২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই শাবান, ১৪৪৫ হিজরি

জাতিসংঘের সম্মেলনে যাচ্ছেন টাঙ্গাইলের ফাহিম।

Weekly Abhijug
প্রকাশিত মার্চ ৪, ২০২৩
জাতিসংঘের সম্মেলনে যাচ্ছেন টাঙ্গাইলের ফাহিম।

 

স্টাফ রিপোর্টার: কাতারের রাজধানী দোহাতে ৪ মার্চ থেকে ৯ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হতে যাওয়া জাতিসংঘের বিশেষ সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন টাঙ্গাইলের কাজী ফাহিম আহমেদ।  বাংলাদেশের তরুণ প্রতিনিধি হিসেবে তিনি এ সম্মেলনে যোগ দেবেন।

জাতিসংঘের বিশেষ সম্মেলনে যোগদানের জন্য বাংলাদেশের তরুণ প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন কাজী ফাহিম আহমেদ। বিশ্বের ৪৬টি স্বল্পোন্নত দেশ নিয়ে হওয়া জাতিসংঘের পঞ্চম সম্মেলনটি ৪ মার্চ থেকে ৯ মার্চ পর্যন্ত কাতারের রাজধানী দোহাতে অনুষ্ঠিত হবে। দেশ ও সমাজ গঠনে কাজ করার জন্য এবং টেকসই উন্নয়নে অবদান রাখার জন্য কাজী ফাহিমকে বাংলাদেশ থেকে নির্বাচিত করা হয়েছে।

এ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ৪৬টি স্বল্পোন্নত দেশ থেকে রাষ্ট্র প্রধান ও মন্ত্রীরা এবং নীতিনির্ধারকরা অংশগ্রহণ করবেন। জাতিসংঘের এ সম্মেলন স্বল্পোন্নত দেশগুলোর তরুণদের জন্য তাদের সব চাওয়া, সমস্যা ও সমাধানের আলোচনা বিশ্বের সামনে তুলে ধরার সুযোগ করে দেবে।

এ সম্মেলনে স্বল্পোন্নত দেশগুলোতে তরুণদের ক্ষমতায়নের জন্য দরকারি নীতিমালা উত্থাপন করা হবে এবং পরবর্তী ১০ বছরের জন্য স্বল্পোন্নত দেশগুলোর জন্য নতুন কর্মসূচি বাস্তবায়নে তরুণদের সঙ্গে নিয়ে কাজ করা হবে। সে সঙ্গে ‘২০৩০ এজেন্ডা’ নির্ধারণ করা হবে। সম্মেলনে দেশগুলোর তরুণ প্রতিনিধিরা বিশ্বনেতা ও নীতিনির্ধারকদের সঙ্গে সরাসরি সংলাপে জড়িত হতে সক্ষম হবে।

স্বল্পোন্নত দেশগুলোর প্রায় ১ দশমিক ১ বিলিয়ন মানুষের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সংহতি প্রদর্শনের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে কাজ করবে জাতিসংঘের এ বিশেষ সম্মেলন।

কাজী ফাহিম আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। তিনি বাংলাদেশে টেকসই উন্নয়ন ও রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে কাজ করছেন। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইস্ট এশিয়া স্টাডি সেন্টারে ইন্টার্ন হিসেবে কাজ করছেন।

কাজী ফাহিম কাতার ভিত্তিক দোহা ডিবেটের ২০২১ সেশনে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে কাজ করেছেন।  এরই মধ্যেই ‘আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে’ দেশ ও বর্হিবিশ্বের বিভিন্ন গবেষণা কেন্দ্র ও পত্র-পত্রিকায় তার লেখা প্রকাশিত হয়েছে। পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ায় তার টক শো অনুষ্ঠিত হয়েছে। এসবের পাশাপাশি, তিনি নিজ জেলা টাঙ্গাইলে ‘অগ্রদূত’ নামক তরুণদের সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, যার মাধ্যমে তিনি শহরের অসহায় শিশুদের জন্য কাজ করছেন।
কাজী ফাহিমের বাবা কাজী তাজউদ্দিন রিপন জানান, শুক্রবার (৩ মার্চ) সকাল ১০টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাতার এয়ারলাইনসে বাংলাদেশ ছেড়েছে ফাহিম। বাংলাদেশ থেকে একমাত্র তার ছেলেই জাতিসংঘের আমন্ত্রণে তরুণ প্রতিনিধি হিসেবে সন্মেলনে যোগ দিতে কাতার যাচ্ছে। তিনি তার ছেলের এ সাফল্যের জন্য অনেক আনন্দিত।

Please Share This Post in Your Social Media
February 2024
T W T F S S M
 12345
6789101112
13141516171819
20212223242526
272829