২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই শাবান, ১৪৪৫ হিজরি

ভার্চুয়ালি ভাবে মডেল মসজিদ উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Weekly Abhijug
প্রকাশিত মার্চ ১৬, ২০২৩
ভার্চুয়ালি ভাবে মডেল মসজিদ উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভার্চুয়ালি ভাবে মডেল মসজিদ উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্টাফ রিপোর্টারঃ নেত্রকোনার মদন উপজেলার  মডেল মসজিদ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা যায় ,মদন উপজেলাসহ সারাদেশে আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার সকাল ১০টার সময় গণভবন থেকে ভার্চুয়ালি ভাবে এ মসজিদগুলো উদ্বোধন করবেন তিনি। মদনের মডেল মসজিদ ভার্চুয়ালি উদ্বোধনী  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত  জেলা প্রশাসক (সার্বিক), মোঃ মামুন খন্দকার, মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা তানজিনা শাহরীন, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান মাস্টার, পৌর মেয়র সাইফুল ইসলাম (সাইফ) উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুছ, সাধারণ সম্পাদক আব্দুল হান্নান তালুকদার (শামীম), সাবেক, জেলা পরিষদের সম্মানিত সদস্য সাইফুল ইসলাম (হান্নান), উপজেলা ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার এ কে এম রিফাত সাঈদ, অন্যান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দ এসময় উপস্থিত ছিলেন ।

জানা গেছে, প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্র স্থাপন (দ্বিতীয় সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় তৃতীয় পর্যায়ে উদ্বোধনযোগ্য ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেন তিনি।

মডেল  মসজিদে রয়েছে ১৪টি বিশেষ সুবিধা গুলো হলো- মসজিদে হজযাত্রীদের প্রশিক্ষণসহ পবিত্র হজ পালনের জন্য ডিজিটাল নিবন্ধনের ব্যবস্থা, নারী ও পুরুষের পৃথক অজু ও নামাজ আদায়ের সুবিধা, প্রতিবন্ধী মুসল্লিদের টয়লেটসহ নামাজের পৃথক ব্যবস্থা, ইসলামিক বই বিক্রয়কেন্দ্র, ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, ইমাম ট্রেনিং সেন্টার, ইসলামিক গবেষণা ও দ্বীনি দাওয়াত কার্যক্রম, পবিত্র কোরআন হেফজখানা, শিশু ও গণশিক্ষা ব্যবস্থা, দেশি-বিদেশি পর্যটকদের আবাসন ও অতিথিশালা, মরদেহ গোসল ও কফিন বহনের ব্যবস্থা, গাড়ি পার্কিং সুবিধা, ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা। এসব মসজিদে একসঙ্গে ১ হাজার ২০০ জন নামাজ আদায় করতে পারবেন। আর তিনতলা বিশিষ্ট মডেল মসজিদে একত্রে ৯০০ জনের নামাজ আদায়ের ব্যবস্থা আছে।

প্রসঙ্গত, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন, এবং ১৯৭৫ সালের ইসলামিক ফাউন্ডেশন আইন প্রণয়ন করেন। বঙ্গবন্ধুর চিন্তাধারার সঙ্গে সংগতি রেখে সারা দেশে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন করা হচ্ছে। এর মাধ্যমে বাংলাদেশ একটি শক্তিশালী ইসলামি সাংগঠনিক কাঠামো গড়ে উঠবে।

Please Share This Post in Your Social Media
February 2024
T W T F S S M
 12345
6789101112
13141516171819
20212223242526
272829