৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

আমাদের পরবর্তী পরিকল্পনা ক্যাশলেস সোসাইটি: জয়

অভিযোগ
প্রকাশিত নভেম্বর ১৭, ২০২২
আমাদের পরবর্তী পরিকল্পনা ক্যাশলেস সোসাইটি: জয়
Spread the love

আমাদের পরবর্তী পরিকল্পনা ক্যাশলেস সোসাইটি: জয়
প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব

প্রধান প্রতিবেদক ঢাকা: ওয়াজেদ জয় বলেছেন, আমাদের পরবর্তী পরিকল্পনা হলো—একটি ক্যাশলেস সোসাইটি গড়ে তোলা, যার জন্য এরইমধ্যেই কাজ শুরু হয়েছে। আগামী ২-৩ বছরের মধ্যে হয়তো সব সরকারি সেবাও ডিজিটালাইজড হয়ে যাবে।

বুধবার (১৬ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড পেজে দেয়া এক পোস্টে এসব কথা বলেন জয়। পোস্টের সঙ্গে নিজের বক্তব্য রাখার একটি ভিডিও যুক্ত করেছেন তিনি।

ফেসবুক পোস্টে জয় লিখেছেন, ইন্টারঅপারেবল ডিজিটাল লেনদেন প্লাটফর্ম ‘বিনিময়’ উদ্বোধন অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশের জার্নির ওপর কিছু ঘটনা উল্লেখ করেছিলাম। আজকে সেই বক্তব্যটি শেয়ার করবো আপনাদের সঙ্গে।

ডিজিটাল বাংলাদেশের ধারণা, পরিকল্পনা ও বাস্তবায়ন আমাদের নিজেদের, হয়তো কিছু কিছু প্রোজেক্ট বাস্তবায়নে বিদেশি কোম্পানি কাজ করেছে। কিন্তু পুরো পরিকল্পনা ডিজাইন হয়েছে বাংলাদেশের নিজস্ব সক্ষমতায়।

বাংলাদেশের মার্কেটের চাহিদা অনুযায়ী সব আইটি সেবা বা সফটওয়্যার এখন আর বিদেশি কোম্পানির কাছ থেকে নিতে হয় না, দেশি বিভিন্ন কোম্পানির এক ঝাঁক মেধাবী তরুণদের সফটওয়্যারেই বাংলাদেশের অধিকাংশ আইটি সার্ভিস পাওয়া যায়, যা আমাদের জন্য অত্যন্ত গর্বের। আমাদের দেশের তৈরি সফটওয়্যারে এখন কাজ করছে অনেক বিদেশি কোম্পানিও।

আমাদের পরবর্তী পরিকল্পনা হলো—একটি ক্যাশলেস সোসাইটি গড়ে তোলা, যার জন্য এরইমধ্যেই কাজ শুরু হয়েছে। আগামী ২-৩ বছরের মধ্যে হয়তো সব সরকারি সেবাও ডিজিটালাইজড হয়ে যাবে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার কৃতিত্ব বাংলাদেশ সরকার, প্রতিটি আইটি কোম্পানি ও সর্বোপরি বাংলাদেশের প্রত্যেক জনগণের, এমনটাই জানিয়েছেন সজীব ওয়াজেদ জয় ।

December 2022
T W T F S S M
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031