২০শে জানুয়ারি, ২০২১ ইং, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

পদ্মাসেতুতে বসানো হলো ৩৯তম স্প্যান

অভিযোগ
প্রকাশিত November 27, 2020
পদ্মাসেতুতে বসানো হলো ৩৯তম স্প্যান
Spread the love

পদ্মাসেতুতে বসানো হলো ৩৯তম স্প্যান, সম্পূর্ণ কাঠামো দৃশ্যমান হতে বাকি আর মাত্র দু’টি স্প্যান বসানোর কাজ

 

ফৌজি হাসান খাঁন রিকু,মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধিঃ

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মাসেতুর ১০ ও ১১ নম্বর পিয়ারের উপর বসানো হলো ৩৯তম স্প্যান।শুক্রবার দুপুরে এই স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মাসেতুর মূল কাঠামো দৃশ্যমান হলো ৫ হাজার ৮৫০ মিটার।

৬.১৫ কি.মি দৈর্ঘ্য সেতুটি পূর্ণাঙ্গ কাঠামো দৃশ্যমান হতে বাকি থাকলো আর মাত্র দুটি স্প্যান বসানোর কাজ।

পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, ২৭ নভেম্বর (শুক্রবার) সকালে কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে সেতুর ৩৯তম স্প্যানটি ভাসমান ক্রেনের মাধ্যমে নির্ধারিত খুঁটির কাছে পৌছায়।দুপুর সাড়ে ১২ টার মধ্যেই ৩৯তম স্প্যানটি বসানোর কাজ শেষ করেন সেতু প্রকৌশলী ও শ্রমিকরা।

উল্লেখ্য, ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে মোট ৪২টি পিয়ার নির্মাণ করা হয়। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি।সেতুর ৪২টি পিয়ারের ওপর বসানো হবে ৪১টি স্প্যান।

সেতুর ৪০টি পিয়ার থাকবে পানিতে আর ২টি থাকবে ডাঙায়।সংযোগ সড়কের সাথে মূল সেতুকে যুক্ত করবে ডাঙায় থাকা পিয়ার দু’টি । ৬টি মডিউলে বিভক্ত থাকবে। পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ১ হাজার ৪৭৮ মিটার ভায়াডাক্ট (ঝুলন্ত পথ) ও জাজিরা প্রান্তে থাকবে ১ হাজার ৬৭০ মিটার।

নিজস্ব অর্থায়নে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে দ্বিতল পদ্মা সেতুর পুরোটাই নির্মিত হবে স্টিল ও কংক্রিট স্ট্রাকচারে। সেতুর ওপরের অংশে থাকবে কংক্রিট ঢালাইয়ের চার লেনের মহাসড়ক আর নিচের অংশে থাকবে রেললাইন।

জানুয়ারি ২০২১
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১