৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

কাঠের পুলের স্থানে বিশাল সাঁকো চরম ভোগান্তিতে দুপাড়ের জনগন

অভিযোগ
প্রকাশিত সেপ্টেম্বর ২৪, ২০২০
কাঠের পুলের স্থানে বিশাল সাঁকো চরম ভোগান্তিতে দুপাড়ের জনগন

 

 

মোঃ ইউসুফ আলী,স্টাফ রির্পোটারঃ-

সরেজমিনে পরির্দশনে গিয়ে দেখাযায় শরীয়তপুর জেলার সদর উপজেলাধীন আংগারিয়া ইউনিয়নের সিঙ্গারিয়া(ওর্য়াড নং-৩) গ্রামের বাসিন্দাদের যুগ- যুগ ধরে আলাদা করে রেখেছে একটি ছোট নদী নাম তার “কাটাখাল”।

 

নাম প্রকাশ না করার শর্তে একপথচারি আপেক্ষ করে বলেন: আমরা যখন ১৯৯০ সনে পাশের গ্রাম পশ্চিম চররোসুন্দী সরকারি প্রাথমিক স্কুলে লেখা পড়া করতাম তখন দেখেছি কাটা খালের উপর কাঠের ব্রিজ অর্থাৎ সেটা শাওয়াল খার ব্রিজ নামে পরিচিত ছিল। এমনকি তখন সুবচনী বাজারে যেতে ৪ টি সাকোঁ পাড় হতে হত। এবং পাশের সূর্যমনি বাজারে যেতে অন্তত ৬টি সাকোঁ পার হতে হত তখনকার আমলে এই খানে কাঠের বিরাট পুল ছিল । এখন সব যায়গাতেই উন্নয়ন হয়েছে কিন্তু দুর্ভাগ্য আমাদের এখানে উন্নতিতো হয়নি বরং আরো অবনতি হয়েছে।

 

ঐ খালের দুপাশেই রয়েছে পাকা রাস্তা একটি রাস্তা পাশের ইউনিয়ন রুদ্রকর এর সুবচনী বাজার সহ অন্যান্য যায়গায় অটো রিকসা সহ যেকোন গাড়ি সহজেই যাতায়াত করছে এবং অপর প্রান্তের রাস্তা তুলাতলা বাজার ও আংগারিয়া হয়ে শরীয়তপুর শহরের সাথে মিশে গছে । শুধু বাধা হয়েছে এই খালটি । এই খালের উপর একটি ব্রিজ নির্মান করলে খুব সহজেই হাজার হাজার মানুষ গাড়িতে সুবচনী বাজারে আসতে পারবে আবার তুলাতলা হয়ে যে কোন যায়গায় যেতে পারবে । এই খালটির কারনে মনে হচ্ছে এটা যেন সিঙ্গারিয়া গ্রামের বর্ডার ।

 

কয়েক যুগ পূর্বে এই গ্রামের সন্তান নবাব আলী খান চেয়ারম্যান থাকাকালীন এই খালের উপর একটি পুল নির্মাণ করেন যা “শাওয়াল খার পুল” নামে আজও পরিচিতি সবার কাছে।কালের বিবর্তনে সেই পুল ভেঙে চুরে সাঁকোতে পরিণত হয়েছে কিন্তু সাঁকোর জাগায় ব্রিজ আজও হয়নি। বর্ষার পানি আসতে না আসতেই সাঁকোটি পানির নিচে তলিয়ে গিয়েছে। যে কারণে চরম ভোগান্তির শিকার হচ্ছেন কাটাখাল এর দুপারে বসবাস করা লোকজন।

 

দুপারের লোকজন এই বাঁশের সাঁকোর উপর দিয়ে চলাচলের সময় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। সাওয়াল খার পুল পাড়ের লোকজনদের জিজ্ঞাসা করলে তারা জানায় বর্ষার জল আসার সাথে সাথে এই বাঁশের সাঁকোটি ডুবে গিয়েছে কিন্তু এলাকার চেয়ারম্যান মেম্বার কেউ আসেনি এই বাঁশের সাঁকো মেরামত করতে।

 

আংগারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব আনোয়ার হোসেন হাওলাদার এর দৃষ্টি আকর্ষণ করছি তারা যেন যত দ্রুত সম্ভব সাঁকোটি মেরামত করে শাওয়াল খার পুলের দুপারের লোকজনের চলাচলের ব্যবস্থা করে দেন।

 

সেই সাথে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি, তারা যেন শাওয়াল খার পুল নামের বাশের শাকোকে যত দ্রুত সম্ভব একটি ব্রিজে পরিনত করে দেন এবং অত্র অঞ্চলের জনগণদের যুগ যুগ ধরে বয়ে বেড়ানো কষ্ট আর ভোগান্তি থেকে মুক্ত করে দেন।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30