২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২২৭৮৭ মেগাওয়াট, সিস্টেম লস কমেছে

অভিযোগ
প্রকাশিত ফেব্রুয়ারি ৫, ২০২০
বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২২৭৮৭ মেগাওয়াট, সিস্টেম লস কমেছে

অভিযোগ ডেস্ক : ক্যাপটিভ ও নবায়নযোগ্যসহ দেশে বর্তমানে বিদ্যুতের মোট উৎপাদন ক্ষমতা ২২ হাজার ৭৮৭ মেগাওয়াট। বর্তমানে শীত মওসুমে দৈনিক বিদ্যুতের চাহিদা গড়ে ৮ হাজার ৫শ থেকে ৯ হাজার মেগাওয়াট। এখন চাহিদা অনুযায়ী দৈনিক এই পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে এ তথ্য জানান। 

 

 

সরকারি দলের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বিদ্যুৎ বিতরণ ও অবৈধ বিদ্যুৎ ব্যবহার রোধে নানামুখী পদক্ষেপের ফলে গত ১০ বছরে বিদ্যুৎ বিতরণের সিস্টেম লস ৪ দশমিক ৯৮ শতাংশ হ্রাস পেয়েছে। দেশের বিদ্যুৎ বিতরণে ২০০৮-০৯ অর্থবছরে বিদ্যুৎ বিতরণের সিস্টেম লস ছিল ২৪ দশমিক ৩৩ শতাংশ, ২০১৮-১৯ অর্থবছরে এই সিস্টেম লস কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৩৫ শতাংশে। সরকার পুরনো জরাজীর্ণ বিদ্যুৎ লাইন মেরামত ও পরিবর্তন, বৃহৎ শিল্প গ্রাহকদের জন্য অটোমেটিক মিটার রিডিং (এএমআর) সিস্টেম স্থাপন করাসহ বিভিন্ন পদক্ষেপ নেয়ায় সিস্টেম লস কমেছে।

 

 

জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, সারাদেশে বর্তমানে ১৩২টি তাপ বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। বর্তমানে ১৬ হাজার ১৭১ মেগাওয়াট ক্ষমতার ৩৬টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে।

সরকার ঢাকা, সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রাজশাহীসহ বিভিন্ন এলাকায় ২ হাজার ১৬৫ কিলোমিটার ভূগর্ভস্থ বিদ্যুৎ বিতরণ লাইন স্থাপন ও সাব-স্টেশন নির্মাণের পরিকল্পনা নিয়েছে।

 

সরকারি দলের সংসদ সদস্য বেনজীর আহমদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো বলেন, বিদ্যুৎ ব্যবস্থার আধুনিকায়ন, সুষ্ঠু ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ এবং প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন দুর্ঘটনা থেকে সুরক্ষা নিশ্চিত করতে সরকার ঢাকা, সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রাজশাহীসহ বিভিন্ন এলাকায় ২ হাজার ১৬৫ কিলোমিটার ভূগর্ভস্থ বিদ্যুৎ বিতরণ লাইন স্থাপন ও সাব-স্টেশন নির্মাণের পরিকল্পনা নিয়েছে। এর অংশ হিসেবে এরইমধ্যে ১ হাজার ১০৫ কিলোমিটার ভূগর্ভস্থ বিতরণ লাইন নির্মাণ সম্পন্ন হয়েছে।

 

 

তিনি জানান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন এলাকায় ৮ হাজার ৮৪৮ কিলোমিটার ভূগর্ভস্থ বিতরণ লাইন নির্মাণের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে। অন্যদিকে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের আওতাধীন খুলনা, যশোর ও বরিশাল সিটি এলাকার সব ওভারেহেড লাইন ভূগর্ভস্থ করতে মাঠপর্যায়ের সম্ভাব্যতা যাচাই কাজ শেষ হয়েছে। বর্তমানে ডিপিপি প্রণয়নের কাজ চলছে।

 

সরকারি দলের সংসদ সদস্য মাহফুজুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, বর্তমানে দেশের গ্যাস ক্ষেত্র থেকে দৈনিক ২ হাজার ৫৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদিত হচ্ছে। অবশ্য আমদানি করা এলএনজিসহ বর্তমানে দৈনিক ৩ হাজার ১৬০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবারাহ করা হচ্ছে।

 

সংসদে সভাপতিত্ব করেন স্পিকার শিরিন শারমিন চৌধুরী। সূত্র : বাসস

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031