২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের পরিদর্শন দল কর্তৃক “Kudakurathu Island Resort Construction” Work Site পরিদর্শন

অভিযোগ
প্রকাশিত জানুয়ারি ২৬, ২০২০
মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের পরিদর্শন দল কর্তৃক “Kudakurathu Island Resort Construction” Work Site পরিদর্শন

মহিবুল ইসলাম( রাজু)বিশেষ প্রতিনিধিঃ
গত ২৪ জানুয়ারি ২০২০ তারিখে, মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল আখতার হাবীব এর নেতৃত্বে দূতাবাসের একটি প্রতিনিধিদল মালদ্বীপের “Raa Atoll”-এর অন্তর্ভুক্ত Ifuru Airport দ্বীপ এর নিকটবর্তী “Kudakurathu” দ্বীপ পরিদর্শন করে। দূতাবাসের প্রথম সচিব (শ্রম) জনাব মোঃ সোহেল পারভেজ ও কল্যাণ সহকারী জনাব আল মামুন পাঠান প্রতিনিধিদলের অন্তর্ভুক্ত ছিলেন। মালদ্বীপ সরকার অনুমোদিত “Kudakurathu Island Resort Pvt. Ltd.” কোম্পানী বাংলাদেশ থেকে ১০০ জন জনবল আনয়নের জন্য দূতাবাসে একটি চাহিদাপত্র দাখিল করে। উক্ত আবেদনের প্রেক্ষিতে দূতাবাসের প্রতিনিধি দল উল্লেখিত কোম্পানীর Work Site পরিদর্শন করে। পরিদর্শনকালে কোম্পানীর “Kudakurathu Island Resort Development প্রকল্পের সার্বিক চিত্র, বাংলাদেশী শ্রমিকের চাহিদা, কাজের সুযোগ-সুবিধা, কর্মীদের বাসস্থান এবং আহার এর ব্যবস্থা সরেজমিনে যাচাই করা হয়।
পরিদর্শনকালে মান্যবর রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল আখতার হাবীব প্রকল্পে কর্মরত প্রকল্প ব্যবস্থাপক Mr. T. Nilina Udara Peiris এবং প্রধান প্রশাসনিক কর্মকর্তা Mr. W.M.A.R Weerasinghe এর সাথে প্রকল্পের সার্বিক চিত্র নিয়ে আলোচনা করেন। আলোচনাকালে প্রকল্প ব্যবস্থাপক মান্যবর রাষ্ট্রদূত মহোদয়কে জানান বর্তমানে Kudakurathu Island Resort প্রকল্পটি নির্মাণাধীন এবং কোম্পানীর নিয়োগ কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। তবে প্রকল্পে ভিন্ন ভিন্ন কোম্পানীর অধীনে চুক্তিভিত্তিক আনুমানিক প্রায় ২০০-২৫০ বাংলাদেশী শ্রমিক কর্মরত আছেন। তিনি জানান ভবিষ্যতে এ কোম্পানীতে প্রায় ৮০০- ১০০০ এর উপরে বিভিন্ন ক্যাটাগরীতে জনবলের প্রয়োজন হবে এবং সে আলোকে বাংলাদেশ থেকে জনবল আনয়ন প্রক্রিয়াধীন আছে।
পরিদর্শনকালে প্রকল্প ব্যবস্থাপক ও প্রশাসনিক কর্মকর্তা মান্যবর রাষ্ট্রদূত মহোদয়কে প্রকল্পের সার্বিক চিত্র ব্যাখ্যা করেন। পরবর্তীতে মান্যবর রাষ্ট্রদূত প্রকল্পে কর্মরত বাংলাদেশী শ্রমিকদের বাসস্থান এর, আহার এর স্থান/মান সরেজমিনে পরিদর্শন করেন। পরিদর্শন শেষে মান্যবর রাষ্টদূত প্রকল্পে কর্মরত বাংলাদেশী শ্রমিকদের সাথে মতবিনিময় করেন। মতবিনিময়কালে মান্যবর রাষ্ট্রদূত কর্মীদের তাদের নিজ নিজ অবস্থান থেকে কর্মস্থলে সঠিকভাবে কাজ করার এবং কোনরকম শৃঙ্খলাবিরোধী কর্মকান্ডে জড়িত না হওয়ার ব্যাপারে পরামর্শ প্রদান করেন। এছাড়া বিদেশে প্রতিটি নাগরিক নিজ দেশের প্রতিনিধীত্ব করছেন মনে রেখে সংশ্লিষ্ট সকলকে সৎ এবং সুনিয়ন্ত্রিত জীবন যাপনের আহ্বান জানানো হয়; যাতে করে দেশের ভাবমূর্তি উজ্জল হয়।
মান্যবর রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল আখতার হাবীব প্রকল্পের কর্মকর্তাদের কাছে বাংলাদেশী কর্মীদের সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ তাদের বিভিন্ন অসুবিধা তুলে ধরে তা আশু সমাধানের জন্য জোর সুপারিশ করেন। সব শেষে মান্যবর রাষ্ট্রদূত কর্তৃক প্রকল্প ব্যবস্থাপক ও প্রধান প্রশাসনিক কর্মকর্তাকে দূতাবাসের পক্ষ থেকে উপহার প্রদান করেন।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30