১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২০শে শাবান, ১৪৪৫ হিজরি

পাঠ্যবইয়ে সামান্য ভুল, ইস্যু তৈরির চেষ্টা: শিক্ষামন্ত্রী

অভিযোগ
প্রকাশিত জানুয়ারি ২০, ২০২৩
পাঠ্যবইয়ে সামান্য ভুল, ইস্যু তৈরির চেষ্টা: শিক্ষামন্ত্রী

পাঠ্যবইয়ে সামান্য ভুল, ইস্যু তৈরির চেষ্টা: শিক্ষামন্ত্রী

শেখ তিতুমীর ঢাকা : পাঠ্যবইয়ে ভুল থাকার বিষয়টি স্বীকার করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একটি মহল সামান্য ভুল বড় করে উপস্থাপন করে ইস্যু তৈরির চেষ্টা করছে। নতুন শিক্ষাক্রমের পাঠ্যবইয়ে ভুল থাকলে প্রয়োজন অনুসারে সংশোধন করা হবে বলেও জানান তিনি।শুক্রবার (২০ জানুয়ারি) রাজধানীর সেন্ট গ্রেগরিস স্কুল অ্যান্ড কলেজে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
শুধু পরিবর্তন নয়, ২০২৫ সালে নতুন শিক্ষাক্রমের আলোকে শিক্ষাব্যবস্থার রূপান্তর হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অন্যতম হাতিয়ার হবে দক্ষতাভিত্তিক প্রায়োগিক শিক্ষা।

সপ্তম শ্রেণির সাধারণ বিজ্ঞান বইয়ের চৌর্যবৃত্তির অভিযোগ আমলে নিয়ে মন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের সব বইয়ের পরীক্ষামূলক সংস্করণ ছাপানো হয়েছে। তাই ভুল থাকলে প্রয়োজনে তা সংশোধন করা হবে।তবে নবম-দশম শ্রেণির বেশ কয়েকটি পাঠ্যবইয়ে আছে ভুল তথ্যসহ ভয়াবহ ইতিহাস বিকৃতিও। নানা সমালোচনার মুখে সম্প্রতি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ভুলের সংশোধনী প্রকাশ করেছে। এ বিষয়ে দীপু মনি বলেন, একটি মহল ছোট ভুলকে বড়ভাবে উপস্থাপন করে ইস্যু বানানোর চেষ্টা করছে।উল্লেখ্য, নতুন বছরের প্রথম দিন প্রায় ৩৪ কোটি বই হাতে পেয়ে আনন্দে মাতোয়ারা সারা দেশের কয়েক কোটি শিক্ষার্থী।

Please Share This Post in Your Social Media
March 2024
T W T F S S M
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031