২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ই শাবান, ১৪৪৫ হিজরি

ইসি আলমগীর : অশান্তির খবর পাইনি, সুষ্ঠু ভোট হয়েছে

Weekly Abhijug
প্রকাশিত জুলাই ১৭, ২০২৩
ইসি আলমগীর : অশান্তির খবর পাইনি, সুষ্ঠু ভোট হয়েছে

ঢাকা: ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচন ও ৭৮টি স্থানীয় সরকার নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার পর নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, নির্বাচন নিয়ে এখন পর্যন্ত কোনও অশান্তির খবর আমরা পাইনি। প্রত্যেকটি কেন্দ্রে সুষ্ঠুভাবে নির্বাচন শেষ হয়েছে।

সোমবার (১৭ জুলাই) নির্বাচন ভবনে ভোট নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন। যার ঘণ্টাখানেক আগেই ঢাকা-১৭ আসনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম হামলার শিকার হন। বর্তমানে তিনি একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।
আলমগীর বলেন, ঢাকার বাইরে যে নির্বাচনগুলো হয়েছে ইউনিয়ন ও পৌরসভা, সেখানেও সুষ্ঠু নির্বাচন হয়েছে। সব জায়গায় শান্তিপূর্ণ ভোট হয়েছে, কোথাও কোনও ইনসিডেন্ট হয়নি, এটা আমাদের বক্তব্য।
ভোটারের উপস্থিতির বিষয়ে তিনি বলেন, ঢাকা-১৭ আসনে খুবই কম। একজেক্ট কত শতাংশ সেটা আমরা পাইনি। তবে খুবই কম ভোট পড়েছে। ধারণা করা হচ্ছে, ১২ থেকে ১৩ শতাংশ হতে পারে। সর্বোচ্চ ১৪ থেকে ১৫ শতাংশ ভোট পড়তে পারে সব হিসাব করার পর। পৌরসভাগুলোয় সর্বোচ্চ ৮০ শতাংশ ভোট পড়েছে, সর্বনিম্ন ৫০ শতাংশ ভোট পড়েছে।
স্বতন্ত্রপ্রার্থী হিরো আলমের ওপর হামলার বিষয়ে জানতে চাইলে আলমগীর বলেন, শোনেন, ১২৪টি কেন্দ্রে ভোট হয়েছে। একটি কেন্দ্রের পরিস্থিতি দিয়েতো বলা যায় না নির্বাচন অসুষ্ঠু হয়েছে। বিষয়টা হলো যে আমরা সঠিক অবস্থাটা এখনও জানতে পারিনি। আমরা বিচ্ছিন্ন কিছু তথ্য জানতে পেরেছি। কিছু আপনাদের (গণমাধ্যম) মাধ্যমে জেনেছি, কিছু আমাদের রিসোর্সের মাধ্যমে জেনেছি।
তিনি (হিরো আলম) অনেক সমর্থকসহ কেন্দ্রে ঢোকার চেষ্টা করেন। তার সঙ্গে আরও অনেক ইউটিউবার ছিলেন, প্রায় সত্তর জনের মতো। তখন তাকে গেটে আটকে দেওয়া হয়। বলা হয়েছে, আপনার এজেন্ট বা চার-পাঁচজন নিয়ে ঢুকতে পারবেন। বাকিদের কেন্দ্র থেকে বুঝিয়ে ফিরিয়ে দেওয়া হয়। ভোটকেন্দ্রে কোনো কিছু হয়নি। তিনি যখন রাস্তায় এসেছেন তখন ওনাকে কে বা কারা ধাওয়া দিয়েছেন। এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমরা পুলিশকে নির্দেশ দিয়েছি সুষ্ঠু তদন্তের মাধ্যমে জড়িতদের চিহ্নিত করে মামলা দেওয়ার জন্য। ইতোমধ্যে একজনকে গ্রেপ্তার করা হয়েছে।
বনানী বিদ্যা নিকেতন, শাহজাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বেশ কিছু কেন্দ্রে সাংবাদিকদের ঢুকতে দেওয়া হয়নি- এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে আলমগীর বলেন, আমরা এখন পর্যন্ত এমন কোনও অভিযোগ পাইনি। অনেকগুলো কেন্দ্রে আমরা গেছি, ম্যাডাম (নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা) গেছেন। কেউ আমাদের কাছে এমন অভিযোগ করেনি। এখন আপনারা করছেন। কেন্দ্রে তো ইউটিউবাররা ঢুকতে পারে না। ঢুকতে পারে সাংবাদিক। যাদের নির্বাচন কমিশন কার্ড দিয়েছে। ১২৪টি কেন্দ্রের মধ্যে তিনটি কেন্দ্রে তো এমন হতেই পারে, এর জন্য ভোট সুষ্ঠু হয়নি বলা যাবে না

Please Share This Post in Your Social Media
February 2024
T W T F S S M
 12345
6789101112
13141516171819
20212223242526
272829