২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আইসিসি নিয়ে আসছে নতুন টুর্নামেন্ট

অভিযোগ
প্রকাশিত ফেব্রুয়ারি ১৮, ২০২০
আইসিসি নিয়ে আসছে নতুন টুর্নামেন্ট

মনির সরকার :: নতুন টুর্নামেন্ট নিয়ে আসছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল আইসিসি। বিশ্বকাপের বাইরেও ছেলে ও মেয়েদের ক্রিকেটের এই টুর্নামেন্টের নাম হবে ‘চ্যাম্পিয়ন্স কাপ’। ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই হবে এই আসর। 

 

 

আইসিসি ২০২৩-২০৩১ বর্ষচক্রে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ আয়োজনের পরিকল্পনা করছে। এই টুর্নামেন্টে অংশ নেবে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ১০ দল।

 

 

দলগুলো মিলে মোট ম্যাচ খেলবে ৪৮টি। আইসিসির এই প্রস্তাবনা অনুযায়ী, ২০২৪ এবং ২০২৮ সালে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ। ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ আয়োজনের পরিকল্পনা রয়েছে ২০২৫ ও ২০২৯ সালে।

 

 

নতুন এই টুর্নামেন্ট আয়োজন করা হলেও টি-টোয়েন্টি এবং ওয়ানডে বিশ্বকাপে কোনো পরিবর্তন আসছে না। ২০২৬ এবং ২০৩০ সালে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর ২০২৭ এবং ২০৩১ সালে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ।

 

 

টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপের তুলনায় ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপে দলের সংখ্যায় কিছুটা হের ফের থাকছে। টুর্নামেন্টটি আয়োজন করা হবে ৬টি দল নিয়ে। মোট ম্যাচ হবে ১৬টি। ২০২৩-৩১ বর্ষপঞ্জিতে এসব টুর্নামেন্ট আয়োজনে আগ্রহী পূর্ণ সদস্য দেশগুলোকে আবেদনের সময়সীমাও বেঁধে দিয়েছে আইসিসি।

 

 

আগ্রহী দেশগুলো আগামী ১৫ মার্চের মধ্যে দরপত্র জমা দিতে পারবে আইসিসি বরাবর। আইসিসির প্রধান নির্বাহী মানু সোহানি মনে করেন, ছোট দেশগুলোকে আর্থিক ভাবে শক্তিশালী করতে প্রতি বছর অন্তত একটি আইসিসি টুর্নামেন্টের আয়োজন করতে হবে।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30