২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই রজব, ১৪৪৪ হিজরি

প্রকল্প কাজ এগিয়েছে ৭৫ শতাংশ

অভিযোগ
প্রকাশিত জানুয়ারি ২১, ২০২৩
প্রকল্প কাজ এগিয়েছে ৭৫ শতাংশ
Spread the love

প্রকল্প কাজ এগিয়েছে ৭৫ শতাংশ

বিশেষ প্রতিনিধি কক্সবাজার : ডিসেম্বরেই উৎপাদনে আসছে কক্সবাজারের মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট। আগামী বছর জানুয়ারিতে শুরু হবে কেন্দ্রটির বাণিজ্যিক উৎপাদন। আর প্রকল্পের কাজ এগিয়েছে ৭৫ শতাংশ।সাগরের কূলঘেঁষে কক্সবাজারের মাতারবাড়িতে ১ হাজার ৬০৮ একর জমির ওপর চলছে নির্মাণযজ্ঞ। ২৭৫ মিটারের সুউচ্চ চিমনি জানান দিচ্ছে, বাস্তবে রূপ নেয়ার পথে আরও একটি কয়লাভিত্তিক বৃহৎ বিদ্যুৎ প্রকল্প।

প্রায় প্রস্তুত বিদ্যুৎ উৎপাদনে ৬০ দিনের কয়লা মজুত রাখার বিশালাকার দুটি সাইলো। পুরোদমে চলছে কয়লা পোড়ানোর দুটি বয়লার, টারবাইন জেনারেশন স্থাপনসহ আনুষঙ্গিক কাজ। বিদ্যুৎ বিভাগের তথ্যমতে, সার্বিকভাবে প্রকল্পের অগ্রগতি ৭৫ শতাংশ। ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট পরীক্ষামূলক উৎপাদন যাবে চলতি বছরের ডিসেম্বরে, আর আগামী জানুয়ারিতে শুরু হবে বাণিজ্যিক উৎপাদন। এর ৬ মাসের পর মিলবে দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎও।

 

 

 

পায়রা ও রামপাল কেন্দ্র প্রস্তুত হওয়ার পরও পুরোদমে উৎপাদনে বাদ সেধেছিল সঞ্চালন সীমাবদ্ধতা। তবে মাতারবাড়িতে তেমন শঙ্কা থাকছে না। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, লাইন এখন তৈরি হয়ে গেছে। দ্বিতীয় লাইনও চলে আসবে। আমার কাছে মনে হচ্ছে, এই মুহূর্তে আর কোনো চ্যালেঞ্জ নেই। মোটামুটি ভালো অবস্থানেই আছি। ভালোভাবেই কাজ এগিয়ে যাচ্ছে।
প্রাথমিকভাবে প্রায় ৩৬ হাজার কোটি টাকা ধরা হলেও এখন প্রকল্পটির ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৫১ হাজার ৮৫৪ কোটি টাকা।

February 2023
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28