১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

রোহিঙ্গা প্রত্যাবাসন মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ানোর আহ্বান ফ্রান্সের

অভিযোগ
প্রকাশিত মার্চ ৯, ২০২০
রোহিঙ্গা প্রত্যাবাসন মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ানোর আহ্বান ফ্রান্সের
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তেজগাঁও কার্যালয়ে (পিএমও) সৌজন্য সাক্ষাৎ করেন ফ্রান্সের সশস্ত্র বাহিনী মন্ত্রী ফ্লোরেন্স পারলি – ছবি : পিআইডি

 

অভিযোগ ডেস্ক : রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নিয়ে যেতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ানো প্রয়োজন বলে জানিয়েছেন ফ্রান্সের সশস্ত্র বাহিনী বিভাগের মন্ত্রী ফ্লোরেন্স পারলি।

 

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি ফ্রান্সের সমর্থন অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি। 

 

ফ্লোরেন্স পারলি আজ সোমবার (৯ মার্চ) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তেজগাঁও কার্যালয়ে (পিএমও) সৌজন্য সাক্ষাৎকালে একথা বলেন।

 

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংকালে ফ্রান্সের মন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করে বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত মিয়ানমারের ওপর আরো চাপ সৃষ্টি করা, যাতে, তারা বাংলাদেশ থেকে নিজেদের রোহিঙ্গা নাগরিকদের দেশে ফিরিয়ে নেয়।

 

প্রেস সচিব বলেন, রোহিঙ্গাদেরকে বাংলাদেশে আশ্রয়দানসহ বিভিন্ন সহায়তা দেয়ায় সরকারের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ফ্লোরেন্স পারলি।

 

বাংলাদেশের সঙ্গে ফ্রান্সের বিভিন্ন ইস্যুতে মতৈক্য থাকার উল্লেখ করে ফ্রান্সের মন্ত্রী বলেন, আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশ ও ফ্রান্স বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে একযোগে কাজ করছে ।

 

ফ্লোরেন্স পারলি লালমনিরহাটের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদেরকে প্রশিক্ষণ প্রদানের বিষয়ে তার দেশের আগ্রহ ব্যক্ত করেন।

 

জবাবে প্রধানমন্ত্রী বাংলাদেশ ও ফ্রান্স এর মধ্যে বিদ্যমান সামরিক সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন এবং এক্ষেত্রে আরো সহযোগিতা জোরদারে গুরুত্বারোপ করেন।

 

প্রধানমন্ত্রী বলেন, এই খাতে ফ্রান্সের সঙ্গে আরো সহযোগিতা দেখতে চাই। তিনি বলেন, তার সরকার প্রতিরক্ষা খাতে প্রশিক্ষণের ওপর সর্বাধিক গুরুত্বারোপ করেছে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার তেজগাঁও কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন ফ্রান্সের সশস্ত্র বাহিনী মন্ত্রী ফ্লোরেন্স পারলি   – ছবি : পিআইডি

 

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে স্থাপন করেছে ফ্রান্সের কোম্পানি থ্যালেস অ্যালানিয়া স্পেস। এ প্রসঙ্গে ফ্রান্সের মন্ত্রী বলেন, এটি প্রত্যাশা অনুযায়ী কাজ করছে।

 

জবাবে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর লাইফটাইম ১৫ বছর এবং তার সরকার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ করবে।

 

আলোচনাকালে করোনাভাইরাসের প্রসঙ্গ উঠলে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে ইতালি ফেরত দুজনসহ মোট ৩ জনকে করোনাভাইরাসে আক্রান্ত চিহ্নিত করা হয়েছে।

 

তাদেরকে এরইমধ্যে হাসপাতালে আলাদাভাবে (কোয়ারেন্টাইনে) রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

 

এসময় ফ্লোরেন্স পারলিও ফ্রান্সে করোনাভাইরাসের পরিস্থিতির কথা তুলে ধরেন।

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি এবং জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে এটি ভিন্ন আঙ্গিকে উদযাপন করা হবে।

 

প্রধানমন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধে ফ্রান্সের সরকার, জনগণ এবং আঁন্দ্রে মাঁরলোর মতো নেতৃস্থানীয় বুদ্ধিজীবীদের সমর্থনের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

 

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, প্রতিরক্ষা সচিব আব্দুল্লাহ আল মহসিন চৌধুরী, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান এবং বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ মারিও সুশোও এসময় উপস্থিত ছিলেন।

 

এছাড়া ফরাসি মন্ত্রীর কূটনৈতিক উপদেষ্টা জেভিয়ার চ্যাটেল, সামরিক উপদেষ্টা ক্যাপ্টেন ক্রিস্টোফার ক্লুজেল এবং শিল্প উপদেষ্টা হার্ভে গ্র্যানজিঁয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031