৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

যানজটমুক্ত নগর গড়তে কাজ করবে চসিক ও ট্রাফিক: সুজন

অভিযোগ
প্রকাশিত সেপ্টেম্বর ১৬, ২০২০
যানজটমুক্ত নগর গড়তে কাজ করবে চসিক ও ট্রাফিক: সুজন

 

আব্দুল করিম,চট্রগ্রাম বিভাগীয় ব্যুরো প্রধান:

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) প্রশাসক খোরশেদ আলম সুজন বলেছেন, যানজটমুক্ত নগর গড়তে চট্টগ্রাম ট্রাফিক বিভাগ ও চসিক যৌথ উদ্যোগে কাজ করতে বদ্ধ পরিকর।

 

নগরকে নিরাপদ ও বাসযোগ্য করে গড়ে তোলাই আমাদের প্রধান লক্ষ্য। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সিএমপি ট্রাফিক বিভাগের সঙ্গে যানজট নিরসনে চসিক নগর ভবনের কনফারেন্স রুমে এক বৈঠকে প্রশাসক এসব কথা বলেন।

 

সিএমপি ট্রাফিক পুলিশের পক্ষ থেকে যান নিরসনে কিছু প্রস্তাবনা লিখিতভাবে প্রশাসকের নিকট দেন। প্রশাসক এ ব্যাপারে একমত হয়ে এক সঙ্গে কাজ করার পরিকল্পনার কথা জানান।

 

প্রশাসক সুজন বলেন, চট্টগ্রাম দ্রুত বর্ধমান একটি নগর, যেখানে বিবিধ উন্নয়ন ও পরিবর্তন সাধিত হচ্ছে। দেশের সব প্রান্ত থেকে মানুষ বিবিধ প্রয়োজনে ছুটছে বন্দর নগর অভিমুখে, বাড়িয়ে তুলছে নগরের জনসংখ্যাকে এ অতিরিক্ত জনসংখ্যা নগরীতে নানা কৃত্রিম সমস্যার সৃষ্টি করছে, যার মধ্যে অন্যতম যানজট। নগরের অপরিকল্পিত বাসস্ট্যান্ডের কারণে নগরের চার প্রবেশমুখ কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছে।

 

নগরের অক্সিজেন মোড়, শাহ আমানত সেতু চত্বর, কাপ্তাই রাস্তার মাথা এবং সিটি গেট-কর্নেল হাটে যাত্রীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

 

বেশিরভাগ সড়কের দুই পাশের ফুটপাত দখল করে চলছে ব্যবসা-বাণিজ্য। যত্রতত্র যানবাহন দাঁড়িয়ে থেকে যাত্রী উঠা-নামা করানোর কারণে প্রতিটি মোড়েই এক ধরনের বিশৃঙ্খলা বিরাজ করছে।

 

তিনি আরো বলেন, গাড়ির সংখ্যা যেভাবে বাড়ছে, সেভাবে সড়ক বাড়েনি। চালকদের মধ্যে সচেতনতাও বাড়েনি। পরিকল্পিতভাবে টার্মিনালও গড়ে তোলা হয়নি।তিনি শিগগির নগরীতে প্যাডেল চালিত অবৈধ রিকশা উচ্ছেদ করে রিকশা চলাচলের জন্য নির্দিষ্ট এরিয়া ঠিক করে দেওয়া হবে বলে জানান।

 

এছাড়া রাস্তায় জেব্রা ক্রসিং ও রোড মার্কিং করা, নগরের বিভিন্ন মোড়ে ফুটওভার ব্রিজ স্থাপন করা, যাত্রী উঠানামার স্থান নির্দিষ্ট করার বিষয়ের উপর জোর দেওয়ার আহ্বান জানান প্রশাসক।

 

এসময় আরো উপস্থিত ছিলেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব আবু শাহেদ চৌধুরী, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ, প্রশাসকের একান্ত সচিব মো. আবুল হাশেম, প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, ডিসি ট্রাফিক দক্ষিণ মো. শহিদুল্লাহ, ডিসি ট্রাফিক পশ্চিম জয়নুল আবেদীন, এডিসি ট্রাফিক উওর উক্য সিং, এডিসি ট্রাফিক বন্দর অলক বিশ্বাস, এডিসি ট্রাফিক পশ্চিম সিএমপি ছত্রধর ত্রিপুরা ও স্থপতি আবদুল্লাহ ওমর।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031