশ অভাব রয়েছে। বিশেষ করে পরিবার-পরিজন নিয়ে কোথাও ঘুরতে যাবার জন্য নিরাপদ ও মানসম্পন্ন জায়গা খুঁজে পাওয়া বেশ দুষ্কর।

 

বেশিরভাগ বিনোদনের জায়গাগুলোতে নিরাপত্তার অভাব যেমন রয়েছে তেমনি রয়েছে নোংরামিও। তাই ইচ্ছা থাকলেও অনেকেই ঢাকার ভেতরে পার্ক বা বিনোদনের জায়গাতে পরিবার-পরিজন নিয়ে যেতে চান না।

 

সম্প্রতি এ রকমই এক দম্পতির সাথে কথা বলে জানতে পারলাম চিত্ত-বিনোদনের আশায় ঢাকা থেকে কিছুদূরে আশুলিয়ায় অবস্থিত ফ্যান্টাসি কিংডমে গিয়ে প্রতারিত হয়েছেন। আজ সেই প্রতারণার তথ্য তুলে ধরতে চাই এবং উদ্দেশ্য হলো সচেতন করা। যেন আপনি বা আপনার সাথে প্রতারণার সুযোগ না পায় কোনও প্রতারক চক্র।

 

কিছুদিন আগে ওই দম্পতি ফ্যান্টাসি কিংডমে ঘুরতে যাবার উদ্দেশে বের হন। বেলা ১১ টার দিকে ফ্যান্টাসি কিংডমে পৌঁছানোর পর তারা দু’জনে ফ্যান্টাসি কিংডমের ডানপাশের টিকিট কাউন্টারে টিকিট কাটার জন্য লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন, এমন সময় লাইনের পাশে দাঁড়িয়ে থাকা সাদা পাঞ্জাবি পরিহিত হালকা চাপ দাড়ি এবং গলার বাম পাশে উল্কিও আছে এমন একজন লোক হুট করে তার স্বামীকে জানান ‘‘আমার কাছে কিছু ভিআইপি টিকিট আছে যেগুলো আমি ভেতরের স্টাফদের থেকে কালেক্ট করেছি। এই টিকিট নিলে ভেতরের সব রাইড ফ্রি এবং সাথে লাঞ্চও পাবেন।’’

 

প্রথমে বেড়াতে আসা ওই দম্পতি ব্যাপারটি আমলে না নিলেও কিছু সময় পর প্রতারকের কথায় তারা গলে যান। এর দুটি কারণের একটি হলো- প্রতারক লোকটি ভিআইপি কাউন্টারে টিকিট বিক্রির কাজে বসা লোকটির সাথে একাধিক বার কথা বলে আসেন। তাদের মধ্যকার কথা-বার্তার ধরনে ওই দম্পতির মনে হয়েছিল যে তারা পূর্ব পরিচিত। দ্বিতীয়ত, তারা সংঘবদ্ধ একটি দলের মাধ্যমে কাজ করে।

 

এরই মধ্যে  ওই প্রতারক তাদের কাছ থেকে ২ হাজার টাকা নিয়ে কিছুক্ষণ অপেক্ষা করতে বলে আবারও ভিআইপি কাউন্টারে বসা লোকটির সাথে কথা বলা শেষ করে, কিছু সাজানো লোকজনের সাথে কথা বলতে বলতে নিমিষেই সেখান থেকে লাপাত্তা হয়ে যান। তখন ওই দম্পতির বুঝতে আর বাকি রইল না যে তারা প্রতারণার শিকার হয়েছেন।

 

এরপর পরই তারা ভিআইপি কাউন্টারে টিকিট বিক্রির দায়িত্বে থাকা ব্যক্তির কাছে যখন জানতে চাইলেন একটু আগে পাঞ্জাবি পরিহিত যে লোকের সাথে আপনি কথা বললেন ওই লোকটি আমাদের কাছ থেকে টিকিট বাবদ দুই হাজার টাকা নিয়েছে।

 

লোকটি সাথে সাথে জানালেন তিনি এমন কারও সাথে কথা বলেছেন কি- না তার মনে নেই। অর্থাৎ উনি মাত্র ৪-৫ মিনিট আগের কথা বেমালুম ভুলে গিয়েছেন। বুঝতে বাকি রইল না তারাও এই ব্যাপারটি সম্পর্কে অবগত। মোট কথা, তাদের কাছে এই ব্যাপারটি জানিয়েও কোনও প্রতিকার পাননি ওই দম্পতি।

 

 

নতুন জায়গাতে বেড়াতে যাবার ক্ষেত্রে যে বিষয়গুলো জেনে রাখা ভাল

▪ যারা বিভিন্ন জায়গায় বিশেষ করে নতুন জায়গাতে বেড়াতে যেতে চান তারা কিছু বিষয়ে সচেতন থাকবেন। কারণ কাপল মানেই যে দম্পতি তা নয়, অনেক সময় প্রেমিক-প্রেমিকা জুটিও এক সাথে বেড়াতে যায়। প্রতারক বা ধান্ধাবাজদের মূল লক্ষ্যই কিন্তু প্রেমিক-প্রেমিকা। অনেক সময় এমন জুটি পেলে নানা রকম হয়রানির বা বাজে আচরণের শিকারও হন অনেকে।
▪ নতুন জায়গাতে যাবার আগে ওই জায়গার সবকিছু জেনে নিন। কিভাবে যাওয়া সবচেয়ে সহজ হয়, কেমন খরচ পড়তে পারে। আর হ্যা বেড়াতে যেতে হলে লোকজন যত বেশি হবে তত ভাল। না হলে প্রতারণা ছাড়াও নানা রকম হয়রানির শিকার হবার আশঙ্কা থাকে।
▪ যেখানে বেড়াতে যাচ্ছেন সেখানকার নির্দিষ্ট টিকিট কাউন্টার ছাড়া অন্য কারও কাছ থেকে টিকিট নিলে বিশেষ সুবিধা পাওয়া যাবে এমন কথা শুনলে সবার আগে তাকে পুলিশ বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তুলে দিন।

 

লেখক ● পুষ্টিবিদ, বেক্সিমকো ফার্মা লিমিটেড