২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বশেমুরবিপ্রবিতে হলের সিট নিয়ে ছাত্রীকে নির্যাতনের অভিযোগ

অভিযোগ
প্রকাশিত মার্চ ৯, ২০২৪
বশেমুরবিপ্রবিতে হলের সিট নিয়ে ছাত্রীকে নির্যাতনের অভিযোগ

বশেমুরবিপ্রবি প্রতিনিধি :হলের সিট দখল করাকে কেন্দ্র করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ছাত্রী জলি খাতুনকে নির্যাতনকরে ছাদ থেকে ফেলে দেওয়ার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে একাধিক সিনিয়র ছাত্রীরা নামে।ভুক্তভোগী শিক্ষার্থী জলি খাতুন বিশ্ববিদ্যালয়ের শেখ রেহানা হলের আবাসিক শিক্ষার্থী ও বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

শুক্রবার নিজের নিরাপত্তা চেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর আবেদন করেছেন ওই নারী শিক্ষার্থী। আবেদন পত্রে তিনি জানান, তিনি বর্তমানে তার বিভাগের এক ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী লাবণির সিটে অবস্থান করছেন।তাকে গত ১৫ ফেব্রুয়ারি হল প্রভোস্ট সামসুননাহার পপি কর্তৃক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ২০১ নাম্বার রুমে ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রুহিনি মন্ডলের সিটে আবাসিকতা প্রদান করা হয়।তবে পড়াশোনা শেষ হলেও তিনি ওই সিটে অবস্থান করছেন মাসের পর পাস। এ বিষয়ে ভুক্তভোগী শিক্ষার্থী হল প্রভোস্টকে একাধিকবার জানলেও তার সমস্যার হয়নি কোন সমাধান। বরং চতুর্থ বর্ষে পড়াকালীন সময়েও হল প্রভোস্ট তাকে গণরুমে থাকতে বলেন। অন্যদিকে বর্তমানে তার অবস্থান করা সিটে পরিসংখ্যান বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী প্রিয়া মন্ডলকে থাকার অনুমতি দেওয়া হয়। প্রিয়া মন্ডল বৃহস্পতিবার রাতে তার বান্ধবী আনিকা, সোনিয়া, নিপুন সহ অন্যান্য ৫ জনকে নিয়ে এসে জোড় করে ভুক্তভোগী শিক্ষার্থীকে রুম থেকে মালামালসহ বের করে দেয়। এর আগে গত ১৮ ফেব্রুয়ারি এই সিট থেকে তাকে নামানোর জন্য প্রিয়া মন্ডল ও তার বান্ধবী আনিকার নেতৃত্বে অন্যান্য ৭-৮জন ছাত্রীরা ভুক্তভোগী জলিকে হলের ছয়তলার ছাদের নিয়ে নানা রকমের হুমকিধামকির পর ছাদ থেকে ফেলে দেওয়ার হুমকি দেন। এ সময়ে তাকে নানাভাবে নির্যাতন করা হয় বলে তিনি আবেদনপত্রে উল্লেখ করেন।
জানা যায়, সাধারণ ছাত্রীরা দীর্ঘদিন ধরে হলে আবাসিকতা পাওয়ার চেষ্টা করে সিট না পেলেও অভিযুক্ত প্রিয়া মন্ডলের একার নামেই দুটি সিট বরাদ্দ হয়েছে। একই হলের হলের আবাসিকতা ও বসবাসের অন্যান্য সুযোগ সুবিধা নিয়ে দীর্ঘদিন চলছে নানা সমস্যা। একদিকে হলে কর্মরত কর্মচারীদের সুষ্ঠু ভাবে দায়িত্ব পালন না করা অন্যদিকে সিনিয়র প্রভাবশালী ছাত্রীদের দৌরাত্ম্য সাধারণ নারী শিক্ষার্থীদের পড়াশোনার নিয়মিত ব্যাঘাত ঘটাচ্ছে।এছাড়াও হলে কর্মরত অফিস সহকারী লাভলী ইয়াসমিনের অসৌজন্যমূলক আচরণ ও তিনি হল প্রভোস্টদের সার্বিক বিষয় অবহিত না করায় নানা সমস্যায় ভুগতে হচ্ছে হলে থাকা ছাত্রীদের।
এ বিষয়ে ভুক্তভোগী শিক্ষার্থী যুগান্তরকে বলেন, আমার নামে সিট বরাদ্দ হওয়ার পরেও আমাকে সিটে উঠতে দেওয়া হচ্ছে না। আবার আমাকে হল থেকে নামিয়েও দেওয়া হয়েছে। অন্যদিকে প্রিয়া মন্ডল ও তার বান্ধবীদের হুমকিতে আমি বিশ্ববিদ্যালয়ে অবস্থান করা অনিরাপদ মনে করছি। এ বিষয়ে আমি বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনের যথাযথ পদক্ষেপ কামনা করি।
এ নিয়ে অভিযুক্ত প্রিয়া মন্ডলের সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেনননি। অন্যদিকে শেখ রেহানা হলের প্রভোস্ট সামসুননাহার পপির সাথে মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি বারবার কল কেটে দেন। অভিযোগ রয়েছে হলে থাকা আবাসিক ছাত্রীরা যে কোন প্রয়োজনেও তাকে কল দিলেও তিনি কল ধরেন না।সহকারী প্রভোস্ট রাকিবুল হাসান জানান, এ বিষয়ে আমি কিছুই জানি না।
প্রক্টর ড. মো. কামরুজ্জামান বলেন, আমি বিষয়টি নিয়ে প্রভোস্টকে কল দিলেও তিনি কল ধরেননি।এ নিয়ে অন্য একজন সহকারী প্রভোস্টের সাথে কথা হয়েছে। আশাকরি জলি খাতুনের আবাসনের সমস্যার দ্রুত সমাধান হবে।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30