৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

ঢাকার দুই সিটিতে নৌকার জয়

অভিযোগ
প্রকাশিত ফেব্রুয়ারি ২, ২০২০
ঢাকার দুই সিটিতে নৌকার জয়

মোঃ সামিউল্লাহ, ঢাকা জেলা প্রতিনিধিঃ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বড় ব্যবধানে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। অন্যদিকে উত্তর সিটিতেও বড় ব্যবধানে জয় পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।

শনিবার দিবাগত রাত ১২টা ৪০ মিনিটে তাপসকে বিজয়ী ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম-সচিব ও ডিএসসিসির রিটার্নিং কর্মকর্তা মো. আব্দুল বাতেন। ঘোষিত ওই ফলাফলে দেখা যায়, নৌকা প্রতীকে শেখ ফজলে নূর তাপস পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট। এই সিটির ৭৫টি ওয়ার্ডে মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ২৩৪টি। মোট ১ হাজার ১৫০টি কেন্দ্রে ভোট গ্রহণ হয়েছে।
অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে আতিকুল ইসলাম নৌকা প্রতীকে ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট পেয়ে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল। তিনি ধানের শীষ প্রতীকে ২ লাখ ৬৪ হাজার ১৬১টি ভোট পেয়েছেন। উত্তর সিটিতে মোট সাধারণ ওয়ার্ড ৫৪টি ও সংরক্ষিত ওয়ার্ড ১৮টি। এই সিটিতে মোট ভোটার সংখ্যা ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এখানে ভোটকেন্দ্র রয়েছে ১ হাজার ৩১৮টি।
ফল ঘোষণার সঙ্গে সঙ্গেই উল্লাস করেন আওয়ামীলীগের নেতাকর্মী ও সমর্থকরা। ঢাকাবাসীকে ধন্যবাদ জানিয়ে আতিকুল বলেন, দলমত নির্বিশেষে সবার জন্য কাজ করবেন তিনি।
এর আগে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশণের নির্বাচন শনিবার (০১ ফেব্রুয়ারি) সকাল আটটায় শুরু হয়ে ভোটগ্রহণ শেষ হয় বিকেল ৪টায়। এরপর শুরু হয় ভোট গণনা।
এদিকে নির্বাচন কমিশনের ফল ঘোষণার আগেই আতিক ও তাপস গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। তাঁরা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর দোয়া নিয়েছেন।
অন্যদিকে, নির্বাচন সুষ্ঠু হয়নি বলে নির্বাচন প্রত্যাখান করেছে বিএনপি। বিএনপির নির্বাচন বয়কট করে আগামীকাল রোববার (২ ফেব্রুয়ারি) রাজধানীতে সকাল সন্ধ্যা হরতাল ঘোষণা করেছে দলটি। বিএনপি পক্ষ থেকে ভোটে নানা অনিয়মের অভিযোগ তুলে হরতালের ডাক দেয় দলটি।
নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, দুই সিটি করপোরেশনের ভোটার সংখ্যা ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন, প্রার্থী ছিলেন সাড়ে সাতশ। উত্তরে সাধারণ ওয়ার্ড ৫৪টি, সংরক্ষিত ওয়ার্ড ১৮টি এবং দক্ষিণে সাধারণ ওয়ার্ড ৭৫টি, সংরক্ষিত ওয়ার্ড রয়েছে ২৫টি।
সর্বশেষ ঢাকার দুই ভাগে ভোট হয়েছিল ২০১৫ সালের ২৮ এপ্রিল। ২০১১ সালের ৩০ নভেম্বর ঢাকাকে উত্তর ও দক্ষিণে ভাগের পর এটাই দ্বিতীয় নির্বাচন। এর আগে একক সিটি করপোরেশন হিসেবে ঢাকা মহানগরে নির্বাচন হয়েছিল ২০০২ সালে।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031