২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

২০ লাখ টাকা নিয়ে প্রয়াস ক্ষুদ্র সমবায় সমিতির কর্মকর্তারা উধাও

অভিযোগ
প্রকাশিত জুন ১৯, ২০২১
২০ লাখ টাকা নিয়ে প্রয়াস ক্ষুদ্র সমবায় সমিতির কর্মকর্তারা উধাও
Spread the love

২০ লাখ টাকা নিয়ে প্রয়াস ক্ষুদ্র সমবায় সমিতির কর্মকর্তারা উধাও

রবিউল আলম স্টাফ রিপোর্টারঃ-গাজীপুর

গাজীপুর মহানগরের পূবাইলের তালটিয়া এলাকায় গ্রাহকের ২০ লাখ টাকা নিয়ে একটি সমবায় সমিতির কর্মকর্তারা উধাও হয়ে গেছেন বলে অভিযোগ উঠেছে।

শনিবার সকালে পূবাইলের তালটিয়ার সাতপোয়া এলাকার ‘প্রয়াস ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড’ নামক ওই সমবায় সমিতি এ টাকা আত্মসাৎ করে পালিয়ে যায়।

ঘটনাস্থলে গিয়ে জানা যায়, শনিবার সকালে গ্রাহকদের মাঝে ঋণ বিতরণের কথা ছিল। গত জানুয়ারি থেকে গ্রাহকের জমানো টাকার বিপরীতে দশগুণ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তারা। 

চলতি বছরের জানুয়ারিতে কয়েকশ’ মানুষ ওই সমিতিতে সদস্য হন। সাপ্তাহিক ও মাসিক ভিত্তিতে টাকা সঞ্চয় করতেন তারা। সহজ শর্তে ঋণ দেওয়ার কথা বলে সদস্য সংগ্রহ করে সমিতিটি।

টাকা জমা দেওয়ার প্রায় ছয় মাস পেরিয়ে গেলেও সদস্যদের ঋণ দেয়নি প্রতিষ্ঠানটি। তবে শনিবার সদস্যদের মাঝে ঋণ বিতরণ করা হবে বলে জানিয়েছিল প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক। 

শনিবার সকালে সদস্যরা সমিতির অফিসে গিয়ে অফিস কক্ষে তালাবন্ধ অবস্থায় দেখতে পান। ভুক্তভোগীরা যুগ-যুগান্তর কে জানান, সাড়ে চারশ’ গ্রাহকের প্রায় ১৫ থেকে ২০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। অনেক সদস্য তাদের জমানো অর্থ হারিয়ে বিপাকে পড়েছেন।

সমিতির সদস্য আব্দুল আওয়াল বলেন, ওই সমিতিতে আমার স্ত্রী ৩ লাখ টাকা এফডিআর করেছেন। ছয় মাসের লভ্যাংশসহ আমাদের পাওনা ছিল সাড়ে তিন লাখ টাকা। এফডিআরের মেয়াদ পূর্ণ হওয়ার পর আমরা ওই টাকা চাইতে গেলে শনিবার রাতে  টাকা দেবেন বলে জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। 

কয়েক দিন ধরে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা অফিসে আসছেন না। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মিন্টু সরকারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়। 

জেলা সমবায় অফিসার মো.সাদ্দাম হোসেন জানান, গ্রাহকদের কাছ থেকে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি। এ বিষয়ে অভিযোগ পেয়েছিলাম গত বৃহস্পতিবার। বিষয়টি তদন্তের জন্য জেলা সমবায় পরিদর্শককে বলা হয়েছে। তারা জেলা সমবায় অফিস থেকে কোনো অনুমতি নেননি।

পূবাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহিদুল ইসলাম বলেন, ঘটনাটি শুনেছি। অভিযোগ করলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

October 2022
T W T F S S M
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031