রাজনীতি আমার আদর্শ অভিনয় আমার নেশা: শাহনূর

প্রকাশিত: 6:08 AM, August 29, 2020

রাজনীতি আমার আদর্শ অভিনয় আমার নেশা: শাহনূর

 

 

অভিযোগ ডেস্কঃ মুজিব বর্ষে ইউটিউবে প্রকাশিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেসকোর্সের ময়দানের ঐতিহাসিক ভাষণ নিয়ে বিশেষ ওবিসি ‘মুজিব তোমায় কথা দিলাম’। এটি নির্মাণ করেছেন গাজী ফারুক। এতে প্রধান একটি চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা শাহনূর। তার সঙ্গে কথা বলে লিখেছেন অভি মঈনুদ্দীন।

 

শোক দিবস উপলক্ষ্যে ইউটিউবে প্রকাশিত হয়েছে আপনার অভিনীত ‘মুজিব তোমায় কথা দিলাম’ ওবিসি’টি। এতে অভিনয়ের জন্য কেমন সাড়া পাচ্ছেন?

 

মাত্র কিছুদিন হলো এটি প্রকাশিত হয়েছে। কিন্তু শুরু থেকেই এতে কাজ করার জন্য বেশ সাড়া পাচ্ছি। মুজিব বর্ষে এই কাজটি আমার জন্য অনেক বড় প্রাপ্তি।

এই ধরনের কাজ নিশ্চয়ই আপনার জন্য বড় প্রাপ্তি…
তাতো অবশ্যই। কারণ মুজিব বর্ষে বিভিন্ন ধরনের কাজ হচ্ছে। নাটক টেলিফিল্ম সিনেমা বিজ্ঞাপন’সহ আরো অনেক কিছু। সেই সব কাজের মধ্যে নিজ যোগ্যতায় গল্প অনুযায়ী কাজ পাওয়া অনেক আনন্দের, ভালোলাগার বিষয়। ‘মুজিব তোমায় কথা দিলাম’ ঠিক সেই ধরনেরই একটি কাজ। এই কাজের সাথে আমাকে সম্পৃক্ত রাখায় আমি কৃতজ্ঞ এর নির্মাতা গাজী ফারুক ভাইয়ের কাছে।

 

এতে আপনার সহশিল্পী ছিলেন চিত্রনায়ক রিয়াজ…
রিয়াজ ভাইয়ের সঙ্গে এর আগে সিনেমাতে আমি অভিনয় করেছি। তিনি বাংলাদেশের সিনেমার একজন নন্দিত নায়ক। তার আচার ব্যবহার সবসময়ই সবাইকে মুগ্ধ করার মতো।

 

এই ওবিসিতে শুটিং-এর সময় রিয়াজ ভাইও খুউব সহযোগিতা করেছিলেন। যে কারণে কাজটি অনেক ভালো হয়েছে। পুরো ইউনিটই আসলে খুব সহযোগিতা করেছে।

 

এরমধ্যে আর নতুন কোন কাজ করেছেন কী?
গেলো সপ্তাহেই জুয়েলের নির্দেশনায় ‘হাইব্রিড প্রেম’ শিরোনামের একটি নাটকের কাজ শেষ করলাম। বর্তমান সময়ের গল্প নিয়ে নাটকটি নির্মিত হয়েছে। যে কারণে শুটিং-এর সময়টা অনেক উপভোগ করেছি। আশা করছি দর্শকের ভালোলাগবে।

 

কিছুদিন আগে প্রথমবারের মতো নির্দেশনা দিয়েছেন..
করোনায় লকডাউন শুরুর আগেই আমি প্রথমবারের মতো নির্দেশনা দিয়েছি। বঙ্গবন্ধুর জš§ শতবার্ষিকী উপলক্ষ্যে আমার গল্প ভাবনায় ‘একটি বাংলাদেশ’ শিরোনামের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছি।

 

আবার একই সময় তাজু কামরুলের নির্দেশনায় ‘বঙ্গবন্ধু দ্য গ্রেট লিডার’ নামের আরেকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছি।

 

দুটো কাজই অনেক ভালো হয়েছে। দুটিই প্রযোজনা করেছি আমি আমার নিজস্ব প্রযোজনা সংস্থা ‘মৌ মাল্টিমিডিয়া’র ব্যানারে।

 

বর্তমানে রাজনীতিতেও বেশ সক্রিয় হয়ে উঠেছেন…
আমার বাবা ছিলেন একজন মুক্তিযোদ্ধা। আমি সেই বাবারই সন্তান। দেশের প্রতি, দেশের মানুষের প্রতি দায়িত্ববোধের জায়গা থেকেই বাবার আদর্শকে বুকে লালন করেই আমি আওয়ামী রাজনীতিতে নিজেকে সম্পৃক্ত করেছি অনেক আগেই।

 

আওয়ামী রাজনীতিই আমার আদর্শ। আওয়ামী রাজনীতিতে সম্পৃক্ত থেকেই আগামীদিনগুলোতে মানুষের সেবা করে যেতে চাই। এরইমধ্যে আমাদের একটি কষ্টেরও দিন অতিবাহিত হলো। দু’দিন আগেই আমরা আমাদের এক বীরকে হারিয়েছি। মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমা­ার চিত্তরঞ্জন দত্ত (সি আর দত্ত)’বীর উত্তম’কে আমরা হারিয়েছি। তার প্রতি বিনম্র শ্রদ্ধা রইলো।

 

আপনিতো ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট’র কেন্দ্রীয় কমিটিতেও আছেন…
জোটের কেন্দ্রীয় কমিটিতে আমি চলচ্চিত্র বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছি। আমি আমার অবস্থানে থেকে বেশ গুরুত্বের সাথে আমার দায়িত্ব পালন করছি।

 

এলাকাতেও আপনি ভূমিকা রাখছেন…
সেটা আমি সবসময়ই করে থাকি। কোন বিশেষ দিবসে বা বিশেষ কিছুকে কেন্দ করে নয়। আমি বাড়িতে গেলে সাধারণ মানুষের পাশে দাঁড়াই।

 

কিছুদিন আগেও বাড়িতে গিয়েছিলাম। সেখানে পেড়লী দাখিল মাদ্রাসার শিক্ষকদের সঙ্গে বৈঠক এবং শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে মাস্ক বিতরণ করেছি। করোনা ভাইরাস থেকে নিজেদের কীভাবে সতর্ক রাখবো সে ব্যাপারে সবার সঙ্গে আলোচনায় অংশ নিয়েছি।

 

অভিনয় জীবনে আপনার প্রাপ্তি..
দর্শকের ভালোবাসাই আমার অভিনয় জীবনের বড়প্রাপ্তি। দুই দশক ধরে দর্শকের ভালোবাসা নিয়েই এখনো নিজের পেশায় সম্মানের সাথে কাজ করছি। এখনো দর্শক ভালো ভালো গল্পে আমাকে অভিনয়ে দেখতে চান। আমিও নিয়মিত চেষ্টা করি ভালো ভালো কাজ করার।

 

তবে এটা সত্যি এখন সিনেমা নির্মাণ অনেক কমেগেছে। আমার অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা জয় সরকার পরিচালিত ‘ইন্দুবালা’। এতে অন্যতম প্রধান একটি চরিত্রে অভিনয় করেছি আমি।

এ সংক্রান্ত আরও সংবাদ