১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে তীব্র যানজটের কবলে রাজশাহী

অভিযোগ
প্রকাশিত অক্টোবর ৫, ২০২১
ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে তীব্র যানজটের কবলে রাজশাহী
Spread the love
ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে তীব্র যানজটের কবলে রাজশাহী
স্টাফ রিপোর্টার রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে পুরো শহরজুড়েই দেখা দিয়েছে তীব্র যানজট। বিশ্ববিদ্যালয় সংলগ্ন সড়কের যানজট দীর্ঘায়িত হচ্ছে আশপাশের প্রধান সড়ক ও সংযোগ সড়ক পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা চলাকালীন সময়ে দূরপাল্লার বাসগুলো রাজশাহী-ঢাকা মহাসড়ক এড়িয়ে বেলপুকুর বাইপাস সড়ক ব্যবহার করে শহরে ঢুকছে। আন্তঃজেলা রুটের বাসগুলোও এখন বাইপাস সড়ক দিয়ে চলাচল করছে। কিন্তু এরপরও মূল শহর ও মধ্য শহরের ব্যস্ততম সড়কগুলো যানজটে থমকে দাঁড়াচ্ছে।

বাইরের বিভিন্ন বিভাগ ও জেলা শহর থেকে আসা বাসগুলো প্রধান প্রধান সড়কের পাশে পার্কিং করা হচ্ছে। এতে সড়ক সংকীর্ণ হয়ে তীব্র যানজট দেখা দিচ্ছে। তাই অতিরিক্ত জনবল নিয়েও রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ যানজট সামলাতে হিমশিম খাচ্ছে।

দেখা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাটাখালী সড়ক, বিনোদপুর, কাজলা গেইট, অক্ট্রয় মোড়, রুয়েট গেইট, তালাইমারী, ভদ্রা, শিরোইল বাসস্ট্যান্ড, গোরহাঙ্গা রেলগেইট, নিউমার্কেট, অলোকার মোড়, সাহেববাজার জিরোপয়েন্ট, সোনাদীঘির মোড় সড়কে যানজট সবচেয়ে বেশি। বিশেষ করে পরীক্ষা চলাকালীন সময়ে এই সড়কগুলোতে প্রায় সময়ই যানবাহন চলাচল ১৫/২০ মিনিট করে বন্ধ হয়ে পড়ছে। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থী, অভিভাবক ও সাধারণ নগরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হচ্ছে। যানজটের কথা মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা পরীক্ষার এক-দেড় ঘণ্টা আগেই নিজ নিজ এলাকা থেকে বিশ্ববিদ্যালয়ের দিকে রওযানা দিচ্ছেন। এরপরও নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছাতে তাদের বেগ পেতে হচ্ছে।এদিকে আজ রাবি ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা চলছে। মঙ্গলবার (৫ অক্টোবর) সকাল ১০টায় ‘এ’ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। দুপুর ১২টা থেকে ১টা দ্বিতীয় শিফটের পরীক্ষা চলছে। এরপর আবার বিকেল ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তৃতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে৷ রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উ-পকমিশনার (সদর) মো. গোলাম রুহুল কুদ্দুস জানান, পরীক্ষা চলাকালে যানজট এড়াতে ট্রাফিক বিভাগ সচেষ্ট রয়েছে। তবে পরীক্ষা উপলক্ষে অতিরিক্ত ভাড়ার আসায় শহরের বাইরে থেকে ব্যাটারিচালিত রিকশা, অটোরিকশা, সিএনজি, বাস ইত্যাদি যানবাহনও সিটি করপোরেশন এলাকায় ঢুকে গেছে। তাই বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের সড়কগুলোতে যানবাহন নিয়ন্ত্রণ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। এরপরও ট্রাফিক পুলিশ যানজট নিরসনের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন। এরই মধ্যে কয়েকটি ইউনিটের পরীক্ষা শেষ হয়েছে।

আজকের পর থেকে যানজট অনেকটা কমে আসবে বলেও আশা প্রকাশ করেন মহানগর পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31