২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

নেত্রকোনা মদন উপজেলায় রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে কৃষি জমি রোপণ

অভিযোগ
প্রকাশিত জানুয়ারি ৯, ২০২৩
নেত্রকোনা মদন উপজেলায় রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে কৃষি জমি রোপণ

 

মোঃ জুনায়েদ হাসান: নেত্রকোণার মদনে ফলন বাড়াতে সমলয় পদ্ধতিতে কৃষি যন্ত্রের মাধ্যমে জমিতে বোরো ধান রোপন কার্যক্রম উদ্বোধন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তানজিনা শাহরীন।

৯ জানুয়ারি রোজ সোমবার সকাল ১১টার দিকে তিয়শ্রী ইউনিয়নের কুটুরিকোনা গ্রামের বিলে এ কার্যক্রমের উদ্বোধন করেন ।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মুফতি আলহাজ্ব আনোয়ার হোসেন,
উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মৌরী তানিয়া মৌ, কৃষি উপসহকারী দিদারুল ইসলামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাধারণ কৃষক এসময় উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে এবার মদনে ১৭৩২০ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চাষ হচ্ছে।

এরমধ্যে উপজেলার কুটুরি কোনা হাওরের ব্লকে ৫০ একর জমিতে সমলয় পদ্ধতিতে বোরো ধান রোপন করা হবে। এতে করে কৃষকরা ভালো ফলনের আশা করছেন।

সর্বাধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উচ্চ ফলনশীল একই জাত ব্যবহার, ট্রেতে বীজ বপন, কম বয়সের চারা রোপন, চারা রোপনে রাইচ ট্রন্সপ্লান্টার ব্যবহার, সুষম সার ব্যবহার, আইল ফসল, ধান কর্তনে কম্বাইন হারভেস্টার ব্যবহার করে উৎপাদন বাড়ানো সম্ভব বলে আশা করছেন।

উৎপাদন খরচ সাশ্রয় করা, কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে ভরা মৌসুমে কৃষি শ্রমিকের সংকটের সমাধান সম্ভব হবে এই সমলয় চাষাবাদে। যান্ত্রিক পদ্ধতিতে রাইচ ট্রন্সপ্লান্টারের মাধ্যমে ৪৫ থেকে ৬০ মিনিটে এক বিঘা জমিতে চারা রোপন করা যাবে। এ বিষয়ে কৃষকদের কারিগরি সুবিধা ও সার্বক্ষনিক পরামর্শ দিবে উপজেলা কৃষি অফিস।

উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, সরকারের বিভিন্ন প্রণোদনা কর্মসুচির আওতায় এবার ৫০ একর বোরো হাইব্রীড জাতের ধান রোপন করা হচ্ছে। এত করে কৃষকরা অধিক লাভবান হবে আশা করা যাচ্ছে।

মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা তানজিনা শাহরীন তিনি বলেন, উপজেলা তিয়শ্রী ইউনিয়নে এই প্রথম কৃষি প্রণোদনের আওতায় রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে কৃষি জমি সমালয় পদ্ধতিতে হাইব্রীড বোরো ধানের চাষ হচ্ছে। খরচ কম হবে এতে করে কৃষকরা অধিক লাভবান হবে বলে আশা করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30