৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

ভুল তথ্য মোকাবেলায় মিডিয়া এবং সাংবাদিকরা জলবায়ু কর্মকে সমর্থন করতে পারে এমন পাঁচটি উপায়

অভিযোগ
প্রকাশিত অক্টোবর ৪, ২০২২
ভুল তথ্য মোকাবেলায় মিডিয়া এবং সাংবাদিকরা জলবায়ু কর্মকে সমর্থন করতে পারে এমন পাঁচটি উপায়
Spread the love

 

আন্তর্জাতিক ডেস্ক: IPCC- এর মতে , এই “আকৃতিকরণ” শক্তি জলবায়ু প্রশমনকে ত্বরান্বিত করার জন্য জনসাধারণের সমর্থনকে কার্যকরভাবে তৈরি করতে পারে – আমাদের গ্রহকে উত্তপ্ত করে এমন গ্রিনহাউস গ্যাসের নির্গমন কমাতে বা প্রতিরোধ করার প্রচেষ্টা – কিন্তু এটি ঠিক বিপরীতটি করতেও ব্যবহার করা যেতে পারে৷

এটি মিডিয়া কোম্পানি এবং সাংবাদিকদের উপর একটি বিশাল দায়িত্ব রাখে।

প্যানেল আরও উল্লেখ করেছে যে 59টি দেশের সমীক্ষা জুড়ে জলবায়ু-সম্পর্কিত গল্পগুলির বৈশ্বিক মিডিয়া কভারেজ বাড়ছে; 2016-17 সালে প্রায় 47,000 নিবন্ধ থেকে 2020-21 এ প্রায় 87,000।

 

সাধারণত, জলবায়ু বিজ্ঞানের মিডিয়া উপস্থাপনা বৃদ্ধি পেয়েছে এবং সময়ের সাথে সাথে আরও সঠিক হয়ে উঠেছে, কিন্তু “অবশ্যই, সংগঠিত পাল্টা আন্দোলনের দ্বারা বৈজ্ঞানিকভাবে বিভ্রান্তিকর তথ্যের প্রচার জলবায়ু নীতির নেতিবাচক প্রভাব সহ মেরুকরণকে ত্বরান্বিত করেছে”, IPCC বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেছেন।

 

তদুপরি, মিডিয়া পেশাদাররা মাঝে মাঝে “বিতর্কের উভয় পক্ষের” প্রতিনিধিত্ব করার আদর্শকে আঁকিয়েছেন, যা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত সত্য যে মানুষ জলবায়ু পরিবর্তনে অবদান রাখে তার উপর সংশয়বাদের অসম উপস্থাপনের ঝুঁকি বহন করে।

 

তাহলে কীভাবে সাংবাদিকরা এই চ্যালেঞ্জগুলির মধ্যে ভালোর জন্য একটি শক্তি হতে পারে এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস যা ‘বর্তমান জলবায়ু জরুরি’ বলে মনে করেছেন?

 

UN News এন্ড্রু রেভকিনের সাথে কথা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম সম্মানিত এবং অভিজ্ঞ পরিবেশ সাংবাদিক এবং কলম্বিয়া ইউনিভার্সিটির আর্থ ইনস্টিটিউটে যোগাযোগ এবং স্থায়িত্বের নতুন উদ্যোগের প্রতিষ্ঠাতা পরিচালক।

 

দ্য নিউ ইয়র্ক টাইমস , ন্যাশনাল জিওগ্রাফিক এবং ডিসকভার ম্যাগাজিনের মতো বিখ্যাত মিডিয়া সংস্থাগুলির জন্য, 30 বছর আগে IPCC তৈরি হওয়ার আগেও, জনাব রেভকিন কয়েক দশক ধরে জলবায়ু পরিবর্তন সম্পর্কে লিখছেন । তিনি জাতিসংঘের পরিবেশ কর্মসূচি, ইউএন অফিস অফ ডিজাস্টার রিস্ক রিডাকশন, ইউএন-হ্যাবিট্যাট এবং জাতিসংঘের অন্যান্য সংস্থার নেতৃত্বে ইভেন্টেও অংশগ্রহণ করেছেন ।

 

মিঃ রেভকিনের বিস্তৃত অভিজ্ঞতা এবং ইউনেস্কো এবং আইপিসিসির দক্ষতার উপর আঁকতে, এখানে পাঁচটি উপায় রয়েছে যেখানে সাংবাদিকতা জলবায়ু ক্রিয়াকে সমর্থন করতে পারে এবং ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করতে পারে।

 

সাংবাদিক অ্যান্ড্রু রেভকিন 1989 সালে আমাজন জুরুয়া নদীতে।

© ফার্নান্দো অ্যালেগ্রেটি সাংবাদিক অ্যান্ড্রু রেভকিন 1989 সালে আমাজন জুরুয়া নদীতে।

1. এত (অতিরিক্ত) নাটকীয় হওয়া বন্ধ করুন

জলবায়ু পরিবর্তনের সাথে সাথে লোকেরা কী ঘটছে সে সম্পর্কে এবং তারা এবং তাদের সরকারগুলি এ সম্পর্কে কী করতে পারে সে সম্পর্কে তথ্যের দাবি করছে।

 

ইউনেস্কোর মতে, মিডিয়ার তিনটি ঐতিহ্যবাহী ভূমিকা – শ্রোতাদের অবহিত করা, প্রহরী হিসাবে কাজ করা এবং সামাজিক ইস্যুতে প্রচারণা – পরিবর্তনশীল জলবায়ুর প্রেক্ষাপটে বিশেষভাবে প্রাসঙ্গিক।

 

মিঃ রেভকিন ব্যাখ্যা করেছেন যে সাংবাদিকরা ল্যান্ডস্কেপ থেকে বেরিয়ে আসা কণ্ঠের প্রতি আকৃষ্ট হয় এবং গল্পটি কীভাবে তৈরি করা হচ্ছে তার প্রতি “পরবর্তী” হয়, তা জাতিসংঘের মহাসচিব দ্বারা হোক বা অ্যাক্টিভিস্টরা লন্ডন বা নিউ ইয়র্কের রাস্তা অবরোধ করে। .

 

“আমি গ্রীনল্যান্ডের বরফের চাদরে ছিলাম। আমি সমুদ্রপৃষ্ঠ নিয়ে শত শত গল্প লিখেছি। 2100 সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির পরিসর এখনও সেই রকমই ছিল যেখানে আমি 1988 সালে আমার প্রথম গল্প [ ডিসকভারি ম্যাগাজিনের জন্য ] লিখেছিলাম। সুতরাং, আপনি যখন এই সমস্ত কিছু একসাথে রাখেন, আমরা দুর্ভাগ্যবশত আরও একটি সমস্যার গল্প জানাতে পারি জনসাধারণ”, তিনি বলেছেন।

 

সাংবাদিক যোগ করেছেন যে আধুনিক মিডিয়া অনেক প্রতিযোগিতামূলক অগ্রাধিকারের মধ্যেও মানুষের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করে এবং নাটকীয় কোণে আটকে যাওয়ার একটি “প্রবণতা” রয়েছে।

 

“আমি একটি প্রোগ্রাম চালাই যেখানে আমি চেষ্টা করছি, অন্যান্য জিনিসের মধ্যে, লোকেদের থামাতে এবং তারা যে শব্দগুলি ব্যবহার করে সে সম্পর্কে ভাবতে চাই৷ আপনি যখন একটি হিমবাহ সম্পর্কে কথা বলার জন্য “পতন” শব্দটি ব্যবহার করেন, আপনি কি বিজ্ঞানীরা যে বহু শতাব্দীর টাইমস্কেলে চিন্তা করছেন, নাকি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার [টাওয়ার] পড়ে যাওয়ার মতো আপনি ধসের কথা ভাবছেন? আমরা যখন শব্দ চয়ন করি এবং কীভাবে তারা একটি মিথ্যা ধারণা প্রকাশ করতে পারে তখন পরিষ্কার হওয়া সত্যিই গুরুত্বপূর্ণ,” তিনি আন্ডারস্কোর করেন।

 

ইউনেস্কোর মতে, এবং থমসন রয়টার্স ইনস্টিটিউট দ্বারা পরিচালিত অধ্যয়ন , “ডুম অ্যান্ড গ্লুম” আখ্যান কিছু লোককে সহজভাবে “বন্ধ” করতে পারে এবং আগ্রহ হারাতে পারে।

 

“[নাটকীয় কোণ] আপনি ক্লিক পাবেন. কিন্তু আজকাল একটা জিনিস আমি অনেক বেশি বলে থাকি তা হল ক্লিকগুলি যদি পরিবেশগত সাংবাদিকতায় সাফল্যের মেট্রিক হয়, তাহলে, আমরা একধরনের ধ্বংসপ্রাপ্ত কারণ আপনি যা চান তা হল পাঠকদের এবং বিশেষজ্ঞদের সাথে সম্পৃক্ততা তৈরি করা যাতে আপনি একজন মাধ্যম বা মিডিয়া কোম্পানির সাংবাদিক হিসেবে, এক ধরনের বিশ্বস্ত গাইড হয়ে উঠুন,” মিঃ রেভকিন হাইলাইট করেন।

 

অ্যান্ড্রু রেভকিন গ্রিনল্যান্ড আইস শীট থেকে রিপোর্ট করছেন।

 

© এজ ম্যাককনেল অ্যান্ড্রু রেভকিন গ্রিনল্যান্ড আইস শীট থেকে রিপোর্ট করছেন।

2. একটি জলবায়ু

ভুল তথ্য মোকাবেলা করার সময় মিডিয়া এবং সাংবাদিকরা জলবায়ু কর্মকে সমর্থন করতে পারে এমন পাঁচটি উপায়

পরিবর্তনের গল্প জলবায়ুকে অতিক্রম করে

সর্বনাশ এবং বিষাদ থেকে দূরে থাকার এবং পাঠক এবং বিজ্ঞান বিশেষজ্ঞদের সাথে জড়িত থাকার অনুপ্রেরণার একটি অংশ হল যে জলবায়ু পরিবর্তন কেবল “একটি গল্প” নয়, তবে সেই প্রেক্ষাপট যেখানে আরও অনেক গল্প প্রকাশিত হবে।

 

“আপনি যদি আপনার দিন শুরু করেন ‘আমি কীভাবে জলবায়ু এবং শক্তির ঝুঁকি কমাতে পারি?’, ‘আমি কীভাবে এটি সংজ্ঞায়িত করব এবং সম্প্রদায়গুলিকে এর সাথে লড়াই করতে সহায়তা করব?’ তারপর এটা সত্যিই সবকিছু পরিবর্তন. কারণ আমি গল্প লিখতে পারি যে কীভাবে গ্লোবাল ওয়ার্মিং [প্রগতিশীল] হচ্ছে বা কীভাবে এটি ইতিহাসের 4 তম উষ্ণতম বছর হতে চলেছে, এবং এটি সাংবাদিকতার একটি অংশ, কিন্তু এটি আমাদের ঝুঁকি হ্রাসের দিকে কোথাও নিয়ে যায় না, ” মিঃ রেভকিন যুক্তি দেন।

 

তিনি বলেছেন যে আরও প্রাসঙ্গিক পদ্ধতি গ্রহণ করা গল্পগুলির জন্য জায়গা তৈরি করতে পারে যা অন্যথায় অপ্রকাশিত হতে পারে।

 

“এটি প্রভাবের জন্য একটি পথ তৈরি করার বিষয়ে। কখনও কখনও আউটপুট একটি গল্প হবে না, কিন্তু এটি একটি টুল হতে পারে. উদাহরণস্বরূপ, একটি [সঞ্চয়] ক্যালকুলেটর।”

 

উদাহরণ হিসেবে, সাংবাদিক রিওয়ারিং আমেরিকা নামে একটি আমেরিকান এনজিও দ্বারা তৈরি একটি অনলাইন ক্যালকুলেটর উল্লেখ করেছেন । কিছু ব্যক্তিগত বিবরণ ইনপুট করে, ব্যক্তিরা শিখতে পারে যে তারা মুদ্রাস্ফীতি হ্রাস আইনের অধীনে কত টাকা পাওয়ার যোগ্য হতে পারে (একটি সাম্প্রতিক কংগ্রেসের আইন যা মার্কিন ইতিহাসে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য সবচেয়ে বড় বিনিয়োগ সেট করেছে) পরিষ্কার শক্তির বিকল্পগুলিতে স্যুইচ করে।

 

“আপনি কি ওহিওতে একজন ব্যক্তি হিসাবে জানেন, এই নতুন জলবায়ু আইনের সুবিধাগুলি আপনার জন্য কী হবে? আপনি কত সহজে আপনার বাড়িকে সোলারে রূপান্তর করতে পারেন বা একটি বৈদ্যুতিক গাড়ি পাওয়ার কথা ভাবতে পারেন? আর কি লাভ হবে জানেন? এটি এমন একটি জিনিস [এটি দেখাবে] এবং এটি বিশ্বের যে কোনও জায়গায় সত্য হতে পারে,” তিনি হাইলাইট করেন।

 

ক্যালকুলেটরটি তার ওয়েবসাইটে জলবায়ু পরিবর্তনের কথা উল্লেখ করে না, তবে এটি ব্যবহারকারীদের ক্লিনার এনার্জিতে স্যুইচ করতে অনুপ্রাণিত করে কারণ তারা যে সুবিধা পেতে পারে।

 

“উন্নয়নশীল দেশগুলির ক্ষেত্রে, ঝুঁকি, পরিবেশগত ঝুঁকি, বন্যার ঝুঁকি এবং শক্তির সুযোগ সম্পর্কে জানানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ নতুন তথ্য। এবং আমি যখন অনেক ছোট ছিলাম তখন সাংবাদিকতা যেভাবে কাজ করত তার থেকে এটা খুবই আলাদা,” মিঃ রেভকিন ব্যাখ্যা করেন।

 

প্রকৃতপক্ষে, সাংবাদিকদের জন্য একটি হ্যান্ডবুকে , ইউনেস্কো বলেছে যে জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, জলবায়ু একটি নক-অন উদ্বেগ দ্বারা পরিপূর্ণ একটি সমস্যা যা সংবাদপত্র বিক্রি করতে পারে এবং অনলাইনে, মুদ্রণে এবং এয়ারওয়েভগুলিতে নতুন শ্রোতাদের আকর্ষণ করতে পারে; সাংবাদিকদের জলবায়ু পরিবর্তনের ভালো গল্প বলার জন্য তাদের শিরোনামে ‘জলবায়ু’ রাখার দরকার নেই ।

 

COP26 চলাকালীন গ্লাসগোতে জলবায়ু কর্মীরা বিক্ষোভ করছে।

 

ইউএন নিউজ/লরা কুইনোনস COP26 চলাকালীন গ্লাসগোতে জলবায়ু কর্মীরা বিক্ষোভ করছে।

3. ‘স্থানীয় হন’ এবং জলবায়ু ন্যায়বিচার সম্পর্কে আরও চিন্তা করুন

IPCC বিজ্ঞানীরাও স্বীকার করেছেন যে জলবায়ু পরিবর্তনে সাড়া দেওয়ার জন্য সামাজিক গ্রহণযোগ্যতা এবং ন্যায্য ও কার্যকর আইন উভয়ের জন্য ইক্যুইটি এবং ন্যায়বিচারের প্রতি “স্পষ্ট” মনোযোগ কতটা গুরুত্বপূর্ণ ।

 

স্থানীয় প্রেক্ষাপট এবং সামাজিক কারণ বিশ্লেষণ করে, সাংবাদিকরা জলবায়ু ন্যায়বিচার সম্পর্কিত গল্পও তৈরি করতে পারে।

 

“শক্তির ঝুঁকি শুধুমাত্র জীবাশ্ম জ্বালানি বন্ধ করা নয় যদি আপনি এমন একটি উন্নয়নশীল দেশে থাকেন যেখানে কোনো গ্রিনহাউস নির্গমনে কোনো অবদান নেই, যদি আপনি গ্রামীণ রুয়ান্ডায় প্রতি বছর 0.1 টন CO2-এর জীবনযাপন করেন… সুতরাং, যে কেউ কে জীবাশ্ম জ্বালানি ব্যবহার সম্পর্কে সরল গল্প লিখছে [বিন্দু যে] যে শক্তির দুর্বলতাও গুরুত্বপূর্ণ, অনুপস্থিত,” মি. রেভকিন বলেছেন।

 

তিনি এই বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় ডারবান বন্যা ও ভূমিধসের উদাহরণও দিয়েছেন যার ফলে প্রায় 450 জন মারা গেছে এবং প্রায় 40,000 বাস্তুচ্যুত হয়েছে। একজন স্থানীয় ভূগোলবিদ, ক্যাথরিন সাদারল্যান্ড, যেখানে মানুষ ডুবেছিল এবং যেখানে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছিল সেগুলি অধ্যয়ন করেছিলেন।

 

“সেই সমস্যা [জলবায়ুর চেয়ে অনেক বেশি ছিল]। এটি জাতিগত এবং দারিদ্র্য চালকদের দ্বারা তৈরি দুর্বলতা সম্পর্কে ছিল। আপনি কোথায় থাকেন যখন আপনার কাছে টাকা নেই এবং ক্ষমতা নেই? আপনি এমন জায়গায় বাস করেন যেখানে অন্য কেউ বাস করবে না কারণ তারা জানে যে তারা বন্যা হতে চলেছে। তো সেই গল্প। জলবায়ু ন্যায়বিচারের পুরো ধারণাটি সেখান থেকেই আসে। এটা বলা খুবই সরল যে এটা শুধু জীবাশ্ম জ্বালানীর কথা,” সাংবাদিক যোগ করেন।

 

মিঃ রেভকিন আন্ডারস্কোর করেছেন যে শক্তির সিদ্ধান্ত এবং জলবায়ু দুর্বলতা মূলত স্থানীয় অবস্থার একটি কাজ, যার মানে তারা “গল্পের খুব গুরুত্বপূর্ণ অংশ”।

 

“উদাহরণস্বরূপ, ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন প্রজেক্ট দ্রুত বিশ্লেষণ করছে যে পাকিস্তানের সাম্প্রতিক দুর্যোগে গ্লোবাল ওয়ার্মিং কতটা অবদান রেখেছে। সাংবাদিকরা জলবায়ু পরিবর্তনের উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন কারণ এটি গুরুত্বপূর্ণ, তবে এই প্রতিবেদনগুলির প্রতিটিতে ক্ষতির অন্যান্য চালকের একটি বিভাগও রয়েছে, যেমন কোথায় এবং কীভাবে মানুষ বসতি স্থাপন করা হয়েছিল, কীভাবে জলের বাঁধগুলি পরিচালনা করা হয় তার সাথে সম্পর্কিত সরকারী নীতিগুলি এবং বন্যার অবকাঠামো যা খুব বেশি। দুর্বল।”

 

কলম্বিয়ার পণ্ডিতদের জন্য, স্থানীয় সাংবাদিকদের একটি সম্প্রদায় তৈরি করা গুরুত্বপূর্ণ যাদের রিপোর্টিং টুলকিটে একটি “জলবায়ু ঝুঁকি লেন্স” রয়েছে।

 

“সবাই ভাল থাকবে কারণ আপনি এই সমস্ত কারণগুলিকে আরও কার্যকরভাবে এবং সম্ভাব্যভাবে আপনার সম্প্রদায়ের জন্য আরও প্রভাব সহ নেভিগেট করতে সক্ষম হবেন,” তিনি ব্যাখ্যা করেন।

 

ভুয়ো খবর-সংবাদ নিবন্ধগুলি যেগুলি ইচ্ছাকৃতভাবে এবং যাচাইযোগ্যভাবে মিথ্যা এবং বাস্তবতা সম্পর্কে জনগণের ধারণাগুলিকে হেরফের করার জন্য ডিজাইন করা হয়েছে – রাজনীতিকে প্রভাবিত করতে এবং বিজ্ঞাপন প্রচারের জন্য ব্যবহার করা হয়েছে৷

 

আনস্প্ল্যাশ/নিজওয়াম স্বর্গিয়ারি ভুয়ো খবর-সংবাদ নিবন্ধগুলি যেগুলি ইচ্ছাকৃতভাবে এবং যাচাইযোগ্যভাবে মিথ্যা এবং বাস্তবতা সম্পর্কে জনগণের ধারণাগুলিকে হেরফের করার জন্য ডিজাইন করা হয়েছে – রাজনীতিকে প্রভাবিত করতে এবং বিজ্ঞাপন প্রচারের জন্য ব্যবহার করা হয়েছে৷

4. বিশ্বাস এবং ব্যস্ততা তৈরি করুন যা ডিস/ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করতে পারে

COVID-19 মহামারীর শুরুর দিকে , আটলান্টিকের সাংবাদিকরা বুঝতে পেরেছিলেন যে অনলাইনে অবিশ্বস্ত তথ্যের বন্যা রয়েছে এবং তাই, কিছু মহামারী বিশেষজ্ঞের সহায়তায়, তারা একটি COVID-19 ট্র্যাকার তৈরি করেছে যা মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠেছে।

 

” আটলান্টিক জিনিসগুলি সম্পর্কে সুন্দর বর্ণনামূলক নিবন্ধ করার জন্য সবচেয়ে বেশি পরিচিত… কিন্তু আমার কাছে, COVID-19 ট্র্যাকার এই অন্য সম্ভাবনার উদাহরণ দেয়, এবং জলবায়ুর ক্ষেত্রেও একই কথা বলা যেতে পারে,” মিঃ রেভকিন নোট করেছেন।

 

তিনি ভূগোলবিদ স্টিফেন এম. স্ট্রেডারের কাজ উল্লেখ করেছেন, যা জলবায়ু বিপত্তির “বিস্তৃত বুল-আই” পরীক্ষা করে।

 

“প্রতি বছর টাইফুন, হারিকেন এবং ঘূর্ণিঝড় হয়…কিন্তু যখন একটি ঘূর্ণিঝড় উপকূলে আঘাত হানে তখন কতজন লোক আছে, কতটা জিনিস আছে এবং তারা আঘাত হানতে কতটা প্রস্তুত তার উপর ভিত্তি করে ক্ষতি হয়।”

 

মিঃ রেভকিন বাংলাদেশের একটি উদাহরণ হিসেবে উপস্থাপন করেছেন, যেটিকে তিনি একটি অসাধারণ সাফল্যের গল্প বলে মনে করেন।

 

“আমি যখন ছোট ছিলাম তখন তাদের ভয়াবহ ক্ষতি হয়েছিল, ঘূর্ণিঝড়ের কারণে বন্যার কারণে কয়েক হাজার মানুষ মারা গিয়েছিল। এবং প্রতিটি মৃত্যু ভয়ঙ্কর হলেও, [মৃত্যু] এখন কয়েক ডজনে পরিমাপ করা হয় এবং একই ধরনের ঝড় [বা শক্তিশালী] থেকে। সুতরাং, এমন একটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি প্রকৃতপক্ষে জনগণ এবং নীতিনির্ধারকদের বলতে পারবেন না যে ঝড়টি কতটা বড়, তবে তাদের বলুন যে প্রসারিত বুলসি কী , এবং কেবল জলবায়ু অংশের বিষয়েই রিপোর্ট নয়, [সামগ্রিক] দ্বারা চালিত ক্ষতিগুলি ল্যান্ডস্কেপ।”

 

মিঃ রেভকিনের মতে, সাংবাদিকদের গল্পে “ঝুঁকি তৈরি” করার একটি সহজ উপায় স্বাভাবিক করা এবং তৈরি করা ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করার একটি প্রধান হাতিয়ার হবে।

 

“আপনি বিশ্বাস গড়ে তোলেন, আপনি ব্যস্ততা গড়ে তোলেন এবং আপনি “এটি একটি প্রতারণা” এই ধারণাটি খুঁজে পান কারণ আপনি ঝুঁকির বিষয়ে কথা বলছেন … এর চারপাশে সর্বদা আদর্শিক তর্ক থাকবে, যেমন টিকা দেওয়ার আশেপাশে আছে, আমার একজন নিকটাত্মীয় আছে যারা কখনও টিকা পাননি। আমি তাকে ভালবাসি, আপনি জানেন, কিন্তু আমি তাকে একটি গল্প দিয়ে পরিবর্তন করতে যাচ্ছি না। তাই, তখন আমাকে কমিউনিটি লেভেলে ভাবতে হবে। আমি কি করতে পারি?”.

 

2009 সালে কোপেনহেগেনে একটি জলবায়ু প্রতিবাদের সময় অ্যান্ড্রু রেভকিন।

 

© ফার্নান্দো অ্যালেগ্রেটি 2009 সালে কোপেনহেগেনে একটি জলবায়ু প্রতিবাদের সময় অ্যান্ড্রু রেভকিন।

তার জন্য, একটি ভাল উদাহরণ হল সমাধান সাংবাদিকতা আন্দোলন, যা অনুসন্ধান করে এবং ব্যাখ্যা করে যে লোকেরা কীভাবে ব্যাপকভাবে ভাগ করা সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করছে।

 

“আমি মনে করি অনেক প্রথাগত রিপোর্টাররা সমাধান সাংবাদিকতার কথা ভাবেন, এবং তারা মনে করেন ‘ওহ আপনি খুশির কথা বিক্রি করার মতো’, কিন্তু না। বুলসি সম্প্রসারণকে বিবেচনা করে, উদাহরণস্বরূপ, আমরা সম্প্রদায়গুলিকে এমন অনুশীলন সম্পর্কে অবহিত করতে পারি যা স্থিতিস্থাপকতা বৃদ্ধি করতে পারে যেখানে দুর্বলতা সবচেয়ে বেশি। এবং এটির সাথে মোকাবিলা করা এখনও সমাজের দায়িত্ব, তবে এটি তাদের পক্ষে কী করা উচিত তা নির্ধারণ করা সহজ করে তোলে”।

 

মিঃ রেভকিনের জন্য, জলবায়ু পরিবর্তন একটি জটিল এবং বহুমাত্রিক সমস্যা। এই চিন্তা করে, তিনি যখন এনওয়াই টাইমস-এর জন্য কাজ করেছিলেন তখন তিনি উপলব্ধি করেছিলেন যে কখনও কখনও একটি ব্লগ একটি “ক্লাসিক ফ্রন্ট-পেজ স্টোরি” এর চেয়ে ভালভাবে ইস্যুটিকে মানিয়ে নিতে পারে। সেই চেতনায়, তিনি ডট আর্থ তৈরি করেছিলেন , যা 2007 থেকে 2016 পর্যন্ত চলেছিল।

 

“কে [সাংবাদিকতায়] সফল হবেন যিনি একজন প্রথাগত স্টেনোগ্রাফারের চেয়ে তুষারপাতের পরে পাহাড়ের পথপ্রদর্শকের মতো । এর মানে হল যে আপনি এই সমস্ত বিতর্কের মধ্যে এবং আপনি জানেন, পরস্পরবিরোধী তর্কের মধ্যে একজন সৎ দালাল হিসাবে আপনার মধ্যে লোকেদের একটি বোঝাপড়া এবং বিশ্বাস গড়ে উঠেছে এবং অনুসরণ করুন”।

 

তিনি এটিকে ” এনগেজমেন্ট জার্নালিজম” বলেন , রিপোর্টিং যা “শিরোনাম পদ্ধতির” অতীত হয়ে যায় এবং এটি সম্প্রদায়ের সাথে একটি গতিশীল কথোপকথন থেকে উদ্ভূত হয়।

 

“আমি বিবিসি-র মতো বড় মিডিয়ার জন্য উপায়গুলি দেখতে চাই, যাতে গল্পের মালিক হওয়ার পরিবর্তে [তাদের] স্থানীয় সাংবাদিকদের সম্প্রদায়কে আরও বেশি গ্রহণ করা বা সংহত করা যায়”

 

এই কথোপকথন তৈরি করার আরেকটি উপায়, তিনি যুক্তি দেন, একটি বিজ্ঞাপন ব্যবসায়িক মডেল থেকে দূরে সরে যাওয়া এবং আরও সাবস্ক্রিপশন-ভিত্তিক একটিতে যাওয়া।

 

“একটি টুল এবং একটি পোর্টাল যার মাধ্যমে সম্প্রদায়গুলি তাদের চারপাশের ঝুঁকি এবং সমাধানগুলি আরও স্পষ্টভাবে সনাক্ত করতে পারে… আপনি একটি গল্প কিনছেন না। আপনি আপনার পরিচিত একজন গাইডের সাথে সম্পর্ক কিনছেন। আমি মনে করি … পরিবর্তিত আবহাওয়ায় সাংবাদিকতার সামনে এগিয়ে যাওয়ার বাস্তব যোগ্য মডেল হিসেবে আমি সেই পরিপক্ককে দেখতে চাই।”

 

বৃষ্টিতে ভিজে যাওয়া দিনে, রাজনীতিতে বিজ্ঞানের তহবিল এবং বৈজ্ঞানিক বিশ্লেষণের জন্য লড়াই করতে হাজার হাজার মানুষ ওয়াশিংটন ডিসিতে মিছিল করেছে

 

আনস্প্ল্যাশ/ভ্লাদ চমপালভ বৃষ্টিতে ভিজে যাওয়া দিনে, রাজনীতিতে বিজ্ঞানের তহবিল এবং বৈজ্ঞানিক বিশ্লেষণের জন্য লড়াই করতে হাজার হাজার মানুষ ওয়াশিংটন ডিসিতে মিছিল করেছে

5. বিজ্ঞান দ্বারা পরিচালিত হন এবং ‘হ্যাঁ’ আলিঙ্গন করুন

মিঃ রেভকিন সাংবাদিকতা এবং বিজ্ঞানীদের মধ্যে একটি পরিবর্তনশীল সম্পর্কের কথা বলেছেন যা তিনি ইতিবাচক হিসাবে দেখেন।

 

“এটা আমি একটি মাইক্রোফোনের সাথে আপনার হিমবাহ বিশেষজ্ঞের সাক্ষাত্কার নিতাম। ক্রমবর্ধমানভাবে, আপনি বিজ্ঞানীদের এই উদাহরণগুলিকে নিউজরুমে আসছেন এবং মডেল তৈরি করতে সহায়তা করছেন তা কোভিড হোক বা জলবায়ু। আমি নিশ্চিত যে সারা বিশ্বে এমন অনেক আউটলেট রয়েছে যারা এটি করতে শুরু করেছে, তাই এর জন্য সম্পূর্ণ নতুন শেখার বক্ররেখা প্রয়োজন।” সে ব্যাখ্যা করছে.

 

সাংবাদিক জোর দিয়েছিলেন যে তার 30 বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতার দিকে ফিরে তাকালে, পরিবেশবাদের গল্পটি কয়েক দশক ধরে “স্টপ” (দূষণ বন্ধ করুন, ফ্র্যাকিং বন্ধ করুন) শব্দ দ্বারা তৈরি করা হয়েছিল, কিন্তু এখন সক্রিয়তার আহ্বানে স্থানান্তরিত হয়েছে এবং ফ্রেম করা হয়েছে। “শুরু” শব্দ দ্বারা।

 

“উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে, এখন 10 বছরে 370 বিলিয়ন ব্যয় করতে হবে পরিষ্কার শক্তির জন্য৷ কিন্তু কয়েক দশক ধরে ‘স্টপ’ করার পর কীভাবে তা ঘটবে? কিভাবে আমরা আরো ট্রান্সমিশন লাইন আছে? আমরা কীভাবে এটি এমনভাবে করব যা কেবলমাত্র সেই লোকদের জন্য যারা আমাদের সমস্ত অবকাঠামোর ডাম্পিং গ্রাউন্ড হতে থাকে? এটাই খবর। এটি একটি ‘শুরু’ গল্প … একটি ‘হ্যাঁ’ গল্প। এটি ‘হ্যাঁ’ এর সক্রিয়তা এবং এটি সাংবাদিকদের জন্য। ভীতিকর গল্প লেখা খুব সহজ”।

 

প্রকৃতপক্ষে, ইউনেস্কো আমাদের বলে যে জলবায়ু পরিবর্তনের কভারেজ মানে বেশ কিছু বিষয়। স্থানীয় পর্যায়ে, এটি জীবন বাঁচাতে পারে, পরিকল্পনা প্রণয়ন করতে পারে, নীতি পরিবর্তন করতে পারে এবং জনগণকে সচেতন পছন্দ করার ক্ষমতা দিতে পারে। অবহিত প্রতিবেদনের মাধ্যমে, সাংবাদিকরা জলবায়ু পরিবর্তনের জন্য প্রস্তুত করার জন্য ইতিমধ্যেই যে কার্যক্রম গ্রহণ করছে তার সম্পদের উপর আলোকপাত করতে পারে।

 

আন্তর্জাতিক স্তরে, সাংবাদিকতা আঞ্চলিক গল্পগুলিও বিশ্বব্যাপী দর্শকদের কাছে নিয়ে আসতে পারে এবং ধনী ও শক্তিশালী দেশগুলি, তাদের নাগরিক এবং সেখানে অবস্থিত সংস্থাগুলিকে জলবায়ু-সংরক্ষিত সম্প্রদায়ের সাথে সংহতিতে কাজ করতে উত্সাহিত করতে সহায়তা করতে পারে।

 

আপনি যদি সাংবাদিক না হন তাহলেও জলবায়ু পরিবর্তন সম্পর্কে কীভাবে যোগাযোগ করবেন সে সম্পর্কে আরও টিপস চাইলে, আপনি জাতিসংঘের জলবায়ু যোগাযোগ নির্দেশিকাও দেখতে পারেন ।

সুত্রঃ জাতিসংঘ নিউজ।

February 2023
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28