২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই রজব, ১৪৪৪ হিজরি

বাংলাদেশের নির্বাচন নিয়ে জাতিসংঘের কোনো চাপ বা দিকনির্দেশনা নেই: মুহিত

অভিযোগ
প্রকাশিত জানুয়ারি ২২, ২০২৩
বাংলাদেশের নির্বাচন নিয়ে জাতিসংঘের কোনো চাপ বা দিকনির্দেশনা নেই: মুহিত
Spread the love

বাংলাদেশের নির্বাচন নিয়ে জাতিসংঘের কোনো চাপ বা দিকনির্দেশনা নেই: মুহিত

শেখ তিতুমীর ঢাকা : জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে জাতিসংঘের পক্ষ থেকে কোনো চাপ নেই। সংস্থাটির কোনো দিকনির্দেশনা দেয়ারও সুযোগ নেই।
শনিবার (২১ জানুয়ারি) নিউইয়র্কে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার পর সাংবাদিকদের সঙ্গে প্রথমবার মতবিনিময় করেন মোহাম্মদ আবদুল মুহিত। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাতিসংঘের পক্ষ থেকে কোনো চাপ বা দিকনির্দেশনা নেই।

মুহিত বলেন, জাতিসংঘ ও একটি সদস্য রাষ্ট্রের মধ্যে সম্পর্ক এমন নয় যে তারা নির্বাচন নিয়ে চাপ প্রয়োগ করবে। আমাদের নির্বাচন অনেক দেরি রয়েছে এবং এ বিষয়ে জাতিসংঘের সঙ্গে আমাদের কোনো আলোচনা হয়নি।
র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়েও জাতিসংঘের কোনো পর্যবেক্ষণ নেই বলেও জানান এই রাষ্ট্রদূত। তিনি বলেন, আমরা যতদূর জানি, নিষেধাজ্ঞার যে বিষয়টি এটা একটি দ্বিপাক্ষিক বিষয়। এটা যুক্তরাষ্ট্রের একটি সংস্থা বাংলাদেশের একটি সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এটার সঙ্গে জাতিসংঘের কোনো সম্পর্ক নেই।

বাংলাদেশের বিভিন্ন অর্জনের কথা তুলে ধরে মুহিত জানান, রোহিঙ্গা সংকটের সমাধানেও নতুনভাবে কাজ শুরু হয়েছে। তিনি আরও বলেন, রোহিঙ্গা সংকটের বিষয়টি আমাদের অগ্রাধিকারে থাকবে। আমরা এটা নিয়ে একটু নতুন ধারণা নিয়ে কাজ করছি। ওআইসি ও আসিয়ানের মাধ্যমে একটি সমন্বিত পদক্ষেপ নেয়ার চেষ্টা করছি।
২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের পাশাপাশি বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফেরাতে বিভিন্ন সদস্য রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশ কাজ করছে বলেও জানান জাতিসংঘে বাংলাদেশের এই প্রতিনিধি।

উল্লেখ্য, বাংলাদেশ জাতিসংঘে সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, জনসংখ্যা তহবিল, শান্তি বিনির্মাণ কমিশন ও ইউনিসেফসহ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের তৃতীয় কমিটির সহসভাপতি বাংলাদেশ। গত বছর জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলেও বিপুল ভোটে জয়ী হয়।

February 2023
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28