৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিশ্ব নেতাদের ৪ পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

অভিযোগ
প্রকাশিত এপ্রিল ২২, ২০২১
বিশ্ব নেতাদের ৪ পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

বিশ্ব নেতাদের ৪ পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

 

অভিযোগ প্রতিবেদনঃ- মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত ২২ এপ্রিল থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী জলবায়ু সম্মেলনে ভিডিও বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।জলবায়ু সম্মেলনে ৪০ জন বিশ্ব নেতা অংশ নিচ্ছেন।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্টের আয়োজনে ভার্চুয়াল লিডার্স সামিটে দেওয়া ভিডিও বার্তায় বাংলাদেশ সরকারপ্রধান চারটি পরামর্শ বিশ্বনেতাদের সামনে উপস্থাপন করেছেন।

তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্বন নিঃসরণ কমানো, জলবায়ুর ক্ষতি প্রশমন ও পুনর্বাসনে বার্ষিক ১০০ বিলিয়ন ডলার ফান্ড নিশ্চিত করা এবং পরিবেশবান্ধব প্রযুক্তির দিকে বেশি মনোযোগী হতে হবে।

বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের কম রাখতে ও কার্বন নিঃসরণ কমাতে উন্নত দেশগুলোকে তাৎক্ষণিক ও উচ্চাভিলাষী অ্যাকশন প্ল্যান গ্রহণ করতে এবং উন্নয়নশীল দেশগুলোকেও প্রশমন ব্যবস্থার দিকে মনোযোগী হতে হবে।

প্রধানমন্ত্রী তার দ্বিতীয় পরামর্শে বলেন, বার্ষিক লক্ষ্যমাত্রা ১০০ মার্কিন ডলার তহবিল নিশ্চিত করা এবং জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের প্রতি বিশেষ মনোযোগ প্রদানের মাধ্যমে এই তহবিলের ৫০ শতাংশ অভিযোজন ও ৫০ শতাংশ প্রশমনের জন্য কাজে লাগানো।

শেখ হাসিনা তার তৃতীয় পরামর্শে উদ্ভাবন এবং জলবায়ুর অর্থায়নে বড় অর্থনীতির দেশ, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং বেসরকারি সেক্টরগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।

চতুর্থ পরামর্শে প্রধানমন্ত্রী বলেন, সবুজ অর্থনীতি এবং কার্বন নিরপেক্ষ প্রযুক্তিতে ট্রান্সফার হওয়া প্রয়োজন। কোভিড-১৯ মহামারি আমাদের স্মরণ করিয়ে দেয়- বৈশ্বিক সংকট শুধু সবার সম্মিলিত দৃঢ় পদক্ষেপের মাধ্যমেই মোকাবিলা করা যেতে পারে।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031