২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রোহিঙ্গা সন্ত্রাসীদের ধরিয়ে দিতে বার্মিজ ভাষার পোস্টারিং

অভিযোগ
প্রকাশিত জানুয়ারি ২২, ২০২৩
রোহিঙ্গা সন্ত্রাসীদের ধরিয়ে দিতে বার্মিজ ভাষার পোস্টারিং

রোহিঙ্গা সন্ত্রাসীদের ধরিয়ে দিতে বার্মিজ ভাষার পোস্টারিং

বিশেষ প্রতিনিধি কক্সবাজার : কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপের প্রধান আতাউল্লাহ আবু আম্মার জুনুনীসহ ২৮ জনকে শীর্ষ সন্ত্রাসীকে উল্লেখ করে ধরিয়ে দিতে বার্মিজ ভাষায় পোস্টার লাগানো হয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) সকাল থেকে উখিয়ার কুতুপালং ও বালুখালীর বিভিন্ন ক্যাম্পে এ ধরনের পোস্টার দেখা যাচ্ছে বলে জানিয়েছেন সাধারণ রোহিঙ্গারা। ক্যাম্পে ১১, ১২, ১৮ ও ১৯ নং ক্যাম্পে এসব পোস্টার বেশি দেখা গেছে বলে জানান তারা। তবে পোস্টারটি কারা লাগিয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। সন্ধ্যা ৭টার পর থেকে এসব পোস্টার দেখা যাচ্ছে বলে জানিয়েছেন ৮-আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক অতিরিক্ত ডিআইজি আমির জাফর।

তিনি জানান, পোস্টার বিভিন্ন ক্যাম্পে দেয়া হয়েছে সেটা সঠিক। তবে তা এপিবিএন প্রকাশ করেনি। পোস্টারে থাকা ব্যক্তিরা কোনো মামলার আসামি হলে তাদের যে কোনোভাবে গ্রেফতার করা হবে।
৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের সহকারী পুলিশ সুপার মোহাম্মদ ফারুক আহমেদ বলেন, দুপুরের দিকে ২৮ জন রোহিঙ্গা চিহ্নিত সন্ত্রাসীকে ধরিয়ে দিতে পোস্টার সাঁটানোর বিষয়টি পুলিশ স্থানীয়দের মাধ্যমে জেনেছেন। স্থানীয়রা জানিয়েছেন, শুক্রবার গভীর রাতে যে কোনো সময় পোস্টারগুলো বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে সাঁটানো হয়েছে। তবে কারা এই পোস্টারগুলো টানিয়েছে, পুলিশ তা জানে না। পোস্টারে ধরিয়ে দিতে নাম থাকা ২৮ জনই চিহ্নিত সন্ত্রাসী এবং তাদের বিরুদ্ধে নানা অভিযোগে একাধিক মামলা রয়েছে।

পোস্টার সাঁটানো বিষয়টি পুলিশের কাছে মুখ্য নয়, পোস্টারে ছবিসহ নাম থাকা প্রত্যেকেই যেহেতু অপরাধী এবং মামলা রয়েছে; তাই তাদের সন্ধান পাওয়ামাত্রই গ্রেফতার করে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানান এপিবিএনের সহকারী পুলিশ সুপার।পোস্টারে থাকা ২৮ ব্যক্তির মধ্যে ২৫ জনের পরিচয় পাওয়া গেছে। এরা হলেন মিয়ানমারের সশস্ত্র সন্ত্রাসী গ্রুপের প্রধান আতাউল্লাহ আবু আম্মার জুনুনী, হেদায়েত উল্লাহ ওরফে খালেদ, মৌলভী মোস্তাক, মৌলভী লাল মোহাম্মদ ওরফে বোরহান, নুর কামাল ওরফে সমি উদ্দিন, ইব্রাহীম, মৌলভী জাকারিয়া, কাউসার ওরফে সাবের, খায়রুল আমিন ওরফে ইব্রাহীম, আলী জোহর, হাফেজ ইউনূছ, সানাউল্লাহ, জুলাইয়ার, শফিক, নুর মাহমুদ, হাফেজ নুর মোহাম্মদ, আব্দুর রহমান, হাসান, জাহিদ হোসেন ওরফে লালু, মাস্টার আব্দুর রহিম, জান্নাত উল্লাহ, মোহাম্মদ সলিম, মাহামুদুর রহমান, মোহাম্মদ জুবাইয়ের ও মোহাম্মদ আলম ওরফে মুসা।

বালুখালী ক্যাম্পে-৮ এর ব্লক নেতা (মাঝি) মোহাম্মদ খলিল জানিয়েছেন, পোস্টারে বার্মিজ ভাষায় লেখা হয়েছে ‘তারা সন্ত্রাসী, এসব মানুষকে ধরিয়ে দিন। যদি কোনো ক্যাম্পে কেউ তাদের দেখতে পায় তাহলে সংশ্লিষ্টদের অবহিত করার জন্য বলা হলো।’ পোস্টারে অস্ত্রসহ সন্ত্রাসীদের ছবি প্রকাশ করা হয়েছে। সঙ্গে অনেকের ফ্যামিলি কাউন্টিং নম্বরও দেয়া হয়েছে।

মোহাম্মদ খলিল বলেন, ‘তাদের গ্রেফতার করতে পারলে ক্যাম্পে শান্তি ফিরবে। আমরাও চেষ্টা করছি তাদের ধরিয়ে দিতে। ক্যাম্পের অর্ধেক অপরাধ এদের নিয়ন্ত্রণে চলে। বিভিন্ন সময় অস্ত্র ও সন্ত্রাসী মহড়াতেও তাদের দেখেছি।’

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30