২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বাসুলিয়ার চাপড়া বিলে গ্রাম-বাংলার পৌষ মেলা উৎসবে মানুষের ঢল

অভিযোগ
প্রকাশিত জানুয়ারি ১৭, ২০২৩
বাসুলিয়ার চাপড়া বিলে গ্রাম-বাংলার পৌষ মেলা উৎসবে মানুষের ঢল

বাসুলিয়ার চাপড়া বিলে গ্রাম-বাংলার পৌষ মেলা উৎসবে মানুষের ঢল
——————————————

স্টাফ রিপোর্টারঃ যুগ যুগ ধরে প্রতিবারের মতো এবারও পৌষের শেষ দিনে টাঙ্গাইলের বাসাইলে আনন্দ ও উৎসবমুখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব এবং গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৫ জানুয়ারি) দিনব্যাপী উপজেলার সদর ইউনিয়নের বাসুলিয়া (চাপড়াবিল) সৌন্দর্যের রানি হিজল গাছের আঙিনায় এ পৌষ মেলা আয়োজন করা হয়।

পৌষের এ মেলায় বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, হাজারো দর্শনার্থীদের ভিড়ে মিলন মেলায় পরিণত হয়েছে চাপড়াবিলের মাঝখানে দাঁড়িয়ে থাকা শত বছরের সিদ্ধেশ্বরী হিজল গাছটির আঙিনায়। মেলায় নারী-পুরুষ আর শিশু-কিশোরের ভিড়ে আনন্দ ও উৎসবমুখর হয়ে পড়ে মেলা প্রাঙ্গণ।

গ্রাম-বাংলার পৌষের এ মেলায় গ্রামীণ জনপদের এই মেলায় বসে বাতাসা, দই মিষ্টির দোকান, ভাজা পেয়াজো, চানাচুর, বাদাম, মাটির তৈজষপত্র, বাঁশ-বেতের তৈজষপত্র, প্লাস্টিক পণ্য, ফুসকা, চটপটির ও শীতের বস্ত্রের দোকান বসে। মেলায় আসা ক্রেতারা কিনে তাদের প্রয়োজনীয় বিভিন্ন তৈজষপত্র।

মেলায় ঘুরতে আসা সজিব সূত্রধর জানান, প্রতি বছর বাসুলিয়ার চাপড়া বিলে এই মেলা পৌষ মাসের শেষের দিন অনুষ্ঠিত হয়। এ আশা-পাশের উপজেলার অসংখ্য মানুষের সমাবেত উপচে পড়া ভিড় জমে যায়। মেলা চলে দিনব্যাপি।

বাসাইল সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গৌরাঙ্গ সূত্রধর জানান, এই মেলা যুগ যুগ ধরে পালিত হয়ে আসছে। ছোট বেলা থেকে দেখতেছি চাপড়াবিলের হিজল গাছের আঙিনায় পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত হয়। পৌষ এ মেলা দেখতে দূর-দূরান্ত বহু মানুষ আসে। আনুষ্ঠানিক ভাবে এই মেলা অনুষ্ঠিত না হলেও পৌষ মাসের শেষের দিকে কোন এক দিনে দিনব্যাপি মেলার আযোজন করা হয়।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30