২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

করোনাকালেও মানুষের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে কাজ করে যাচ্ছে ‘পাশে দাঁড়াও’স্বেচ্ছাসেবী সংগঠন

অভিযোগ
প্রকাশিত মে ১০, ২০২১
করোনাকালেও মানুষের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে কাজ করে যাচ্ছে ‘পাশে দাঁড়াও’স্বেচ্ছাসেবী সংগঠন

করোনাকালেও মানুষের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে কাজ করে যাচ্ছে ‘পাশে দাঁড়াও’স্বেচ্ছাসেবী সংগঠন

 

 

মোঃ জসিম উদ্দিন,স্টাফ রির্পোটারঃ-

মহামারি করোনা ভাইরাস সংকট চলাকালে ও সংকট–পরবর্তী সময়ে অসহায়, দুস্থ মানুষকে প্রয়োজনীয় সহায়তা দিতে দেশ ও দেশের মানুষের পাশে দাঁড়িয়েছে একটি সামাজিক সেচ্ছাসেবি সংগঠন পাশে দাড়াও।‘

এটি একটি সম্পূর্ণ অলাভজনক, স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন।

দেশে প্রাণঘাতি করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর দিনাজপুরের চিরিরবন্দরে করোনা সঙ্কট মোকাবেলায় মানুষকে সচেতন ও সহায়তা করার উদ্দেশ্যে ২০২০ইং সালের ৬ই মার্চ যাত্রা শুরু করে স্বেচ্ছাসেবী এই সংগঠনটি।

সংগঠনটিরর যাত্রা শুরু কিছুদিন পরেই সংগঠনে কাজ করতে এগিয়ে আসেন উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক শিক্ষার্থী, জনপ্রতিনিধি সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

সংগঠনটি গঠন করার সময় করোনা যুদ্ধে মাত্র ৫ জন সদস্য নিয়ে কাজ শুরু করা সংগঠনটির বর্তমানে সদস্য সংখ্যা প্রায় ১২০ জন। শুরু থেকেই করোনা সংকট মোকাবেলায় নানান উদ্যোগ গ্রহণ ও কাজের মাধ্যমে আলোচনায় আসে ‘পাশে দাঁড়াও’ নামে এই সেচ্ছাসেবী সংগঠন টি।

এবার পবিত্র মাহে রমজানে করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীন সময়ে চিরিরবন্দর উপজেলার বিভিন্ন স্থানে ভাসমান ও ছিন্নমূল অসহায় মানুষের মধ্যে পহেলা রমজান থেকে মাসব্যাপী ইফতার বিতরণ কর্মসূচী গ্রহন করে সেচ্ছাসেবী সংগঠনটি।

রমজানের শুরু থেকে চলছে তাদের এই কার্যক্রম। ইফতারের ২ ঘন্টা আগে থেকে সংগঠনের সদস্যরা ইফতার নিয়ে বেরিয়ে পড়েন ছিন্নমূল ও অসহায় মানুষের খোঁজে।

শুক্রবার (৭ই মে) ৩০ জন এতিম শিক্ষার্থীকে কুরআন শরীফ ও রেলস্টেশন, হাসপাতাল মোড়,ঘুঘুরাতলী মোড় সহ আশ-পাশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা ভাসমান, ছিন্নমূল, ভ্যান চালক, শ্রমিক ও ভিক্ষুদের মাঝে তারা সাড়ে ৪’শ রোজাদারের মধ্যে ইফতার বিতরণ করেছে।

“পাশে দাঁড়াও”সংগঠন এর প্রধান উপদেষ্টা ও চিরিরবন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান লায়লা বানু বলেন, সংকটে, দুর্যোগ কিংবা করোনা মহামারিতে “পাশে দাঁড়াও” সামাজিক দায়বদ্ধতা থেকে অসহায়, ছিন্নমূল মানুষের জন্য মাসবাপী ইফতার উপহার দিচ্ছে।

সামনের দিনগুলোতেও যেকোনো সময়ে প্রত্যয়ী যোদ্ধারা অসহায়, দুস্থ, ছিন্নমূল মানুষের পাশে থাকবে।

“পাশে দাঁড়াও” টিমের আহব্বায়ক মাহাফুজুল ইসলাম বলেন, গত বছর করোনার প্রথম থেকেই “পাশে দাঁড়াও” সংগঠনটি মানুষের জন্য কাজ করে যাচ্ছে।

এরই অংশ বিশেষ আমরা ছিন্নমূল অসহায় মানুষের মাঝে মাসব্যাপী ইফতার বিতরণের কার্যক্রম পরিচালনা করছি। আমাদের এই কার্যক্রম চলমান থাকবে। মানুষের সহায়তায় আমরা এই মানুষগুলোর পাশে দাঁড়িয়েছি।

ইনশাআল্লাহ যে কোন দুর্যোগে আমরা এসব মানুষের পাশে দাড়িয়ে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যেতে চাই।

জানা গেছে, যাত্রা শুরুর পর থেকেই উপজেলার ১২টি ইউনিয়নে একযোগে কাজ করে যাচ্ছে সংগঠনটি প্রতি ইউনিয়নে ১জন টিম প্রধান ও ৯ জনের অধিক সদস্য কাজ করেন।

গত বছরের ৬ই মার্চ থেকে উপজেলায় পাশে দাঁড়াও সংগঠনের সদস্যের নিজস্ব অর্থায়নে এক যোগে ১২ ইউনিয়নের বাজারে গ্রামে জীবাণুনাশক প্রয়োগ করে সংগঠনের সদস্যরা। জীবাণুনাশক প্রয়োগের পাশাপাশি উপজেলার, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, মাস্ক বিতরণ, জনসচেতনতামূলক প্রচার কার্যক্রম, বিদেশ ফেরত ব্যক্তিদের সচেতন করে তোলা, ফ্রী এ্যাম্বুলেন্স সার্ভিস, বাড়িতে অবস্থান করায় তাদের নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী কিনে দেওয়া, সহ আরো অনেক সহায়ক কার্যক্রম চালায় সেচ্ছাসেবী সংগঠন “পাশে দাঁড়াও” ।

সংগঠনের আহব্বায়ক মাহাফুজুল ইসলাম আসাদ আরও বলেন, আমরা মানুষের কল্যাণে কাজ করছি। সামনে করোনাসহ যেকোন সঙ্কটে অসহায় মানুষের জন্য কাজ করে যাবো।

আমাদের টিমের সকল সদস্যরা মানবিক মানুষ হিসেবে এই কাজে সময় দিচ্ছে। সবাই এগিয়ে এলে দেশের যেকোন সঙ্কটে মানুষকে সহযোগিতা করা সম্ভব।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30