২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই রজব, ১৪৪৪ হিজরি

ট্যুরিস্ট সিম চালু হচ্ছে দেশে

অভিযোগ
প্রকাশিত ডিসেম্বর ১২, ২০২২
ট্যুরিস্ট সিম চালু হচ্ছে দেশে
Spread the love

 

স্টাফ রিপোর্টার মহানগর: অন্য দেশের মতো বাংলাদেশে ঘুরতে আসা পর্যটকদের জন্য বিশেষ ট্যুরিস্ট সিম চালু করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

এক বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানিয়েছে, ৭, ১৫, ৩০ দিন মেয়াদে এই সিম কার্ডগুলো সচল থাকবে। বাংলাদেশে প্রবেশের সময় যে কোনো স্থল, নৌ কিংবা বিমানবন্দর থেকে এই সিম সংগ্রহ করা যাবে বলে জানিয়েছে বিটিআরসি।

ট্যুরিস্ট সিম একটি নির্দিষ্ট নম্বর ব্লকের হবে। এই ব্লকের বাইরে অপারেটররা ট্যুরিস্ট সিম বরাদ্দ দিতে পারবে না। ট্যুরিস্ট সিমের পরে যদি কোনো বিদেশির দীর্ঘমেয়াদে সিম প্রয়োজন হয় তাহলে বিডার ওয়ার্ক পারমিটের বিপরীতে নিয়মিত নতুন সিম নিতে পারবেন। এখানে তার ব্যবহৃত ট্যুরিস্ট সিমের কোনো রূপান্তর করা যাবে না এবং দীর্ঘমেয়াদে ট্যুরিস্ট সিমের কোনো নম্বর নিতে পারবেন না।

অপারেটররা বিদেশি বা পর্যটকের চাহিদার পরিপ্রেক্ষিতে ভিন্ন অফার-প্যাকেজ দিতে পারবেন। তবে দেশে-বিদেশে ডেটা, ভয়েস, এসএমএস এবং কম্বো প্যাকেজ ছাড়া আর কোনও প্যাকেজ অফার করা যাবে না। এ সিমের জন্য করা প্যাকেজ-অফারে বিটিআরসির পূর্বানুমতি লাগবে। আর প্যাকেজগুলো অপারেটরের নিয়মিত প্যাকেজের মধ্যে পড়বে না। সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্ল্যাটফর্মে এ সিম আলাদাভাবে চিহ্নিত করা হবে। একটি পাসপোর্টে সর্বোচ্চ দুটি সিম নিবন্ধন করা যাবে। থাকবে ই-সিম সুবিধাও।

এ ব্যাপারে বিটিআরসির ভাইস চেয়ারম্যান মো. মহীউদ্দিন আহম্মেদ গণমাধ্যমকে বলেন, পর্যটকদের বাংলাদেশ ভ্রমণ আরও নিরাপদ এবং আনন্দময় করে তোলার জন্য ট্যুরিস্ট সিম চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিগগিরই এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

February 2023
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28