৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

রাখে আল্লাহ মারে কে আর মারে আল্লাহ রাখে কে ?

অভিযোগ
প্রকাশিত সেপ্টেম্বর ২৪, ২০২২
রাখে আল্লাহ মারে কে আর মারে আল্লাহ রাখে কে ?
Spread the love

এম সাখাওয়াৎ হোসেন মিলন,গাইবান্ধা ঃ

আকাশ মন্ডলী ও পৃথিবীর রাজত্ব আল্লাহরই, তিনিই জীবন দান করেন ও মৃত্যু ঘটান। আর আল্লাহ ব্যতীত আমাদের নেই কোন অভিভাবক, নেই কোন সাহায্যকারী ( সূরা তওবা, আয়াত -১১৬)।

আমরা জ্ঞাত আছি যে, গত শনিবার (১৬ জুলাই ২০২২ইং) বেলা পৌনে ৩টায় ময়মনসিংহের ত্রিশালে সড়ক পারাপারের সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের কোর্টভবন এলাকায় দুর্ঘটনায় স্বামী জাহাঙ্গীর আলম ( ৪০), ৯ মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী রত্না বেগম ( ৩০) ও সঙ্গে থাকা শিশু সন্তান সানজিদার (৫) মৃত্যু হয়। মা বাবা হারিয়ে এতিম হয়ে জন্ম নেয় গর্ভের সন্তান।

যে ঘটনাটি ঘটেছে হয়তো মর্মান্তিক বিশ্বরেকর্ড ! কেননা পৃথিবীতে একমাত্র শিশু যার জন্ম কোনো সিজারিয়ান বা স্বাভাবিক পদ্ধতিতে হয়নি। তাহলে কিভাবে সম্ভব? ট্রাকচাপায় স্পটে মারা গেলেন মা, বাবা, অথচ আল্লাহর কি কুদরত ট্রাকের চাকা মায়ের পেটের উপর দিয়ে চলে যাওয়ায় পেট ফেটে অলৌকিকভাবে বেরিয়ে এলো সুস্থ এক নবজাতক ফুটফুটে কন্যা সন্তান। সুবহানআল্লাহ!

ডান হাতে চোট লাগা ছাড়া তার কিছুই হয় নি। অথচ জীবন তো দূরের কথা ; তার শরীর থেঁতলে যাওয়া বা ভর্তা হয়ে যাওয়ার কথা ছিলো। আল্লাহ চাইলে কি না পারেন ?

তিনি যা করতে চান তাই করেন। তাঁকে ছাড়া কারো অধিকারের কিছুই নেই। তিনি ছাড়া কেউ কাউকে অস্তিত্ব দান করতে পারে না, কেউ কারো কাছ থেকে অস্তিত্ব হরণ করতেও পারে না। জীবন ও মৃত্যুর ওপর কারো হাত নেই, কেউ কারো লাভ-ক্ষতির মালিকও হতে পারে না।

সৃষ্টি তাঁরই হুকুম ( সূরা আরাফ / ৫৪ )। একমাত্র তাঁরই হুকুম চলে এবং তোমরা সবাই তাঁরই দিকে প্রত্যাবর্তন করবে’ (সূরা কাসাস : আয়াত-৭০)।

পৃথিবীর বুকে সবচেয়ে চির ও অনড় সত্য হলো মৃত্যু। কখন যে কার ডাক পড়ে কেউ জানে না ? অথচ দুনিয়ায় দুদিনের সম্পদ ও ক্ষমতার লোভে জালেম গোষ্ঠীর আচরণ তথা জুলুম ও নিষ্ঠুরতা দেখলে মনে হয় ওরা কোনো দিন মরবে না এবং বিচারের সম্মুখীন হবে না। যেখানে নিশ্বাসেরই বিশ্বাস নেই, সেখানে তাদের মাঝে এই দাম্ভিকতা আসে কিভাবে ?

আসলে মূর্খ, অজ্ঞ ও পথভ্রষ্ট লোকেরাই নিজেদের অজ্ঞতার দরুন অনুধাবন করতে পারে না বিশ্ব-ব্যবস্থায় তাদের কোনো স্থায়িত্ব নেই, নেই দখল, কর্তৃত্ব বা ক্ষমতা কিছুই। তারা সবাই সমবেত হয়েও নিজ ক্ষমতায় কিছুই করতে পারে না। এমনকি একটি মাছি কিংবা একটি পিঁপড়াও বানাতে পারে না।

আল্লাহ ইচ্ছা করলে মানুষকে প্রদত্ত ক্ষীণ যোগ্যতা যে কোনো মুহূর্তে ছিনিয়ে নিতে পারেন। কাজেই মানুষের উচিৎ, মহান আল্লাহর আনুগত্য করা থেকে দূরে না থাকা এবং তাঁর পাকড়াও থেকে নির্ভয় না থাকা। আল্লাহ সকলকেই সঠিক পথে পরিচালিত কর,আমিন।

December 2022
T W T F S S M
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031