২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ভূমধ্যসাগর থেকে ৯৫ অভিবাসীকে উদ্ধার, নিখোঁজ ৪

অভিযোগ
প্রকাশিত জানুয়ারি ২৬, ২০২৩
ভূমধ্যসাগর থেকে ৯৫ অভিবাসীকে উদ্ধার, নিখোঁজ ৪

ভূমধ্যসাগর থেকে ৯৫ অভিবাসীকে উদ্ধার, নিখোঁজ ৪

 

আন্তর্জাতিক ডেস্ক : ওশান ভাইকিং নামের একটি জাহাজ বুধবার (২৫ জানুয়ারি) লিবিয়ার উপকূল থেকে ৯৫ জন অভিবাসীকে উদ্ধার করেছে। তবে এখনো চার জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। মানবিক জাহাজ পরিচালনাকারি ফরাসি এনজিও ‘সী ওয়াচ’ এ কথা জানিয়েছে। খবর এএফপি’র। ক্ষুধা ও দারিদ্রতা থেকে মুক্তি পেতে উন্নত জীবনের আশায় প্রতিনিয়তই এক দেশ থেকে অন্য দেশে পাড়ি জমান অভিবাসন প্রত্যাশী ও শরণার্থীরা। জীবন বাজি রেখে সাগরপথে অবৈধ যাত্রায় অনেকেই হারিয়ে যান সমুদ্রের অতল গহ্বরে।

উদ্ধারকৃতদের মধ্যে কয়েকজন বলেছেন, উদ্ধারকর্মীরা অতিরিক্ত যাত্রী বোঝাই নৌযানের কাছে পৌঁছানোর আগেই চারজন সাগরে পড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। জার্মান এনজিও সী ওয়াচের একটি টহল বিমান নৌযানটিকে শনাক্ত করে বিপদ সংকেত পাঠায়।

ওশান ভাইকিং পরিচালনাকারি ‘এসওএস’ ভূমধ্যসাগরে নিখোঁজদের সন্ধানে ঘণ্টার পর ঘণ্টা ধরে উদ্ধার অভিযান চালায় এবং তারা তা খুঁজে বের করতে ব্যর্থ হয়। এনজিওটি বলেছে, ওই এলাকায় থাকা দুটি লিবীয় টহল নৌকা উদ্ধার অভিযানে সহায়তার অনুরোধে সাড়া না দিয়ে চলে যাওয়ায় তারা দুঃখ প্রকাশ করেছে।

এর আগে গত ৬ জানুয়ারি তিউনিসিয়া স্ফ্যাক্স অঞ্চলের লুয়াতা শহরের উপকূলে থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরের অভিবাসন প্রত্যাশী ও শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে বেশ কয়েকজনের প্রাণহানির ঘটনা ঘটে। নৌকায় থাকা মোট ২০ জনের ভেতরে ১০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহন করায় এ দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন তিউনিসিয়ার কর্মকর্তারা।
অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থার মতে, মধ্য ভূমধ্যসাগরীয় রুট হচ্ছে বিশ্বের সবচেয় বিপজ্জনক অভিবাসন পথ। এই রুটে ২০২২ সালে আনুমানিক ১ হাজার ৩৭৭ জন অভিবাসী নিখোঁজ হয়েছেন।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30