২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পদ্মা সেতুতে বসল ৩৭তম স্প্যান, দৃশ্যমান এখন ৫ হাজার ৫৫০ মিটার

অভিযোগ
প্রকাশিত নভেম্বর ১২, ২০২০
পদ্মা সেতুতে বসল ৩৭তম স্প্যান, দৃশ্যমান এখন ৫ হাজার ৫৫০ মিটার

পদ্মা সেতুতে বসল ৩৭তম স্প্যান,
দৃশ্যমান এখন ৫ হাজার ৫৫০ মিটার

 

ফৌজি হাসান খাঁন রিকু ,মুন্সীগঞ্জ থেকেঃ-

মুন্সীগঞ্জের লৌহজংয়ে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে বৃহস্পতিবার দুপুর ৩টা ১০ মিনিটে ৩৭তম স্প্যানটি সেতুর ৯ ও ১০ নম্বর খুঁটির ওপর বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৫ হাজার ৫৫০ মিটার দৃশ্যমান হয়েছে।৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের স্বপ্নের দ্বিতল পদ্মা সেতুটি সম্পূর্ণ দৃশ্যমান হতে বাকি আর মাত্র ৪টি স্প্যান বসানোর কাজ।

সেতুর ৩৬তম স্প্যান বসানোর ৬ দিনের মাথায় ৩৭তম স্প্যানটি বসানো হলো।পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের জানান, বৃহস্পতিবার সকাল ১০টা ২০ মিনিটে ৩৭ তম স্প্যানটি নিয়ে কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে নির্দিষ্ট খুঁটির কাছে নেয়ার উদ্দেশ্যে রওয়ানা দেয় ক্রেন ‘তিয়ান-ই’।

কোনো কারিগরি সমস্যা না থাকায় শেষে বিকেল ৩টা ১০ মিনিটে স্প্যানটি সফলভাবে বসানো হয়।আগামী ১০ ডিসেম্বরের মধ্যেই সেতুর বাকি সব স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে ইতিমধ্যেই ৪২টি খুঁটির সবকটি নির্মাণ করা হয়ে গেছে।

এরমধ্যে মাওয়া প্রান্তে ২১টি এবং জাজিরা প্রান্তে ২১টি।সেতুর ৪২টি খুঁটির ওপর বসানো হবে ৪১টি স্প্যান।পদ্মা সেতু নির্মাণে প্রয়োজন হবে ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব। এর মধ্যে গত ৩১ অক্টোবরের হিসাব অনুযায়ী ১ হাজার ১৬৫টির বেশি রোড স্ল্যাব বসানো হয়েছে। এ ছাড়া ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব বসানো হবে। এর মধ্যে এখন পর্যন্ত বসানো হয়েছে ১ হাজার ৬৪৬টির বেশি।

৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা ব্যয়ে গৃহীত এই প্রকল্পের বাস্তব কাজের অগ্রগতি ৯০ দশমিক ৫০ ভাগ এবং আর্থিক অগ্রগতি ৮৮ দশমিক ০৩ ভাগ। নদীশাসন কাজের বাস্তব অগ্রগতি ৭৫ ভাগ। এ বছরের ৩১ অক্টোবর পর্যন্ত ব্যয় হয়েছে ২৩ হাজার ৭৯৬ দশমিক ২৪ কোটি টাকা।

সংশোধিত তারিখ অনুসারে ২০২১ সালের জুন মাসে সেতুর সব ধরনের কাজ শেষ করার কথা রয়েছে।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ্যের পদ্মা হুমুখী সেতুর মূল আকৃতি হবে দ্বিতল বিশিষ্ট।কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতুর কাঠামো।

সেতুর ওপরের অংশে যানবাহন ও নিচ দিয়ে চলবে ট্রেন।

Please Share This Post in Your Social Media
April 2024
T W T F S S M
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30