৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সাবেক মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ এবং অমল ক্লুনির সাথে সাক্ষাত করেছে

অভিযোগ
প্রকাশিত জানুয়ারি ১১, ২০২০
সাবেক মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ এবং অমল ক্লুনির সাথে সাক্ষাত করেছে

মহিবুল ইসলাম,মালদ্বিপ প্রতিনিধি:

মোহাম্মদ নাশিদ প্রধানমন্ত্রীকে সাময়িকভাবে কারাগার থেকে মুক্তি দেওয়ার পরে তাকে পিছনে অস্ত্রোপচারের জন্য লন্ডনে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য তার সমর্থনের জন্য ধন্যবাদ জানান।

 

মালদ্বীপ সরকার অনুরোধ করেছে যে জনাব নাশিদ ৩০ দিনের মধ্যে এই দ্বীপগুলিতে ফিরে আসার জন্য সন্ত্রাসী অপরাধের জন্য তার ১৩ বছরের কারাদণ্ডের রায় বজায় রাখার জন্য অনুরোধ করেছে, গত বছর জাতিসংঘকে অন্যায় ও রাজনৈতিকভাবে অনুপ্রাণিত হিসাবে বর্ণনা করা হয়েছিল।

 

জাতিসংঘের প্রশ্ন প্রাক্তন মালদ্বীপের প্রেসিডেন্টকে অবৈধভাবে কারাগারে বন্দী করার কারণে ক্লুনির পক্ষে উইন আইনী যুদ্ধ বাড়ার সাথে সাথে অমল ক্লুনি চেরি ব্লেয়ারের দিকে ফিরে যান এদিকে আজ বন্দি প্রাক্তন রাষ্ট্রপতি মালদ্বীপের চিকিত্র্সা করার জন্য ইউকে চলে গেলেন

 

মিঃ নাশিদের গত সপ্তাহে যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র, পাশাপাশি মালদ্বীপের প্রতিবেশী শ্রীলঙ্কা হিসাবে এসেছিল, রাজনৈতিক সঙ্কট শেষ করার জন্য দ্বীপপুঞ্জের উপর চাপ বাড়িয়ে তোলে।

 

মালদ্বীপ সরকার অনুরোধ করেছিল যে মিঃ নাশিদ পরিবারের একজন সদস্য রাজধানী মালেতে “জিম্মি” হিসাবে রয়েছেন, প্রাক্তন রাষ্ট্রপতির ফিরে আসার নিশ্চয়তা দিয়েছিলেন।

 

জনাব নাশিদ তার মুক্তির শর্ত অস্বীকার করার পরে মন্ত্রীরা ঝুঁকির পরে প্রাক্তন রাষ্ট্রপতি এখন সত্যিই কারাগারে ফিরে যেতে চান কিনা তা নিয়ে প্রশ্নের মুখোমুখি হয়েছেন।

 

মিঃ নাশিদ ১১/০১/২০২০,শনিবার মিসেস ক্লুনির আইনী চেম্বারে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্ন তোলেন। তাঁর সহযোগীরা এখনও পর্যন্ত তার পরিকল্পনার বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন।

 

দেশটির প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতি হলেন একজন প্রাক্তন রাজনৈতিক কর্মী, যিনি বলেছেন যে তিনি সাবেক স্বৈরশাসক মামুন আবদুল গায়ুমের শাসনকালে নির্যাতন ও কারাভোগ করার পরে তাঁর পিঠের চোট ধরেছিলেন।

 

মিঃ নাশিদ ২০০৮ সালের নির্বাচনে মিঃ গায়ূমকে পরাজিত করেছিলেন তবে পরের বছর বিতর্কিত নির্বাচনে পরাজয়ের আগে ২০১২ সালে একটি কথিত অভ্যুত্থানে পদত্যাগ করেছিলেন। বর্তমান রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামিন হলেন মিঃ গাইয়মের অর্ধ ভাই। বিরোধী এবং এখন কারাগারে জনাব নাশিদ সরকারের একজন স্পষ্টবাদী সমালোচক রয়েছেন।

 

ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেছেন যে যুক্তরাজ্য “মালদ্বীপে গণতন্ত্রের ক্ষয় এবং বিস্তৃত পরিস্থিতি নিয়ে উদ্বেগ জাগাতে থাকবে”।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031