৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

দিনাজপুরের খানসামায় পাট কাটায় ব্যস্ত কৃষক

অভিযোগ
প্রকাশিত জুলাই ২, ২০২১
দিনাজপুরের খানসামায় পাট কাটায় ব্যস্ত কৃষক
Spread the love

দিনাজপুরের খানসামায় পাট কাটায় ব্যস্ত কৃষক

মোঃ জসিম উদ্দিন; স্টাফ রিপোর্টার :

দিনাজপুরের খানসামায় এবার পাটের আবাদ ভালো হয়েছে। চলতি মৌসুমে পাট কাটা ও জাগ দেওয়ায় ব্যস্ত সময় পার করছেন উপজেলার কৃষকরা।
উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে ৭০ হেক্টর বেশি জমিতে পাটের চাষ হয়েছে। এ বছর উপজেলায় পাট চাষে লক্ষ্যমাত্রা ছিল ১২৫০ হেক্টর। আবাদ হয়েছে ১৩২০হেক্টর জমিতে। গতবছর উপজেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল ১১৫০ হেক্টর ;আবাদ হয়েছিল ১২০০ হেক্টর। গত বছরের চেয়ে এবার ১২০ হেক্টর বেশি জমিতে পাট চাষ হয়েছে।
উপজেলায় বঙ্গবীর ও বঙ্কিম জাতের পাট আবাদ হয়েছে বেশি। পাশাপাশি দেশি জাতের পাটের আবাদও হয়েছে।

কয়েকজন পাটচাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, আষাঢ়ে বৃষ্টির দেখা না পেলেও শ্রাবণে বৃষ্টি পেয়ে পাট জাগ দিতে সুবিধা হচ্ছে তাদের। সবাই এখন পাট কেটে জাগ দেওয়ার জন্য খালে-বিলে জমা হচ্ছে। তাই তাড়াতাড়ি করে পাট কাটা শুরু করেছেন।
উপজেলার আঙ্গারপাড়া ইউনিয়নের ছাতিয়ান গড় গ্রামের কৃষক আলতাফ হোসেন জানান, আমি এবার পাঁচ বিঘা জমিতে পাট চাষ করেছি, পাটের ফলন বেশ ভালো হয়েছে। এখন নিজে সহ কাজের মানুষ নিয়ে পাট কাটতে শুরু করেছি;আশা করি এ বছর পাট আবাদ করে বেশ লাভবান হবো। আর পাট কাটার পর এই জমিতেই আমন ধান রোপণ করা হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায় মোবাইল এর মাধ্যমে জানান, গত বছরের চেয়ে এ বছরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে পাট চাষ হয়েছে। কৃষকরা যাতে যথাযথভাবে এবং স্বল্প খরচে উচ্চ ফলনশীল পাট উৎপাদন করতে পারে এ জন্য প্রতিনিয়ত কৃষকদের পরামর্শ দিয়েছেন কৃষি কর্মকর্তারা। বিভিন্ন রোগবালাই থেকে পাটকে মুক্ত রাখতেও পরিমিত পরিমাণ ওষুধ প্রয়োগের পরামর্শ দেওয়া হয়েছে। এসব কারণে পাটের ফলনও ভালো হয়েছে।আশাকরি এবার এ উপজেলায় গত বছরের চেয়ে বেশি পাট উৎপন্ন হবে এবং পাটের নায্য মূল্য পেলে চাষিদের মাঝে পাট চাষে আগ্রহ আরও বাড়বে।

February 2023
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28