২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে সফর, ১৪৪৪ হিজরি

মেঘদূত – এর লেখক পর্ষদ ও সুহৃদ পর্ষদের সদস্যদ নিয়ে দ্বিতীয় জন্মদিন উদযাপন ।

অভিযোগ
প্রকাশিত সেপ্টেম্বর ১৭, ২০২২
মেঘদূত – এর লেখক পর্ষদ ও সুহৃদ পর্ষদের সদস্যদ নিয়ে দ্বিতীয় জন্মদিন উদযাপন ।
Spread the love

 

মেঘদূত এর দ্বিতীয় জন্মদিন উদযাপন হলো ১৬ সেপ্টেম্বর ২০২২ তারিখে রোজ শুক্রবার বিকেল ৪টায় কবিতা ক্যাফেতে আনন্দমুখর আয়োজনের মাধ্যমে । গান, কবিতা পাঠ এবং একঝাক উদীয়মান লেখকদের গ্রন্থ আলোচনা ছিল উক্ত আয়োজনে । শিল্পী, লেখক, পাঠক ও সংস্কৃতি প্রিয় মানুষের পদচারণায় মুখরিত ছিল কবিতা ক্যাফে শরতের বিকেলটি ।

আবৃত্তিশিল্পী সঞ্চিতা নাসরীন এর সঞ্চালনায় অনুষ্ঠানে
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এর অনুষ্ঠানস্হলে আগমন ছিল বাড়তি পাওয়ার মতো বলে । সম্মিলিত কন্ঠে মেঘদূত থিম সংগীত পরিবেশনার মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। গানটির রচয়িতা তাহেরা আফরোজ এবং সুরকার সেতার শিল্পী রীনাত ফওজিয়া। কম্পোজিশন করেছেন তাপস ইকবাল এবং মিক্সি মাস্টারিং করেছেন মুশফিক লিটু। এরপর ছিল কবিতা পাঠের পর্ব। কবিবৃন্দ তাদের রচিত কবিতা পাঠ করেন। কবিতা পাঠে যে সকল কবি অংশ নিয়েছেন তারা হলেন, ডা. আতিয়ার রহমান, পারভিন সেলিনা আখতার, মাকসুদা আননাহাল, খান আফিফা লুনা, নাশিদ নওয়াজেশ, রতন আলী, শহীদুল হক বাদল, সুমন্ত রায়, মো. ফখরুল ইসলাম, মাহাবুবা হক, সামছুন্নাহার, মোসাম্মৎ আয়শা আক্তার, নুরুদ্দিন শেখ ও তাহেরা আফরোজ।

কবিতা পাঠের পর মেঘদূত সভাপতি চৌধুরী রাসেদুন্নবী সামগ্রিক বিষয় নিয়ে বক্তব্য উপস্থাপন করেন।

এবারের আয়োজনে সবচেয়ে আকর্ষণ ছিল উদীয়মান লেখকদের গ্রন্থ আলোচনা পর্বটি। মোট ৭ টি গ্রন্থ অন্তর্ভুক্ত হয় আলোচনার জন্য। আলোচনার অন্তর্ভুক্ত ৫ টি কাব্যগ্রন্থ হলো – কবি পারভিন সেলিনা আখতার এর ‘ অনুভূতির অনুরণন ‘, কবি নাশিদ নওয়াজেশ এর ‘ কল্পলোকের মর্মকথা ‘, কবি আতিয়ার রহমান এর ‘ নৈতিকতার নবায়ন ‘, কবি মাহাবুবা হক এর ‘ ঘাসফুল ‘ এবং কবি মাকসুদা আননাহাল এর ‘ আনারস রঙের আলোয় ‘। গ্রন্থ সমূহ নিয়ে আলোচনা করেন যথাক্রমে মাকসুদা আননাহাল, তাহেরা আফরোজ, সঞ্চিতা নাসরীন, খান আফিফা লুনা ও সুমন্ত রায়। মেঘদূত এর সাধারণ সম্পাদক তাহেরা আফরোজ এর মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘বকুল ফুল ‘ নিয়ে আলোচনা করেন কবি ও কথাসাহিত্যিক নাশিদ নওয়াজেশ। মেঘদূত এর সভাপতি চৌধুরী রাসেদুন্নবী এর ‘ বাংলা বানানের নিয়মকানুন ‘ বইটি নিয়ে আলোচনা করেন কবি আতিয়ার রহমান।

এরপর গানের সুরে ভরিয়ে তোলেন শিল্পীরা। চারজন শিল্পী সংগীত পরিবেশনা করেন। এরা হলেন – নজরুল সংগীত শিল্পী লুৎফুন নাহার পাখি, লোকসংগীত শিল্পী এরশাদুর রহমান এবং আধুনিক গানের শিল্পী মৌসুমি। শিশু শিল্পী মাহপারা ইসলাম সামারা একটি রবীন্দ্র সংগীত পরিবেশনা করেন।

সবশেষে ছিল যাদু প্রদর্শন। যাদু প্রদর্শন করেন মেঘদূত সুহৃদ জুয়েল জুলু। দ্বিতীয় জন্মদিন উপলক্ষে একটি কেক কাটার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয় । মেঘদূত এর সাধারণ সম্পাদক তাহেরা আফরোজ আয়োজনে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ দিয়ে সমাপ্তি ঘোষণা করেন এবং মেঘদূত প্রকাশন সাহিত্য ও সাহিত্যিকের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ ।

September 2022
T W T F S S M
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930