১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সংসদে আইনমন্ত্রী মামলা দ্রুত নিষ্পত্তিতে ‘ই জুডিসিয়ারি’ প্রকল্প নেয়া হচ্ছে

অভিযোগ
প্রকাশিত ফেব্রুয়ারি ৩, ২০২০
সংসদে আইনমন্ত্রী মামলা দ্রুত নিষ্পত্তিতে ‘ই জুডিসিয়ারি’ প্রকল্প নেয়া হচ্ছে

আনিসুল হক – ফাইল ছবি

 

অভিযোগ ডেস্ক : আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বিচার দ্রুত নিষ্পত্তি এবং বাংলাদেশের বিচার বিভাগ ডিজিটাইজেশন করার লক্ষ্যে চার বছর মেয়াদি ‘ই জুডিসিয়ারি’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণের পরিকল্পনা নেয়া হয়েছে। এই প্রকল্পের প্রাক্কলিত ব্যয় হবে ২ হাজার ৬৯০ কোটি টাকা।

 

 

সোমবার (৩ ফেব্রুয়ারি) সংসদে সরকারি দলের সংসদ সদস্য নূর মোহাম্মদের এক প্রশ্নের জবাবে আইন মন্ত্রী এ তথ্য জানান।

 

 

স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদে আইনমন্ত্রী আরো জানান, ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বিচারিক কাজে গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৬ জন ও হাইকোর্ট বিভাগে ৩৭ জন বিচারপতি এবং অধস্তন আদালতে মোট ৭৬৮ জন সহকারী জজ নিয়োগ দেয়া হয়েছে।

 

 

নিয়োগ কার্যক্রমের পাশাপাশি ৮৮৬টি নতুন পদ সৃজনের কাজ চলছে। ৪৪টি নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল সৃজন করে বিচারক নিয়োগ করা হয়েছে এবং ১৪তম বিজেএস পরীক্ষার মাধ্যমে আরো ১০০ জন বিচারক নিয়োগ করা হবে।

 

 

এছাড়া ৭টি সাইবার ট্রাইব্যুনাল সৃজন করা হয়েছে। শিগগিরই এই ট্রাইব্যুনাল সমূহে বিচারক নিয়োগ করা হবে।

 

 

আইনমন্ত্রী জানান, গাজীপুর ও রংপুরে চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট আদালত সৃজনের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। সরকার দ্রুত মামলা নিষ্পত্তি এবং মামলা সংখ্যা কমাতে বিকল্প বিরোধ নিষ্পত্তি করার কার্যক্রমের অংশ হিসেবে ২৮ হাজার ৯৫৫টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। ২০১৯ সালে ২৫ জন বিচারককে জাপান ও চীনে ৩৯৬ জন বিচারককে ভারতে এবং ৩২৭ জনকে দেশে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে ৪১ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

 

 

জাসদের সংসদ সদস্য বেগম শিরিন আখতারের অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, জেলা সদরে অবস্থিত উপজেলা আদালত উপজেলা সদরে স্থানান্তরের কোনো পরিকল্পনা আপাতত নেই। সূত্র : বাসস

Please Share This Post in Your Social Media
May 2024
T W T F S S M
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031