১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

স্কুলে নিয়ম বহির্ভূত ম্যানেজিং কমিটি গঠন, আদালতের কার্যক্রম স্থগিতাদেশ

অভিযোগ
প্রকাশিত অক্টোবর ২২, ২০১৯
স্কুলে নিয়ম বহির্ভূত ম্যানেজিং কমিটি গঠন, আদালতের কার্যক্রম স্থগিতাদেশ

জামরুল ইসলাম রেজা,ছাতক প্রতিনিধি:-

সুনামগঞ্জ জেলার অন্তর্গত ছাতক থানার রাউলী প্রাথমিক বিদ্যালয়ে নীতিমালা অমান্য করে অবৈধ ভাবে ম্যানেজিং কমিটি গঠন করা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগমকে সভাপতি এবং ছাদিক মিয়া কে সহ সভাপতি নির্বাচিত করে ১১ সদস্য স্কুল ম্যানেজিং কমিটির তালিকা প্রকাশ করা হয়।

এলাকা বাসি সুত্রে জানা যায়, সুনামগঞ্জ জেলার অন্তর্গত ছাতক থানার রাউলী সরকারী প্রাথমিক বিদ্যালয় অনেক পুরাতন ও প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান অনুমানিক ১৯৩৯ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৭৩ইং সালে সরকারি করন হয়। সরকারের নিয়নীতি অনুযায়ী ম্যানেজিং কমিটির মাধ্যমে স্কুল পরিচালিত হয়ে আসছিলো । বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ার পূর্বে ১১(এগার) সদস্য বিশিষ্ট কমিটি গঠন করতে হয়।

বর্তমান ম্যানেজিং কমিটি তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করেন এবং বর্তমান কমিটির মেয়াদ অদ্য ১৪/০৮/২০১৯ইং তারিখে শেষ হয়। বর্তমান কমিটির আগামী ৬(ছয়) মাসের মধ্যে নতুন কমিটি গঠন পূর্বক স্কুলের নতুন কমিটি বরাবরে স্কুলের দায়িত্ব আইন সম্মতভাবে হস্তান্তর করার সিদ্ধান্ত গ্রহন করে। বিগত ৮/৭/২০১৯ইং তারিখে বিদ্যালয়ের নতুন কমিটি গঠনের উদ্দেশ্যে ভুলের কমিটিসহ গ্রামের গন্যমান্য ব্যক্তিগণকে নিয়া এক সভার আয়ােজন করা হয়। উক্ত সভায় মােট ৭৬ (ছিয়াত্তর) জন ব্যক্তি উপস্থিত ছিলেন এবং বর্ণিত সভায় উপস্থিত ব্যক্তিবর্গের সর্ব সম্মতি ক্রমে ম্যানেজিং কমিটির ১১(এগার) জনসদস্য নির্বাচিত করা হয়। পরবর্তী মিটিংয়ের সভাপতি ও সহ সভাপতি নির্বাচনের তারিখ ধার্য্য করিয়া মৌখিকভাবে সিদ্ধান্ত গ্রহণ পূর্বক সর্ব সম্মতিক্রমে সভার কার্যক্রম সমাপ্তি করা হয়।

স্থানীয় লোকজন ও সাবেক কমিটিকে না জানিয়ে অদ্য ১৪/১০/২০১৯ ইং তারিখ উল্লেখে স্কুলের ম্যানেজিং কমিটির সকল সদস্যের অনুমোদন ও রেজুলেশন ব্যতিত সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগমকে সভাপতি এবং ছাদিক মিয়া কে সহ সভাপতি করে ১১ সদস্য স্কুল ম্যানেজিং কমিটির তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়

উক্ত কমিটিকে বাধা প্রধান করেন সাবেক কমিটির সভাপতি নুরুল আমিন, চামেলি বেগম, নেছার আহমেদ,

সদ্য প্রকাশিত কমিটিকে অবৈধ ঘোষণা করে আদালতে অভিযুক্তদের নাম উল্লেখ করে লিখিত অভিযোগ দাখিল করা হয়, সংরক্ষিত মহিলা উপজেলা ভাইস চেয়ারম্যান লিপি বেগম, ছাদিক মিয়া, খালিচুর রহমান, শাহাব উদ্দিন, মকছুদ আহমদ, রহিমা বেগম, তাজুদ, আরোও অভিযুক্ত করা হয় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার,সুনামগঞ্জ,উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার, ছাতক সুনামগঞ্জ, সহকারী উপজেলা শিক্ষা অফিসার ছাতক, সুনামগঞ্জ, উপজেলা চেয়ারম্যান, ছাতক (সুনামগঞ্জ), ঝরনা বেগম ১৩ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগ দাখিল করা হয় । উক্ত বিষয়টি বিবেচনায় নিয়ে কমিটির কর্যক্রমে বন্ধের জন্য আদালত স্থগিত প্রধান করে।

এলাকাবাসী সুত্রে জানা যায় ক্ষমতাসীন দলের ছাতক উপজেলার সংরক্ষিত মহিলা উপজেলার ভাইস চেয়ারম্যান লিপি বেগম ক্ষমতার অপব্যবহার করে নিজের ইচ্ছেমত পছন্দেরu ব্যক্তিদের নিতে রাউলী প্রাথমিক বিদ্যালয়ে নীতিমালা অমান্য করে অবৈধ ভাবে ম্যানেজিং কমিটি গঠন করেন।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031