১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই রজব, ১৪৪৪ হিজরি

মানতেছেনা হাইকোর্টের রায়। ব্যাটারী চালিত অটো মিশুক গাড়ীর লাইসেন্স দিতেছে ইউনিয়ন পরিষদ

অভিযোগ
প্রকাশিত আগস্ট ২৭, ২০২২
মানতেছেনা হাইকোর্টের রায়। ব্যাটারী চালিত অটো মিশুক গাড়ীর লাইসেন্স দিতেছে ইউনিয়ন পরিষদ
Spread the love

কুমিল্লা প্রতিনিধিঃ

কুমিল্লা জেলা বরুড়া উপজেলা আদ্রা ইউনিয়ন পরিষদ, লক্ষ্মীপুর ইউনিয়ন পরিষদ, ভাউকসার ইউনিয়নে পরিষদ, চেয়ারম্যান দের অফিসে দিতেছে ব্যাটারী চালিত অটো মিশুক গাড়ীর লাইসেন্স, ভাউকসার ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান সৈয়দ মাসরুল হক কে ফোনে দিলে ফোন রিছিব করেনাই, আমরা বার বার ফোন দিয়ে ব্যর্থ হই,
যে খানে বিআরটিসি অটো মিশুক গাড়ীর, কোন প্রকার অনুমোদন দেয়নাই সে খানে ইউনিয়ন পরিষদ লাইসেন্স দেয় কি ভাবে জানতে চাইলে, সাবরিনা আরফিন মুস্তফা, বরুড়া উপজেলা নির্বাহী অফিসার, মুঠোফোনে তিনি আমাদের কে জানান আমার কাছে কোন অভিযোগ আসেনাই, জদি আসে আমি বেবস্তা নিব, অটো মিশুক গাড়ীর গাড়ীর ড্রাইভার না দেখে,এটো গাড়ী ৩০০,মিশুক গাড়ীর লাইসেন্স ২০০, টাকা দিতেছে, জদি কেউ লাইসেন্স নিতে রাজি না হয়, তা হলে, ইউনিয়ন পরিষদ এর,মেম্বার ও গ্রাম পুলিশ দিয়ে বাধ্য করে লাইসেন্স নিতে রাস্তায় দাঁড়িয়ে, ব্যাটারী চালিত গাড়ি ধরে, এমন অভিযোগ করেন আদ্রা ইউনিয়ন একবাড়িয়া বাজারে অটো গাড়ির চালকেরা, তারা আর বলেন, ট্রাফিক পুলিশ এর কাজ করতেছে, ইউনিয়ন পরিষদ এর,গ্রাম পুলিশ ও মেম্বারা, আমরা ২০২১,সালের DHAKA POST, প্রকাশিত নিউজ তুলে ধরাল
(১৫ ডিসেম্বর) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আতিক তৌহিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

পরে আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম বলেন, ইজিবাইকগুলোতে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ দিয়ে ব্যাটারি চার্জ দেওয়া হয়। এই ইজিবাইকগুলো পরিবেশের জন্য ক্ষতিকর। মানবদেহের জন্য ক্ষতিকর। এছাড়া ইজিবাইকগুলো রুট পারমিট ছাড়াই রাস্তায় চলাচল করছে। এই ইজিবাইকের বিদ্যুৎ খাত থেকে সরকার কোনো রাজস্ব পাচ্ছে না। এ কারণে সারাদেশে চলা অবৈধ ইজিবাইক বন্ধের নির্দেশনা চেয়ে আমরা হাইকোর্টে রিট করি।

গত ১৩ ডিসেম্বর বাঘ ইকো মোটরস লিমিটেডের সভাপতি কাজী জসিমুল ইসলামের পক্ষে হাইকোর্টে রিটটি করা হয়। রিটে শিল্প সচিব, সড়ক পরিবহন সচিব, পরিবেশ সচিবসহ ৭ জনকে রিটে বিবাদী করা হয়।

আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম বলেন, রিটের শুনানি নিয়ে আজকে আদালত ব্যাটারিচালিত অবৈধ ইজিবাইক জব্দের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এগুলো আমদানি নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। অবৈধ ইজিবাইক আমদানি থেকে বিরত থাকতে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারি করা হয়েছে।

February 2023
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28