১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা জিলহজ, ১৪৪৩ হিজরি

থামছেনা সুন্দরবনের নিরীহ প্রানী হরিন শিকার-আবারো ৪২ কেজি হরিনের মাংশ,পা,মাথা,৭৫০টি ফাঁদ ও নৌকা আটক

প্রকাশিত আগস্ট ২৬, ২০২০
থামছেনা সুন্দরবনের নিরীহ প্রানী হরিন শিকার-আবারো ৪২ কেজি হরিনের মাংশ,পা,মাথা,৭৫০টি ফাঁদ ও নৌকা  আটক
Spread the love

থামছেনা সুন্দরবনের নিরীহ প্রানী হরিন শিকার-আবারো ৪২ কেজি হরিনের মাংশ,পা,মাথা,৭৫০টি ফাঁদ ও নৌকা  আটক-

 

মোঃজাহান জেব কুদরতী,বাগেরহাট প্রতিনিধি:

 

 

সুন্দরবনের মরাপশুর খাল থেকে ৪২ কেজি হরিনের মাংস,১২ টি পা,৩ টি মাথা ও ৭৫০ টি হরিন শ্বীকারের ফাঁদ সহ একটি নৌকা জব্দ করেছে বনবিভাগ। মঙ্গলবার(২৫ আগষ্ট’২০) বিকালে সুন্দরবন থেকে হরিন পাচার হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা( এসিএফ) আমিনুল ইসলামের নেতৃত্বে বনবিভাগের একটি দল। এসময় পাচারকারী চক্র বনবিভাগের তল্লাশি চৌকির কাছাকাছি এসে নৌকা রেখে গহীন বনে পালিয়ে যায়।

বন প্রহরীরা তাদের আটকের চেষ্টা করে ব্যর্থ হয়।পরে নৌকাটি তল্লাশি করে হরিনের মাংস,মাথা,পা ও হরিন শ্বীকারের ফাঁদ জব্দ করে বনবিভাগ। পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা জনাব মোঃ বেলায়েত হোসেন এ তথ্য নিশ্চিত করে জানান-অভিযানকারীদের উপস্থিতি টের পেয়ে চোরা শিকারীরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করতে পারেনি।তবে পালিয়ে যাওয়ার সময় তাদের চেহারা দেখে সনাক্ত করা গেছে।সংখ্যায় পাচারকারী চক্রের পাঁচ জন নৌকাতে ছিলো।তাদের বিরুদ্ধে বন আইনের ২৬ ধারায় মামলা দায়ের করা হয়েছে।মামলার আসামীরা হলেন,কবির হাওলাদার(৪৫),মোতালেব খাঁন(৫০),কামরুল শেখ(৪৫),রাসেল শেখ(২৮) ও আতাহার খাঁন(৪৫), এদের সকলেরই বাড়ী মোংলার চিলা এলাকায় বলে জানান তিনি।বুধবার (২৬ আগষ্ট) সকালে আদালতের নির্দেশে জব্দকৃত হরিনের মাংস,মাথা ও পা বিনষ্ট করা হবে বলে তথ্য পাওয়া যায়।

সাধারন মামুষ ও প্রানীপ্রেমীরা বিষয়টিকে সহজে মেনে নিতে পারছেন না।সচেতন মহলের অভিযোগ-এতো সতর্কতা সত্যেও কেমনে এমন নিষ্ঠুরতা হয়?বারং বার এতো শিকরি কেমনে জন্ম ন্যায় ও বনে যায়?

সরকারের আরো জোরালোভাবে বিষয়টিকে কন্ট্রোল করার আহ্বান জানিয়েছেন তাঁরা।

July 2022
T W T F S S M
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031