২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই রজব, ১৪৪৪ হিজরি

কেন শীতে ঠোঁটের চামড়া ওঠে?

অভিযোগ
প্রকাশিত জানুয়ারি ২২, ২০২৩
কেন শীতে ঠোঁটের চামড়া ওঠে?
Spread the love

কেন শীতে ঠোঁটের চামড়া ওঠে?

সাস্থ্য প্রতিবেদক : শীতকাল আসলেই শরীরের দিকে বাড়তি নজর দিতে হয়। কারণ, এসময়টাতে ত্বক শুষ্ক হতে থাকে। এজন্য হাত ও পায়ের চামড়ায় ফাটল দেখা দেয়। এমনকি ঠোঁটের চামড়াও ফেটে যায়। অবশ্য, এর পেছনে নানা কারণও থাকতে পারে।

চলুন এক নজরে দেখে নেয়া যাক কি কারণে ঠোঁটের চামড়া উঠে-

পানিশূন্যতা

শুষ্ক ঠোঁটের সমস্যার অন্যতম কারণ দেহে পানির অভাব। যে কারণে ঠোঁটের চামড়া শুষ্ক হয়ে উঠে গেলেও সেই তুলনায় দ্রুত গজাতে পারে না। একই সঙ্গে পানিশূন্যতার অন্যান্য লক্ষণও দেখা যায়। তবে এ সমস্যার সহজ সমাধান হল সারাদিন পর্যাপ্ত পানি পান করা।

পুষ্টির অভাব
পুষ্টির অভাবে শরীরে নানা জটিলা দেখা দেয়। ক্যালিফোর্নিয়ার পুষ্টিবিদ আমান্দিপ কালসি বলেছেন, শক্তির মাত্রা, মস্তিষ্কের ক্ষমতা, রোগ প্রতিরোধ ক্ষমতা, দৃষ্টিশক্তি, হজম প্রক্রিয়া, স্নায়ুর কার্যকলাপ, হরমোন উৎপাদন, পেশির টানটান ভাব ও হৃদযন্ত্রের স্বাস্থ্য- এসবের জন্য প্রয়োজন ভিটামিন বি।
ভিটামিন বি টুয়েলভ কোষের বৃদ্ধি ও সেরে ওঠাতে বিশেষভাবে প্রয়োজন। এই ভিটামিনের অপর্যাপ্ততায় মুখে শুষ্কভাব তৈরি হতে পারে। বি ভিটামিন দেহ বেশি সময় ধরে রাখতে পারে না। তাই প্রতিদিনের খাবারের মাধ্যমে এই ভিটামিনের চাহিদা পূরণের প্রয়োজন পড়ে।

বেশি সময় সূর্যালোকে থাকা
গরমের মধ্যে ঠোঁটের সমস্যা বাড়ার অন্যতম কারণ হতে পারে সূর্যের আলো। রোদপোড়া শুধু দেহে নয় মুখেও হতে পারে। আর দেহের অন্যান্য অংশের চাইতে মুখে রোদ পড়েও বেশি।

লিপবামে আসক্তি
লিপবাম ঠোঁট আর্দ্র রাখে-এমনটাই ধারনা সবার। কিন্তু লিপবাম ঠোঁট আদ্র রাখার পরিবর্তে উল্টো শুষ্ক করে দিতে পারে। এর কারণ হল লিপবামে থাকা উপাদান।

এই বিষয়ে নিউইয়র্কয়ের চর্মরোগ বিশেষজ্ঞ মার্নি নাসবাউম বলেন, কিছু লিপবামে শুধু ‘হিউম্যাট্যান্টস’ উপাদান থাকে, যা সঙ্গে সঙ্গে আর্দ্রতা দেয়। তবে আর্দ্রতা ধরে রাখতে পারে না।
তিনি আরও বলেন, হায়ালুরনিক অ্যাসিড এবং গ্লিসারিন বাতাস থেকে পানি শুষে ঠোঁট আর্দ্র রাখে। তবে পেট্রোলিয়াম, বিওয়াক্স, শিয়া বাটার, নারিকেল তেল বা স্কোয়েলিন- এই ধরনের ‘অকুলসিভ’ বা আর্দ্রতা আটকে রাখার উপাদান লিপবামে না থাকলে, দ্রুতই ঠোঁট শুষ্ক হয়ে যায়। ফলে বার বার লিপবাম ব্যবহার করতে হয়।

February 2023
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28