৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা জিলকদ, ১৪৪৫ হিজরি

সেমিতে ওঠা দলগুলোর ইতিহাস কেমন ছিল

অভিযোগ
প্রকাশিত ডিসেম্বর ১২, ২০২২
সেমিতে ওঠা দলগুলোর ইতিহাস কেমন ছিল

অভিযোগ স্পোর্টসঃ  নানা নাটকীয়তা শেষে শীর্ষ চারে চলে এসেছে কাতার বিশ্বকাপ। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) শুরু হবে প্রথম সেমিফাইনাল। এ আসরে বিশ্বকাপ মঞ্চে আর্জেন্টিনা, ক্রোয়শিয়া, ফ্রান্সের সঙ্গে প্রথমবারের মতো সেমিফাইনালে আফ্রিকার দেশ মরক্কো। সেমিতে লড়াইয়ের আগে একবার দেখে নেয়া যাক বিশ্বমঞ্চে কেমন ছিল তাদের অভিজ্ঞতা। ৩২টি দল নিয়ে শুরু হয়েছিল কাতার বিশ্বকাপ। গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিল উরুগুয়ে, জার্মানির মতো বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষ আটের লড়াইতে অশ্রুশিক্ত বিদায় নিয়েছেন ফুটবলের দুই মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো এবং নেইমার।
মঙ্গলবার থেকে শুরু হবে শীর্ষ চারের লড়াই। এ লড়াইয়ে নতুন মুখ আফ্রিকান দেশ মরক্কো। প্রথম সেমিতে আর্জেন্টিনার প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। দ্বিতীয় সেমিতে ফ্রান্সের মুখোমুখি হবে মরক্কো।

বিশ্বকাপ আসরে মোট ১৮ বার অংশ নিয়েছিলো আর্জেন্টিনা। যার মধ্যে দুইবার বিশ্ব চ্যাম্পিয়ন আর তিনবার হয়েছিলো রানার্সআপ। ইতিহাস বলছে চার বারের সেমিফাইনাল থেকে কখনো বিদায় নিতে হয়নি আলবিসেলেস্তাদের। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ মঞ্চে সর্বোচ্চ গোলদাতা মেসি। তারা চাইবে মেসির হাতে উঠুক তার ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ।

আর্জেন্টিনার প্রতিপক্ষ গেলোবারের রানার্সআপ ক্রোয়েশিয়া। বিশ্বকাপ মঞ্চে তারা ৬ বার অংশগ্রহণ করেছে। এর আগে দুইবার সেমিফাইনালের স্বাদ নিয়েছে ক্রোয়েটরা। ২০১৮-তে হয়েছিলো প্রথমবারের মতো রানার্সআপ। এ আসরেও কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে দারুণ ছন্দেই আছে লুকা মদ্রিচের দল।

দ্বিতীয় সেমিফাইনাল-এর হট ফেবারিট ফ্রান্স, বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন। এ পর্যন্ত তারা ১৬বার বিশ্বকাপের মঞ্চে অংশ নিয়েছে। দুইবার হয়েছে চ্যাম্পিয়ন। আর একবার রানার্সআপ। এ পর্যন্ত মোট ছয়বার সেমিফাইনালে উঠেছিলো ফরাসিরা। কিন্তু তিনবারই বিদায় নিতে হয়েছে সেমিফাইনালের মঞ্চ থেকে।

ফ্রান্সের প্রতিপক্ষ আফ্রিকান দেশ মরক্কো। এর আগে মোট পাঁচবার বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছিলো। এবারই প্রথম আফ্রিকান কোনো দেশ সেমিফাইনালের স্বাদ পেয়েছে।

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031