২২শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি

ব্লুটুথের মাধ্যমে আপনার ওপর কেউ নজর রাখছে কি

Weekly Abhijug
প্রকাশিত জুলাই ৩০, ২০২৩
ব্লুটুথের মাধ্যমে আপনার ওপর কেউ নজর রাখছে কি

গুগল ছাড়া এক মুহূর্তও কাটানো সম্ভব না। যখন যা কিছু জানতে চান এক ক্লিকেই সবকিছু হাজির ফোনের স্ত্রিনে। গুগলের জনপ্রিয় ফিচার গুগল ম্যাপ এখন পুরোবিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে। বিশ্বের কোনো শহর কিংবা রাস্তা এখন আর অচেনা নয়।

এছাড়াও যে কোনো কাজেই গুগলের উপর ভরসা করেন। গুগলের মাধ্যমেই জেনে নিতে পারবেন কেউ আপনার উপর নজর রাখছে কি না। সম্প্রতি গুগল অ্যান্ড্রয়েড ৬.০+ অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে ডিভাইসগুলোর জন্য একটি আশ্চর্যজনক বৈশিষ্ট্য চালু করেছে। যার নাম অ্যান্ড্রয়েড আননোন ট্র্যাকার অ্যালার্ট।

এরই মধ্যে ব্যবহারকারীদের জন্য এর রোল আউট প্রক্রিয়াটি শুরু হয়েছে। ব্লুটুথ ট্র্যাকার নির্মাতারা কীভাবে সুরক্ষিত ট্র্যাকারগুলো বিকাশ করতে পারে, সে সম্পর্কে গুগল এবং অ্যাপল দ্বারা প্রস্তাবিত একটি নতুন ড্রাফ্ট ইন্ডাস্ট্রির স্পেসিফিকেশনের অংশ হিসেবে বৈশিষ্ট্যটি চালু করা হয়েছে। অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মে অবাঞ্ছিত ট্র্যাকিং সম্পর্কে ব্যবহারকারীদের শনাক্ত করতে এবং সতর্ক করতে পারে।

ফিচারটি একটি স্মার্টফোনে একটি অজানা ব্লুটুথ ট্র্যাকার ইনস্টল করা হয়েছে কি না, তা নির্ধারণ করতে দেয়। ব্যবহারকারীদের গোপনীয়তা ও নিরাপত্তার কথা মাথায় রেখে এটি চালু করা হয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা অজানা ব্লুটুথ ট্র্যাকারগুলো শনাক্ত করতে এবং এমনকি নিষ্ক্রিয় করতে সক্ষম হবেন।

ফিচারটি চালু থাকলে অজানা ট্র্যাকার সতর্কতা বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের তাদের ডিভাইসে অজানা ট্র্যাকার থাকলে তা জানিয়ে দেবে। এই বৈশিষ্ট্যটি অ্যাপল এয়ারট্যাগস সহ অন্যান্য অনেক ট্র্যাকারের সঙ্গে কাজ করে, যা গুগল ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্কের সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ।

সূত্র: লাইভমিন্ট

Please Share This Post in Your Social Media
September 2023
T W T F S S M
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930