৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী শেখ সাদ হারিরি

অভিযোগ
প্রকাশিত অক্টোবর ২৯, ২০১৯
পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী শেখ সাদ হারিরি

হেলাল আহমদ, লেবানন থেকে :-দীর্ঘ ১৩ দিন লেবানিজ বিক্ষোভ জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী শেখ সাদ হারিরি। তিনি রাষ্ট্রপতি বরাবর পদত্যাগ পত্র পৌঁছে দিবেন বলে গণমাধ্যমে জানিয়েছেন।

এবং তিনি বলেন,আমি সরকারের পদত্যাগ পত্র জমা দেওয়ার জন্য বাবদায় (প্রেসিডেন্ট) প্রাসাদে যাচ্ছি।

প্রধানমন্ত্রী সাদ হারিরি তাঁর ডাউনটাউন বাসভবন থেকে জাতির উদ্দেশ্যে লেবাননের মিডিয়ার সামনে সরাসরি ভাষণে তিনি আজ পদত্যাগের ঘোষণা দেন।

তিনি বলেন, আমরা সবাই লেবাননী, দেশের চেয়ে বড় কেউ নয়। তাই তিনি জনগণের চাওয়াকেই গুরুত্ব দিয়ে রাজনৈতিক জীবনের সব অংশীদারদের প্রতি, আজ আমাদের দায়িত্ব হচ্ছে কীভাবে আমরা লেবাননকে রক্ষা করব এবং অর্থনীতি পুনরুদ্ধার করব।’

এদিকে তার পদত্যাগের ঘোষণায় আনন্দে ফেটে পরে আন্দোলনকারীরা। এটা তাদের প্রথম বিজয় বলে জানালেন তারা। তবে বাকিরা পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান আন্দোলনকারীরা।দুর্নীতি, করবৃদ্ধি ও রাজনৈতিক দুর্বৃত্তায়নের বিরুদ্ধে গত দু সপ্তাহ ধরে লেবাননে আন্দোলন চলছে।

২০০৯ সালের নভেম্বর থেকে ২০১১ সালের জুন পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করার পর ২০১৬ সালে তিনি প্রধানমন্ত্রী হিসেবে পুনর্নির্বাচিত হন। আল-হারিরির বাবা রফিক আল-হারিরি ছিলেন লেবাননের সাবেক প্রধানমন্ত্রী। ২০০৫ সালে তাকেও হত্যা করেছিল আততায়ীরা। তখন থেকেই সাদ হারিরি ফিউচার মুভমেন্ট পার্টির নেতৃত্ব দিয়ে আসছেন।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30