২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

কীসের ‘খেলা হবে’ জানালেন ওবায়দুল কাদের

অভিযোগ
প্রকাশিত নভেম্বর ৯, ২০২২
কীসের ‘খেলা হবে’ জানালেন ওবায়দুল কাদের

 

শেখ তিতুমীর ঢাকা : ‘খেলা হবে’ স্লোগানকে দুঃশাসন, দুর্নীতি ও লুটপাটের বিরুদ্ধে স্লোগান বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বুধবার (৯ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে মতবিনিময় করেন তিনি।

তিনি বলেন, এটা রাজনৈতিক হাস্যরস। দুঃশাসন, দুর্নীতি, লুটপাটের বিরুদ্ধে এ স্লোগান। এ স্লোগান মানুষ গ্রহণ করে নিয়েছে।

আপনি সাম্প্রতিক সময়ে বলেছেন যে, খেলা হবে। খেলাটি আপনি বলছেন যে, আন্দোলনে এবং নির্বাচনে। বিএনপি এরই মধ্যে সাফ জানিয়ে দিয়েছে, তারা তত্ত্বাবধায়ক সরকার না হলে নির্বাচনে যাবে না। সেক্ষেত্রে খেলাটা সীমাবদ্ধ হয়ে যাচ্ছে রাজপথে। তো রাজপথে আপনাদের কী খেলা হবে, রাজপথের খেলার কী ধরন হতে পারে – এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটা একটা পলিটিক্যাল হিউমার (রাজনৈতিক হাস্যরস)। ফুল বেচে (বিক্রি করে) যে বাচ্চাটি, সে আমার গাড়ি দেখেই বলে ‘খেলা হবে’, এটা মানুষ একসেপ্ট (গ্রহণ) করে ফেলেছে।

তিনি বলেন, ‘খেলা হবে’ কথাটা ভারতের পশ্চিমবঙ্গের নির্বাচনে সবচেয়ে জনপ্রিয় স্লোগান ছিল। খেলা হবে বলেছেন মমতা ব্যানার্জি; নরেন্দ্র মোদিও বক্তৃতার শুরুতে বলেছেন খেলা হবে, তাও একটু হিন্দি টোনে। কিন্তু সেখানে পুরো ইলেকশনটি ডমিনেট করেছে ‘খেলা হবে’।

ওবায়দুল কাদের বলেন, আমরা যে স্লোগানটা দিচ্ছি সেটা হচ্ছে, বাংলাদেশে অতীতে যারা দুঃশাসন, দুর্নীতি, লুটপাট ও হওয়া ভবন করেছে, এসব যেন আর না হয়, খুনিদের পুরস্কৃত করা, এসবের বিরুদ্ধে আমরা বলছি খেলা হবে। এটা একটা মোরাল পোস্টারের স্লোগান এবং সাম্প্রদায়িকতার বিরুদ্ধেও আমাদের একটা অবস্থান আছে। এ কারণেও বলা হয়েছে।

সরকারের এ মন্ত্রী বলেন, উইকিপিডিয়া আছে। সেখানে আপনারা একটু দেখুন, সেখানেও এই খেলা হবে আছে।

বিএনপির বক্তব্য প্রসঙ্গে আওয়ামী লীগের এ নেতা বলেন, এখন তত্ত্বাবধায়ক ছাড়া হবে না, এটা তারা বলছে; বলুক। আমার তো মনে হয় তারা শেষ পর্যন্ত যত কিছুই বলুক, নির্বাচনের প্রস্তুতিও তারা নিয়ে ফেলেছে। কোথায় কত টাকা-পয়সা দেবে, সব কিছুর খোঁজখবর তো আমাদের আছে। টাকার উৎসও আমরা জানি। এই ইলেকশনে কারা কত দেবে, সেগুলো মোটামুটি একটা হিসাব তারা করে ফেলছেন। শেষ পর্যন্ত আমার বিশ্বাস তারা ইলেকশনে আসবে।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30