১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা জিলকদ, ১৪৪৫ হিজরি

দিল্লির পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রণালয়

অভিযোগ
প্রকাশিত ফেব্রুয়ারি ২৮, ২০২০
দিল্লির পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রণালয়

মনির সরকার, বিশেষ প্রতিনিধি : 

ভারতের দিল্লিতে নাগরিকত্ব আইনের জেরে দাঙ্গায় এখন পর্যন্ত ৩৯ জন নিহত ও দুই শতাধিক মানুষ আহত হয়েছেন। কিন্তু গত ৩৬ ঘণ্টায় বড় কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি। দাঙ্গার রেশ কাটতে শুরু করেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এ পরিস্থিতিতে কাউকে গুজবে কান না দেওয়ারও আহ্বান জানানো হয়েছে। 

 

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, নাগরিকরা যেন কোনো রকম গুজবে কান না দেন, এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নস্যাৎ করতে দুষ্কৃতিকারীদের ষড়যন্ত্রের শিকার না হন।

 

বিবৃতিতে আরও জানানো হয়, গত রোববার থেকে ছড়িয়ে পড়া দাঙ্গায় রাজধানীর ২০৩ পুলিশ স্টেশনের মধ্যে মাত্র ১২টি ও ৪.২ শতাংশ অঞ্চল আক্রান্ত হয়।

 

আন্তঃসাম্প্রদায়িক সম্প্রীতি বাড়াতে এরই মাঝে দিল্লি পুলিশ বিভিন্ন জায়গায় শান্তি আলোচনা শুরু করেছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এসব আলোচনা চলবে। এরই মাঝে প্রায় ৩০০ বৈঠকের আয়োজন করা হয়েছে। বিজেপি, আম আদমি পার্টি, কংগ্রেস ও আবাসিক কল্যাণ সমিতির গণ্যমাণ্যদের নিয়ে এসব বৈঠক আয়োজন করা হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়।

 

বিবৃতিতে আরও জানানো হয়, দিল্লির এ সহিংসতার ঘটনায় ‘যথাযথ কারণে’ এখন পর্যন্ত ৪৮টি মামলা নথিভুক্ত হয়েছে। সহিংসতার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য কমপক্ষে ৫১৪ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

 

পুলিশ জানায়, দাঙ্গায় গুরুতর অপরাধ তদন্তে দুটি বিশেষ টিম গঠন করা হয়েছে। দাঙ্গা মোকাবিলায় ২৪ ফেব্রুয়ারি থেকে উত্তর-পুর্ব দিল্লিতে ৭ হাজারের মতো কেন্দ্রীয় প্যারামিলিটারি মোতায়েন করা হয়েছে বলেও জানায় তারা।

 

এদিকে দাঙ্গাকালীন ভূমিকার জন্য সমালোচিত অমূল্য পাটনায়েককে সরিয়ে এসএন শ্রীবাস্তবকে দিল্লির পুলিশ কমিশনার করা হয়েছে।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031